সরকার ডিপফেকের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে, মোকাবিলায় নতুন নিয়ম আনা হবে: অশ্বিনী বৈষ্ণব

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় অশ্বিনী বৈষ্ণব জানান, তিনি আজ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন। এ সময় ডিপফেক ইস্যুতে সমাধান খোঁজার বিষয়ে আলোচনা হয়েছে এবং এর সমাধান খুঁজতে বলা হয়েছে।

Parna Sengupta | Published : Nov 23, 2023 9:44 AM IST / Updated: Nov 23 2023, 03:53 PM IST

কেন্দ্রীয় যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব 'ডিপফেকস'কে গণতন্ত্রের জন্য একটি নতুন হুমকি বলে অভিহিত করেছেন এবং বৃহস্পতিবার বলেছেন যে সরকার শীঘ্রই এটি মোকাবেলায় নতুন নিয়ম আনবে। এই মন্ত্রী আজ 'ডিপফেক' ইস্যুতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের প্রতিনিধিদের সাথে দেখা করেন। তিনি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে এই বিষয়ে সতর্কতা অবলম্বন করার এবং একটি যুক্তিগ্রাহ্য সমাধানের জন্য আহ্বান জানিয়েছেন।

এরপর সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় অশ্বিনী বৈষ্ণব জানান, তিনি আজ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন। এ সময় ডিপফেক ইস্যুতে সমাধান খোঁজার বিষয়ে আলোচনা হয়েছে এবং এর সমাধান খুঁজতে বলা হয়েছে। তিনি বলেন যে বৈঠকে, ডিপফেকগুলি কীভাবে তদন্ত করা যায়, কীভাবে এটি ভাইরাল হওয়া থেকে রোধ করা যায়, কীভাবে কোনও ব্যবহারকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায়, এবং কীভাবে ডিপফেক সম্পর্কে সচেতনতা বাড়ানো যায়, তা নিয়ে আলোচনা চলেছে। তবে এর বিরুদ্ধে যে অবিলম্বে পদক্ষেপ নেওয়া হবে, সে সম্পর্কে আলোচনা হয়েছে। তিনি বলেন যে ডিপফেকগুলি একটি গুরুতর সমস্যা। এ বিষয়ে সচেতনতা খুবই জরুরি। deepfakes উপর একটি নতুন নিয়ম প্রয়োজন। অবিলম্বে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া শুরু হবে।

এটি লক্ষণীয় যে অশ্বিনী বৈষ্ণব সম্প্রতি একটি প্রেস কনফারেন্সের সময় বলেছিলেন যে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি যেগুলি ডিপফেকগুলির বিষয়ে পর্যাপ্ত ব্যবস্থা নেয় না তারা আইটি আইনের 'সেফ হারবার' ইমিউনিটি সেকশনের অধীনে সুরক্ষা পাবে না। সরকার সম্প্রতি ডিপফেক ইস্যুতে সংস্থাগুলিকে নোটিশ জারি করে তাদের প্রতিক্রিয়া চেয়েছিল। এখন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে ডিপফেকের বিষয়গুলিকে গুরুত্ব সহকারে নিতে হবে।

সম্প্রতি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও ডিপফেকের বিষয়টিকে গুরুতর বলে উল্লেখ করে সতর্ক করেছিলেন। তিনি বলেছেন, বিষয়টি গুরুত্ব সহকারে নেওয়া উচিত। প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে তার একটি ডিপফেক ভিডিও ভাইরাল হয়েছে। এতে তিনি গরবা করছেন কিন্তু ভিডিওটি তার নয়। স্কুলের পর আর কখনো গরবা খেলেননি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!