Republic Day 2022: বিটিং রিট্রিট থেকে বাদ গান্ধীজির প্রিয় স্তোত্র, কেন্দ্রীয় কোপে ' Abide With Me'

গান্ধীজির অত্যান্ত প্রিয় ছিল এই গানটি। ২৯ জানুয়ারি তাঁর প্রায়ন দিবস। সেইদিনই শেষ হয় প্রজাতন্ত্র দিবসের সমাপ্তি অনুষ্ঠান। এই অনুষ্ঠানে এতদিন গান্ধিজিকে স্মরণ করে 'অ্যাবাইড উইথ মি' গানের সুরটি বাজানো হত। কিন্তু এবার তা বাদ দেওয়া হয়েছে। 

Saborni Mitra | Published : Jan 22, 2022 11:50 AM IST / Updated: Jan 25 2022, 02:17 PM IST

আরও একবার  বিটিং রিট্রিট (Beating Retreat) অনুষ্ঠান থেকে বাদ দেওয়া হল মহাত্মা গান্ধীর (Mahatma Gandghi) প্রিয় স্তোত্র 'অ্যাবাইড উইথ মি" (Abide With Me)। বিটিং দ্যা রিট্রিট অনুষ্ঠানের সমাপ্তির ইঙ্গিত দেয় এই স্তোত্র (Hymn) । এটি শতাব্দী প্রাচীন সামরিক ঐতিহ্য যা যুদ্ধে সেনারা অস্ত্র হাতে দিনের লড়াইয়ের সমাপ্তি ঘোষণা করে। এটি একটি ঐতিহ্যবাহী স্তোত্রও। যা যুদ্ধক্ষেত্র থেকে সরে আসার ইঙ্গিত দেয়। ভারতে বিটিং দ্যা রিট্রিট অনুষ্ঠান পালন করা হয় ২৯ জানুয়ারি দিল্লির বিজয়চকে। এটি সাধারণন্ত্রত দিবস বা প্রজাতন্ত্র দিবসের (Republic Day) সমাপ্তি অনুষ্ঠান। 

গান্ধীজির অত্যান্ত প্রিয় ছিল এই গানটি। ৩০ জানুয়ারি তাঁর প্রয়াণ দিবস। তার আগের দিনই শেষ হয় প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান। এই অনুষ্ঠানে এতদিন গান্ধিজিকে স্মরণ করে 'অ্যাবাইড উইথ মি' গানের সুরটি বাজানো হত। কিন্তু এবার তা বাদ দেওয়া হয়েছে। 

ইন্ডিয়ার গোট (India Gate) থেকে অমর জওয়ান জ্যোতি (Amar Jawan Joyti) সরিয়ে নেওয়ার বিতর্কের  মাত্র এক দিন পরেই এই জনপ্রিয় স্তোত্রটি বিটিং  রিট্রিট অনুষ্ঠান থেকে বাতিল করা হবে বলে সূত্রের খবর। যা নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে। এর আগে ২০২০ সালে বিটিং দ্যা রিট্রিট অনুষ্ঠান থেকে এই স্তোত্র বাতিল করা সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু সেই সময় তীব্র সমালোচনা হয়েছে। তার জেরে পরের বছর থেকে সাধারণতন্ত্র দিবসের সমাপ্তি অনুষ্ঠানে এই স্তোত্রটি সংযোজন করা হয়েছিল। 

প্রজাতন্ত্র দিবস বা সাধারণতন্ত্র দিবসের সূচনা হবে বাগ্লারদের ফ্যানফেয়ারের মাধ্যমে। তারপরে বীর সৈনিকদের ম্যাসড ব্যান্ড পাইপস ও ড্রাম্স ব্যান্ড ৬টি সুর বাজাবে। সেন্ট্রাল আর্মড ফোর্স ব্যান্ড তিনটিসুর বাজাবে। তারপর চারটি সুর বাজাবে এয়ারফোর্স ব্যান্জ। যার মধ্যে থাকবে ফ্লাইন লেফটেন্যান্ট এলএস রূপচন্জ্রের একটি বিশেষ লাদাকো সুর।  নেভি ব্যান্ড চারটি সুর বাজাবে। তারপই  আর্মি মিলিটারি তিনটি সুর বাজাবে। সেগুলি হল কেরালা, সিকি এ মোল ও হিন্দ কি সেনা। ম্যাসড অনুষ্ঠানের শেষের দিকে আরও তিনটি সুর বাজাবে। যার মধ্যে রয়েছে কদম কদম বাড়ায়ে যা। ড্রার্মরস কল, অ্যা মেরে ওয়াতান কে লোগন। অনুষ্ঠানের সমাপ্তি হবে বাগলারদের সারে জাহান সে আচ্ছা এই গানের সুর দিয়ে। পুরো ইভেন্টে ৪৪ জন বাগলার , ১৬টি ট্রাম্পেটর ও ৭৫ জন ড্রামার অংশ গ্রহণ করবে বলেও সূত্রের খবর। 


প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান শুরু হবে আগামী ২৩ জানুয়ারি থেকে। কারণ সম্প্রতি কেন্দ্রীয় সরকার জানিয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম বার্ষিকির দিন থেকেই এই অনুষ্ঠান শুরু হবে। আগে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান শুরু হত ২৪ জানুয়ারি থেকে। প্রায় এক সপ্তাহ ধরে চলা এই অনুষ্ঠান শেষ হবে ২৯ জানুয়ারি। সেই অনুষ্ঠানেই বাদ দেওয়া হল গান্ধীর প্রিয় স্তোত্র অ্যাবাইট উইথ মি। 

India Gate: ইন্ডিয়া গেট ঔপনিবেশিক স্থাপত্য, তবে সেনারা ভারতীয় ছিলেন-প্রাক্তন সেনা
Netaji Hologram Statue: হলোগ্রাম কী, স্মার্টফোন দিয়ে ঘরে বসেই কীভাবে তৈরি করবেন
COVID 19: নতুন করে লকডাউনের পথে দুই দ্বীপ, বিমান যাত্রীদের থেকে ছড়াচ্ছে করোনাভাইরাস

Read more Articles on
Share this article
click me!