ভারত ও শ্রীলঙ্কার মধ্যে তৈরি হচ্ছে ২৩ কিলোমিটার সমুদ্র সেতু, তামিলনাড়ুর ধানুশকোডি ও শ্রীলঙ্কার তালাইমান্নার সংযুক্ত হবে

সরকার সমুদ্র জুড়ে ২৩ কিলোমিটার দীর্ঘ সেতু নির্মাণ করতে চলেছে। যা ভারতের তামিলনাড়ুর ধানুশকোডি ও শ্রীলঙ্কার তালাইমান্নারকে সংযুক্ত করবে। এই সেতু দুই দেশের অর্থনীতির ওপর শুভ প্রভাব ফেলবে।

Sayanita Chakraborty | Published : Jan 23, 2024 3:54 AM IST / Updated: Jan 23 2024, 09:26 AM IST

শীঘ্রই পর্যটন ও অর্থনীতিতে একটি বড় উন্নতি হতে পারে। ভারত সরকার শীঘ্রই ভারত ও শ্রীলঙ্কার সংযুক্ত করার জন্য একটি সেতু নির্মাণের কাজ শুরু করবে। কর্মকর্তাদের মতে, সরকার সমুদ্র জুড়ে ২৩ কিলোমিটার দীর্ঘ সেতু নির্মাণ করতে চলেছে। যা ভারতের তামিলনাড়ুর ধানুশকোডি ও শ্রীলঙ্কার তালাইমান্নারকে সংযুক্ত করবে। এই সেতু দুই দেশের অর্থনীতির ওপর শুভ প্রভাব ফেলবে।

কর্মকর্তাদের মতে, নতুন রাম সেতু, একটি ২৩ কিলোমিটার দীর্ঘ। রাস্তা ও রেল সমুদ্র সংযোগ করবে এটি। যা ভারতের ধানুশকোডি, তালাইমান্নার, শ্রীলঙ্কার সঙ্গে পাল্ক স্ট্রেইট জুড়ে তৈরি হবে। এটি সেথুসমুদ্রম প্রকল্পের বিকল্প। এতে পরিবহন খরচ ৫০ শতাংশ হ্রাস করবে এবং লঙ্কান দ্বীপের সঙ্গে মূল ভূখন্ড সংযোগ প্রদান করবে।প্রকল্পটি বাস্তবায়িত হবে ন্যাশনাল হাইওয়ে অথরিটি ইন্ডিয়া দ্বারা।– জানা গিয়েছে এমনটাই।

পৌরাণিক কাহিনি অনুসার, তামিলনাড়ুর রামেশ্বরমের ধানুশকোডি সেই স্থান বলে মনে করা হয় যেখানে ভগবান রাম বানার সেনাকে একটি সেতু তৈরি করতে বলেছিলেন যা দ্বারা তিনি ও সেনাবাহিনীকে লঙ্কায় যেতে পারে। নাসার ছবি এবং এই এলাকায় ভাসমান পাথরের উপস্থিতি রাম সেতুর ঐতিহাসিক অস্তিত্বের সত্য প্রমাণ করেছিল।

এদিকে জানা গিয়েছে, এই সংযোগে অর্থনৈতিক ও প্রযুক্তিগত উন্নতি হবে। ৪০,০০০ কোটি টাকার চুক্তি হবে এটি। এথে উন্নয়নের পথ প্রশস্ত হবে। যার মধ্যে নতুন রেল লাইন এবং এক্সপ্রেসওয়ে অন্তর্ভুক্ত রয়েছে। যার কেন্দ্রে রাম সেতুর রয়েছে, শীঘ্রই একটি সম্ভাব্যতা অধ্যয়ন শুরু হবে।

রাম সেতু অসংখ্য তামিল গ্রন্থে এবং তামিল রাজাদের অনেক শিলালিপি বা তাম্রশাসনে উল্লেখ পাওয়া যায়। এবার তৈরি হবে সেতু। যে খবর ইতিমধ্যে এসেছে প্রকাশ্যে। এখন অপেক্ষা সেতু তৈরির। 

 

আরও পড়ুন

মন্দির কোথায় অবস্থিত, একজন ভারতীয় হিসেবে এটি অবশ্যই প্রত্যেকের জানা উচিত

রামমন্দির উদ্বোধনের আগেই সেজে উঠেছে অযোধ্যার বোন জনকপুর, ফুলের সাজ থেকে আলোর রোশনাই নজর কাড়ল সকলের

 

Share this article
click me!