দুর্দান্ত আপডেট সরকারি কর্মীদের জন্য! DA-র পর এবার একলাফে বাড়ল এই ভাতা, মোটা টাকা ঢুকবে অ্যাকাউন্টে

সরকারি কর্মীদের জন্য দুর্দান্ত সুখবর দেওয়া হবে। সর্বশেষ পাওয়া আপডেট অনুযায়ী, ডিএ বৃদ্ধির পরে সরকারী কর্মচারীদের গ্র্যাচুইটি নিয়ে সরকার বড় সিদ্ধান্ত নিয়েছে। এতে মোটা টাকা পকেটে ঢুকবে কর্মীদের।

Parna Sengupta | Published : Sep 8, 2024 7:09 PM IST

110

মার্চ মাসে সরকার ডিএ ৪ শতাংশ বাড়িয়েছিল, এখন গ্র্যাচুইটির পরিমাণ বাড়ানো হয়েছে। মার্চ মাসে কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছে সরকার।

210

কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ ৪৬ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে। ডিএ বৃদ্ধির সঙ্গে সঙ্গে অনেক ভাতাও বেড়েছে। এখন গ্র্যাচুইটি বৃদ্ধির ফলে লক্ষ লক্ষ কর্মচারী উপকৃত হবেন।

310

কর্মীদের পক্ষ থেকে অবসর ও মৃত্যুজনিত গ্র্যাচুইটির সীমা বাড়ানোর জন্য ক্রমাগত দাবি জানানো হয়েছিল।

410

কেন্দ্রীয় সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের নির্দেশ অনুযায়ী সরকার অবসর ও মৃত্যুজনিত গ্র্যাচুইটি বৃদ্ধির সীমা ২৫ শতাংশ বাড়িয়েছে।

510

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক জানিয়েছে, ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে অবসর ও মৃত্যু গ্র্যাচুইটির সর্বোচ্চ ঊর্ধ্বসীমা ২০ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ২৫ লক্ষ টাকা করা হয়েছে।

610

যখনই সরকারের পক্ষ থেকে মহার্ঘ ভাতা বৃদ্ধি পায়, তখন বাড়ি ভাড়া ভাতাও (এইচআরএ) বৃদ্ধি পায়। তবে সেই শহরে মুদ্রাস্ফীতি (মহার্ঘ ভাতা) বিবেচনায় শহরগুলির বিভাগ অনুসারে এইচআরএ বাড়ানো হয়। সরকার এক্স, ওয়াই, জেড বিভাগে কর্মীদের এইচআরএ বাড়িয়েছে।

710

কর্মীবর্গ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, প্রতিবন্ধী মহিলাদের জন্য চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাউন্সও সংশোধন করেছে সরকার। সরকার কর্তৃক ভাতার সংশোধন ১ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে।

810

ডিএ ৫০ শতাংশ হয়ে যাওয়ার পর এখন ছেলেমেয়েদের পড়াশোনার ক্ষেত্রেও হোস্টেলে ভর্তুকির সীমা বাড়ানো হয়েছে। এসব ভাতা বেড়েছে ২৫ শতাংশ।

910

যখন কোনও কর্মী কোনও সংস্থা বা প্রতিষ্ঠানে ৫ বছরেরও বেশি কাজ করেন, তখন তাঁকে গ্র্যাচুইটির সুবিধা দেওয়া হয়। এর মাধ্যমে কর্মীরা আর্থিক সহায়তা পান।

1010

সরকার কর্তৃক গ্র্যাচুইটি চালু করায় সরকারি কর্মচারীদের পাশাপাশি বেসরকারি কর্মচারীরাও উপকৃত হয়েছেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos