দুর্দান্ত খবর সরকারি কর্মীদের জন্য! হু হু করে মাইনে বাড়তে চলেছে, বাড়তি কত টাকা ঢুকবে অ্যাকাউন্টে?

কিছুদিন আগে বড়সড় ধাক্কা খেয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। তৃতীয় মোদী সরকারের আমলে প্রথম কেন্দ্রীয় বাজেটে অষ্টম পে কমিশন ঘোষণার সম্ভাবনা থাকলেও তা হয়নি। তবে এবার এল সুখবর!

Parna Sengupta | Published : Aug 17, 2024 7:16 AM IST

110

আশায় রীতিমতো জল পড়েছে। গত মাসে ২৩ জুলাই সংসদে বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তবে সেখানে সরকারি কর্মীদের অষ্টম বেতন কমিশন নিয়ে কোনো আপডেট আসেনি।

210

কিছুদিন আগে বড়সড় ধাক্কা খেয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। তৃতীয় মোদী সরকারের আমলে প্রথম কেন্দ্রীয় বাজেটে অষ্টম পে কমিশন ঘোষণার সম্ভাবনা থাকলেও তা হয়নি। তবে এবার এল সুখবর!

310

কেন্দ্রীয় অর্থ প্ৰতিমন্ত্রী জানিয়েছেন আপাতত কোনও রকমের অষ্টম বেতন কমিশন বা নতুন বেতন কমিশন গঠনের বিষয়ে কোনও রকমের প্রস্তাব বিবেচনা করা হচ্ছে না। যা শুনে কার্যত হতাশ কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

410

তবে বর্তমানে তারা সপ্তম পে কমিশনের অধীনে বেতন এবং পেনশন মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ত্রাণ সংশোধনের জন্য অপেক্ষায় আছেন।

510

শোনা যাচ্ছে শীঘ্রই তাদের ডিএ বৃদ্ধি পেতে চলছে। শোনা যাচ্ছে সামনেই মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধি পেতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। যার ফলে পকেটে আসবে বাড়তি টাকা।

610

নিয়ম অনুসারে, বছরে দু’বার নিজের কর্মীদের ডিএ বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারিতে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছেছে। ফের ডিএ বৃদ্ধি করা হবে। সেপ্টেম্বর-অক্টোবরেই এই ঘোষণা করা হয়ে থাকে। যা ১ জুলাই থেকে তা কার্যকর হবে।

710

ইতিমধ্যেই একাধিক রিপোর্ট দেখে মনে করা হচ্ছে, এবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানো হতে পারে। সরকার গত বেশ কয়েকবার ধরে ক্রমাগত ডিএ (Dearness Allowance) ৪ শতাংশ করে বৃদ্ধি করে আসছে।

810

এবারও অন্তত ৪ শতাংশ ডিএ নিশ্চিত বাড়বে। পাশাপাশি ফিটম্যান্ট ফ্যাক্টরও বাড়িয়ে দেওয়া হবে কর্মীদের জন্য।

910

যদি ৪% ডিএ বৃদ্ধি পায় তাহলে ৭ম বেতন কমিশনের ভিত্তিতে যেসকল সরকারি কর্মচারীদের মূল বেতন মাসে ১৮ হাজার টাকা, তারা প্রতি মাসে ৭২০ টাকা, বছরে ৮,৬৪০ টাকা করে পাবেন। এবার যাদের মূল বেতন ২০ হাজার টাকা , তারা প্রতি মাসে ৪০০ টাকা করে এবং প্রতি বছর ৯ হাজার ৬০০ টাকা বেশি পাবেন।

1010

যাদের মূল বেতন ৩০ হাজার টাকা, তারা প্রতি মাসে ১২০০ টাকা এবং বার্ষিক ১৪,৪০০ টাকা অতিরিক্ত পাবেন। যারা ৫০ হাজার টাকা মূল বেতন পাচ্ছেন তারা মাসে ২ হাজার টাকা, বছরে ২৪ হাজার টাকা বেশি পাবেন। অর্থাৎ খুব শীঘ্রই সরকারি কর্মীদের শিকে ছিড়তে চলেছে বলে মনে করা হচ্ছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos