পুজোর আগেই কেন্দ্রীয় হারে ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মীরা! দুর্দান্ত ঘোষণা সরকারের

ডিএ নিয়ে বিতর্ক যেন থামার নাম নিচ্ছে না! পশ্চিমবঙ্গ সহ কয়েকটি রাজ্যের কর্মীরা বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে লড়াই করছেন। এই আবহে এবার কেন্দ্রীয় হারে বকেয়া ডিএ এবং বেতন মেটানোর কথা ঘোষণা করল রাজ্য সরকার।

Parna Sengupta | Published : Aug 14, 2024 7:28 AM IST

19

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা মোটা টাকা মহার্ঘ ভাতা (Dearness Allowance) পাচ্ছেন। ৪৬% থেকে ৫০% হারে ডিএ পাচ্ছেন বেশ কিছু রাজ্যের সরকারি কর্মীরাও।

29

সপ্তম বেতন কমিশনের অধীন বকেয়া মহার্ঘ ভাতা এবং বেতনের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছিলেন সরকারি কর্মীরা।

39

অনশন, ধর্মঘটও করা হয়। কিন্তু রাজ্য সরকার এতদিন অবধি নিজেদের দাবিতে অনড় ছিল। কিন্তু শেষমেশ বাধ্য হয়ে সরকারি কর্মীদের লড়াইয়ের সামনে মাথা নত করতে হল তাদের।

49

সম্প্রতি সরকারের (State Government) তরফ থেকে একটি প্রস্তাবনা পেশ করা হয়েছে। যার দ্বারা উপকৃত হবেন বর্তমানে কর্মরত সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের।

59

সেখানে বলা হয়েছে, ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩০ জুন অবধি বকেয়া ডিএ মেটানো হবে। সপ্তম বেতন কমিশনের হারে এই ভাতা দেওয়া হবে বলে জানিয়েছে সরকার।

69

শীঘ্রই মহারাষ্ট্র সরকারের (Government of Maharashtra) অধীনে থাকা ফরেস্ট ডেভেলপমেন্ট কর্পোরেশনের কর্মচারীরা ৫ বছরের বকেয়া মহার্ঘ ভাতা এবং মাইনে পেতে চলেছেন।

79

জানা যাচ্ছে, সরকারের এই সিদ্ধান্তের ফলে বর্তমানে চাকরিরত অগুনতি কর্মীর পাশাপাশি প্রায় ১৫০০ জন অবসরপ্রাপ্ত কর্মীর সুরাহা হবে। উল্লেখ্য, এই বকেয়া অর্থ মেটানোর জন্য কর্পোরেশনের তরফ থেকে আগেই ৪৪ কোটি টাকা আলাদা করে রাখা হয়েছিল।

89

তবে রাজ্য সরকার অনুমোদন দেয়নি। যা নিয়ে বিস্তর আন্দোলন হয়। সরকারের কাছে একাধিক স্মারকলিপি জমা দেওয়া হয়। অবশেষে নিজের অবস্থান বদল করল সরকার।

99

তবে কেন্দ্রীয় হারে বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) এবং বেতন দেওয়া হলেও সেই বকেয়ার ওপর কোনও বাড়তি সুদ প্রদান করা হবে না।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos