GST Rate Decrease: মধ্যবিত্তের লক্ষ্মীলাভ! সস্তা হচ্ছে ইলেকট্রনিক্স জিনিসের দাম, ৩১.৩ শতাংশ জিএসটি থেকে ছাড়

জিএসটি-র হার কমে যাওয়ায় কমতে চলেছে ইলেকট্রনিক্স জিনিসের দাম। যথেষ্ট কম দামে টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিন, মোবাইল কিনতে পারবেন সাধারণ মানুষ।

Sahely Sen | Published : Jul 1, 2023 8:08 AM IST / Updated: Jul 01 2023, 01:52 PM IST

মধ্যবিত্তের পকেটে লাগামছাড়া টানাটানি থেকে এবার কিছুটা মুক্তি। জিএসটি-র চাপ থেকে এবার দেশের মানুষকে কিছুটা রেহাই দিতে চলেছে কেন্দ্র সরকার। জানা যাচ্ছে, এবার ৩১.৩ শতাংশ জিএসটি-তে ছাড় দেওয়া হচ্ছে। এর দরুন ভালোরকম কমে যেতে চলেছে ইলেকট্রনিক্স জিনিসের দাম। টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিন, মোবাইল এবার বেশ সস্তা দরেই কিনতে পারবে আমজনতা।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এই খবর ঘোষণা করেছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। ইলেকট্রনিক্স জিনিসের ক্ষেত্রে কমানো হচ্ছে জিএসটি। ওয়াশিং মেশিন, মোবাইল ফোন, ফ্রিজ, বিভিন্ন হোম অ্যাপ্লায়েন্সেস, ইউপিএস এবং আরও অনেক কিছু কিনতে হলে এখন আর ৩১.৩ শতাংশ জিএসটি দিতে হবে না ক্রেতাদের। জিএসটি-র পরিমাণ ৩১.৩ শতাংশ থেকে কমিয়ে ১৮ শতাংশ ধার্য করেছে অর্থ মন্ত্রক। তবে, প্রয়োজনীয় আর বিলাসবহুল, এই দুইয়ের মাঝে ফারাক থাকছে নতুন জিএসটি রেটে। ২৭ ইঞ্চি বা তার থেকে কম সাইজের ডিসপ্লের টিভির ক্ষেত্রে জিএসটি কমছে। উলটোদিকে, ৩২ ইঞ্চি বা তার থেকে বেশি বড় টিভি কিনলে, (সাধারণত স্মার্ট টিভি-র যে আকার থাকে) সেক্ষেত্রে এই নতুন ছাড় পাওয়া যাবে না।

দাম কমছে মোবাইল ফোনের। আগে মোবাইল ফোন কিনলে ৩১.৩ শতাংশ জিএসটি দিতে হত, যার ফলে মোবাইলের আসল দামের থেকেও ক্রেতাদের অনেকটা বেশি টাকা দিতে হত। কিন্তু, এখন মোবাইল কিনলে দিতে হবে মাত্র ১২ শতাংশ জিএসটি। ফলে বিভিন্ন সংস্থার মোবাইলের দাম অনেকটাই মধ্যবিত্তের ধরাছোঁয়ার মধ্যে আসতে চলেছে। 

দাম কমছে এলইডি লাইটেরও। এর ক্ষেত্রে জিএসটি ১৫ শতাংশ থেকে ১২ শতাংশতে নেমে এসেছে। ওয়াশিং মেশিন, ফ্যান, কুলার, গিজার, অর্থাৎ, মধ্যবিত্তের নিত্য প্রয়োজনীয় অধিকাংশ জিনিসের ক্ষেত্রেই জিএসটি কমছে। ফলে, এই সবকিছুরই দাম কমবে। হোম অ্যাপ্লায়েন্স জিনিসগুলির ক্ষেত্রে ৩১.৩ শতাংশ জিএসটি কমে ১৮ শতাংশ করা হচ্ছে। অর্থাৎ, জিনিসগুলির দাম কমতে পারে প্রায় ১২ শতাংশ। মিক্সার, জুসার, ভ্যাকুয়াম ক্লিনার, এগুলোর ক্ষেত্রেও জিএসটি ৩১.৩ শতাংশ থেকে কমে ১৮ শতাংশ হয়েছে।

আরও পড়ুন- 
মোদী আসবেন বলে ফ্ল্যাটের ভেতর দুই ছাত্রছাত্রীকে বন্দি করে রাখল দিল্লি পুলিশ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘স্বৈরাচারী’ শাসন
 Saayoni Ghosh: কুন্তল ঘোষের সাথে সায়নী ঘোষের সম্পর্ক কী? একাধিক প্রশ্ন এড়িয়ে যাওয়ার চেষ্টা
Maharashtra Bus Fire: রাস্তায় উলটে দাউদাউ করে জ্বলছে বাস! ৩ শিশু সহ ২৬ জন যাত্রীর মর্মান্তিক মৃত্যু

Share this article
click me!