মোদী আসবেন বলে ফ্ল্যাটের ভেতর দুই ছাত্রছাত্রীকে বন্দি করে রাখল দিল্লি পুলিশ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘স্বৈরাচারী’ শাসন

২ জন কলেজ পড়ুয়াকে ফ্ল্যাটের ভেতর দীর্ঘ ক্ষণ ধরে আটকে রেখে নজরবন্দি করে রাখল রাজ্যের পুলিশ বিভাগ। ‘মোদী কেন আমাদের এত ভয় পান?’ সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন তুললেন ২ ছাত্রছাত্রী।

Sahely Sen | Published : Jul 1, 2023 7:17 AM IST

৩০ জুন, শুক্রবার দিল্লি বিশ্ববিদ্যালয় পরিদর্শনে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর পরিদর্শন উপলক্ষ্যে ছাত্রছাত্রীদের জন্য কতগুলি অদ্ভুত নিয়মের নির্দেশিকা জারি করেছিল এই বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত কলেজের কর্তৃপক্ষরা। সেই নিয়মের বাইরেও এক ভয়ঙ্কর ‘স্বৈরাচারী’ শাসন দেখা গেল দিল্লি পুলিশের তরফে। ২ জন কলেজ পড়ুয়াকে ফ্ল্যাটের ভেতর দীর্ঘ ক্ষণ ধরে আটকে রেখে নজরবন্দি করে রাখল রাজ্যের পুলিশ বিভাগ। ‘মোদী কেন আমাদের এত ভয় পান?’ সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন তুললেন ২ ছাত্রছাত্রী।

অভিজ্ঞান এবং অঞ্জলি নামের ওই দুই ছাত্রছাত্রী অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের (AISA) দলের সদস্য। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কলেজে আসছেন বলে এঁদের দুজনকে নিজেদের ফ্ল্যাটে বন্দি করে রেখে দেয় দিল্লি পুলিশ। দরজার বাইরে পাহারাও বসানো হয় যাতে তাঁরা কোনও ভাবে বাইরে বেরোতে না পারেন। টুইটারে এই বিষয়ে প্রতিবাদ জানিয়ে অঞ্জলি লিখেছেন, “বিনয়ী কর্মী, নীরব ছাত্র, বাধ্য নারী এবং ভাগ হয়ে থাকা মানুষ, এদেরকেই ফ্যাসিবাদের প্রয়োজন। আমরা ফ্যাসিবাদকে কিছুই দেব না!!! #GoBackModi”।

তিনি আরও লিখেছেন, “কমরেড অভিজ্ঞান এবং আমাকে (অঞ্জলি), আমাদের ফ্ল্যাটে আটকে রাখা হচ্ছে, কারণ প্রধানমন্ত্রী ক্যাম্পাসে আসছেন! নরেন্দ্র মোদী কেন আমাদের এত ভয় পান? একজন প্রধানমন্ত্রীকে জবাবদিহির হাত থেকে রক্ষা করতে পুরো ক্যাম্পাসটা পুলিশ সেনানিবাসে পরিণত হয়েছে! এটা দিল্লি পুলিশের লজ্জা!”

উল্লেখ্য, ৩০ জুন দিল্লি বিশ্ববিদ্যালয়ের (ডিইউ) শতবর্ষ উদযাপনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি কলেজ ক্যাম্পাসে আসছেন বলে কলেজ কর্তৃপক্ষের তরফে সমস্ত ছাত্রছাত্রীদের জন্য কালো পোশাক নিষিদ্ধ করা হয়েছে। সবাইকে অবশ্যই কলেজে আসতে বলা হয়েছে। সকাল ১০টা থেকে দুপুর ১২টার মধ্যে সমস্ত ক্লাস বাতিল ঘোষণা করা হয়েছিল। হিন্দু কলেজ, ডক্টর ভীম রাও আম্বেদকর কলেজ, এবং জাকির হোসেন দিল্লি কলেজের সমস্ত ছাত্র ও শিক্ষকদের সরাসরি এই অনুষ্ঠানের সম্প্রচারে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছিল। এমনকি, লাইভ স্ট্রিমিং চলাকালীন প্রত্যেক ছাত্রছাত্রীর উপস্থিত আছে কিনা, তা দেখার জন্য ৫ বার প্রত্যেকের উপস্থিতি যাচাই করা হয়েছে।

আরও পড়ুন-

Saayoni Ghosh: কুন্তল ঘোষের সাথে সায়নী ঘোষের সম্পর্ক কী? একাধিক প্রশ্ন এড়িয়ে যাওয়ার চেষ্টা
Maharashtra Bus Fire: রাস্তায় উলটে দাউদাউ করে জ্বলছে বাস! ৩ শিশু সহ ২৬ জন যাত্রীর মর্মান্তিক মৃত্যু

চলন্ত ট্রেনে ছিনতাইবাজদের হাত থেকে ফোন বাঁচাতে গিয়ে দরিদ্র যুবকের মৃত্যু, হায়দরাবাদে মর্মান্তিক ঘটনা

Read more Articles on
Share this article
click me!