গুজারেট বিজেপির প্রথম প্রার্থী তালিকা প্রকাশ, ১০০ জনের তালিকায় নাম নেই প্রাক্তন মুখ্যমন্ত্রীর

গুজরাট বিধানসভা নির্বাচনে ১০০ জনেরও বেশি প্রার্থীর নাম প্রকাশ করল বিজেপি। নাম নেই প্রাক্তন মুখ্যমন্ত্রী ও উপমুখ্যমন্ত্রীর। প্রার্থী হচ্ছেন বর্তমান মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল।

 

Web Desk - ANB | Published : Nov 10, 2022 6:53 AM IST

গুজরাট বিধানসভা নির্বাচনে প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। আগামী ডিসেম্বরে বিধানসভা নির্বাচন। মোদীর নিজের রাজ্যে ক্ষমতায় আবারও ফিরতে মরিয়া গেরুয়া শিবির। কেন্দ্রীয় মন্ত্রী গুজরাটের প্রার্থী তালিকা প্রকাশ করেছেন। এই রাজ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মুখ করেই নির্বাচনে লড়াই করছে বিজেপি।

প্রথম প্রার্থী তালিতায় ১০০জনেরও বেশি নাম প্রকাশ করেছে বিজেপি। যার মধ্যে রয়েছে বর্তমানমুখ্যমন্ত্রীর নাম। গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল ঘাটলোদিয়া কেন্দ্রের উপনির্বাচনে লড়াই করবেন। প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজয় রুপানি তথা দলের সিনিয়র নেতা ভূপেন্দ্র সিংহ এবার বিধানসভা নির্বাচনে প্রার্থী হবেন না বলেও জানিয়ে দিয়েছেন। বৃহস্পতিবার গুজরাট বিধানসভার জন্য প্রথম নির্বাচনী প্রার্থী তালিকা প্রকাশ করেন কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দ্র যাদব।

তবে এবার নির্বাচনে শুধুমাত্র প্রাক্তন মুখ্যমন্ত্রীই প্রার্থী হচ্ছেন না এমনটা নয়। প্রার্থী হচ্ছেন না রাজ্যের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী নীতিন প্যাটেলও। বিজয় রূপানি ২০১৬ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন। তিনি প্রার্থী হবেন না বলে আগেই দলীয় নেতাদের জানিয়ে ছিলেন। কিন্তু কী কারণে তিনি প্রার্থী হচ্ছেন না- এটা তিনি জানাননি।

১৮২ আসনের গুজরাট বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে ১ ও ৫ ডিসেম্বর। প্রথম দিনে ৮৯ কেন্দ্রে ভোট গ্রহণ হবে। দ্বিতীয় দিনে ভোট হবে ৯৩টি কেন্দ্রে। ফল প্রকাশ হবে ৮ ডিসেম্বর। রাজনৈতিক বিশেষজ্ঞদের অভিমত গুজরাট বিধানসভায় এবার তৃতীয় শক্তি হিসেবে আত্মপ্রকাশ করতে চলেছে অরবিন্দ কেরজিওয়ালের আম আদমি পার্টি। পঞ্জাবে সরকার গঠনের পর এবার কেজরিওয়াল যদি মোদীর রাজ্যে বড় সাফল্য পান তাহলে তা তাঁর দলের পক্ষে রীতিমত গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়াবে। অন্যদিকে গুজরাট বিধানসভা নির্বাচন এখন বিজেপির কাছে রীতিমত চ্যালেঞ্জের। কারণ গুজরাটে এখনও বিজেপির মুখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী ম্যাজিক অক্ষত রয়েছে কিনা তা ২০২৪ সালের নির্বাচনের আগে আরও একবার পরীক্ষা করে নেওয়ার সুযোগ পাচ্ছে বিজেপি। তবে গত নির্বাচনের পরে এই রাজ্যে কংগ্রেসের অবস্থা তেমন ভাল নয় বলেও রাজনৈতিক নেতাদের অভিমত। কারণ এই রাজ্যে এখনও কংগ্রেস কোনও মুখ তৈরি করতে পারেনি। তারপর হার্দিক প্যাটেলের দল বদলও কংগ্রেসের কাছে একটি ধাক্কা। কারণ প্যাটেল ভোট কংগ্রেসের সঙ্গে থাকবে না বলেও মনে করছে রাজ্যের একাংশের মানুষ। তাই রাজনৈতিক বিশেষজ্ঞদের অনুমান এই রাজ্যে আপ কার ভোট কাটবে তাও ওপরে অনেকটাই নির্ভর করছে ২০২৪ সালের ফলাফল। গুজরাটে ২৪ বছর ক্ষমতায় রয়েছে বিজেপি। ২০১৭ সালে কংগ্রেস জোর টক্কর দিয়েছিল। কিন্তু এবার তৃতীয় শক্তি হিসেবে আসরে আম আদমি পার্টি।

আরও পড়ুনঃ

হিমাচলে প্রচারের শেষ দিনে কংগ্রেসের তুরুপের তাস সেই প্রিয়াঙ্কা, ৬৮ বিধানসভা একসঙ্গে ভোট প্রচার

সকাল সাড়ে ১০টায় অরুণাচল প্রদেশে ভূমিকম্প, কম্পনের মাত্রা ছিল ৫.৭

বিধানসভা নির্বাচনের আগেই কংগ্রেস ধাক্কা খেল গুজরাটে, দল ছাড়লেন ১০ বারের বিধায়ক

 

 

 

Share this article
click me!