গুজরাট বিধানসভা নির্বাচন- বিজেপি এবং কংগ্রেসের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই, এবার আসরে কেজরিওয়ালও

গত কয়েক মাস ধরে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ধারাবাহিকভাবে রাজ্য সফর করে তার দলের জন্য একটি রাজনৈতিক মাঠ প্রস্তুত করেছেন। এএপি এই নির্বাচনে পুরোদমে চলছে। রাজ্যে পরিবর্তনের দাবি করছেন কেজরিওয়াল। 

Web Desk - ANB | Published : Oct 14, 2022 8:36 AM IST

গুজরাটে বিধানসভা নির্বাচন হতে চলেছে। নির্বাচনী মাঠে নামতে প্রস্তুত সব রাজনৈতিক দল। এবার রাজ্যে ত্রিমুখী লড়াই প্রত্যাশিত। মূল প্রতিদ্বন্দ্বিতা ভারতীয় জনতা পার্টি, কংগ্রেস এবং তৃতীয় শক্তি হিসেবে আবির্ভূত আম আদমি পার্টির মধ্যে হবে বলে মনে করা হচ্ছে। ১৯৯৫ সাল থেকে একটানা রাজ্যে ক্ষমতায় রয়েছে বিজেপি। আগের বিধানসভা নির্বাচনে, কংগ্রেস রাজ্যে কড়া টক্কর দিলেও গেরুয়া শিবিরকে ক্ষমতা থেকে সরাতে পারেনি। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে প্রথমবারের মতো, আম আদমি পার্টি এখানে তার নির্বাচনী ভাগ্য পরীক্ষা করেছিল কিন্তু ব্যাপক হারের মুখোমুখি হয়েছিল।

কেজরিওয়াল একটানা রাজ্য সফর করেছেন

গত নাগরিক নির্বাচনে AAP ভালো পারফর্ম করেছে। এর পরে, কেজরিওয়ালের দল রাজ্যে তার সম্ভাবনা দেখেছিল। গত কয়েক মাস ধরে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ধারাবাহিকভাবে রাজ্য সফর করে তার দলের জন্য একটি রাজনৈতিক মাঠ প্রস্তুত করেছেন। এএপি এই নির্বাচনে পুরোদমে চলছে। রাজ্যে পরিবর্তনের দাবি করছেন কেজরিওয়াল। এএপি নেতারা রাজ্যে বিনামূল্যে বিদ্যুৎ, ভাল শিক্ষা এবং উন্নত স্বাস্থ্য সুবিধার প্রতিশ্রুতি দিয়েছেন। গুজরাটের মানুষ কেজরিওয়ালের প্রতিশ্রুতিকে কতটা বিশ্বাস করে, তা নির্বাচনের ফলাফল থেকেই জানা যাবে, তবে এখন স্পষ্ট দেখা যাচ্ছে যে এবার দিল্লির দলকে উপেক্ষা করা যাবে না।

২০১৭ সালের নির্বাচনে কংগ্রেস ৭৭টি আসন জিতেছিল

যদি আমরা কংগ্রেসের কথা বলি, তাহলে রাজ্যে দলের অবস্থা ইতিমধ্যেই দুর্বল হয়ে পড়েছে। ২০১৭ সালের নির্বাচনে কংগ্রেস এখানে ৭৭টি আসন জিতেছিল। এই নির্বাচনে কংগ্রেস দলের অবস্থান শক্তিশালী ছিল কিন্তু বিজেপিকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে ব্যর্থ হয়েছে। এর পর কংগ্রেস দুর্বল হয়ে পড়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এর অনেক স্থানীয় নেতা বিজেপি সহ AAP-তে যোগ দিয়েছেন। গুজরাটে সমাজ ও জাতপাতের নামে রাজনীতিতে আসা অল্পেশ ঠাকুর এবং হার্দিক প্যাটেল নামে দুই তরুণ নেতা বিজেপির সঙ্গে চলে গেছেন। তাঁর চলে যাওয়ায় কংগ্রেস দুর্বল হয়ে পড়েছে। রাহুল গান্ধী নিজে 'ভারত জোড়ো যাত্রা'-এ রয়েছেন। এই সফরের কারণে কংগ্রেস গুজরাটে তার পুরো মনোযোগ দিতে পারছে না। তবে রাজ্যের বেশির ভাগ আসনেই বিজেপি ও কংগ্রেসের মধ্যে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করা হচ্ছে।

রাজ্যে সরকার গঠনের জন্য প্রয়োজন ৯২টি আসন

গুজরাটে ১৮২ টি বিধানসভা আসন রয়েছে। সরকার গঠনের জন্য প্রয়োজন ৯২টি আসন। গত বিধানসভা নির্বাচনে, বিজেপি ৯৯টি আসন এবং কংগ্রেস ৭৭টি আসন পেয়েছিল। এই নির্বাচনে আম আদমি পার্টি খাতা খুলতে পারেনি। গুজরাটে আম আদমি পার্টির সক্রিয়তা দেখে সতর্ক হয়ে গেছে বিজেপি। সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাজ্য সফর করেছেন এবং উন্নয়ন প্রকল্প উপস্থাপন করেছেন। কেজরিওয়াল প্রতিশ্রুতি দিয়েছেন যে তাঁর সরকার গঠিত হলে ১৫লক্ষ যুবককে চাকরি, বিনামূল্যে বিদ্যুৎ এবং বেকার ভাতা দেওয়া হবে।

আরও পড়ুন-
আরও একবার বিশ্বসেরার তালিকায় যাদবপুর বিশ্ববিদ্যালয়, বিশ্বের সেরা ২% বিজ্ঞানীর মধ্যে ৪২ জনই জেইউ-এর শিক্ষক
মাত্র কয়েক মাসের ব্যবধানে আবার ভূমিকম্পে কেঁপে উঠল ছত্তিশগড়, কম্পন অনুভূত হল রাজস্থানেও!
অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মন্তব্যের পরিপ্রেক্ষিতে সুকান্ত মজুমদারের অভিযোগের বিপক্ষেই গেল কলকাতা পুলিশ

Read more Articles on
Share this article
click me!