বর্ণবিদ্বেষের কারণে অস্ট্রেলিয়ায় একের পর ছুরির কোপে রক্তাক্ত ভারতীয় ছাত্র! এক সন্দেহভাজনকে গ্রেফতার করল পুলিশ

২৮ বছর বয়সী ছাত্রকে ধারালো অস্ত্র দিয়ে এলোপাথাড়ি কোপ, ভয়ঙ্কর হামলা করে পালিয়ে গেল দুষ্কৃতী। ঘটনার সাথে জড়িত সন্দেহে এক ব্যক্তিকে গ্রেফতার করল অস্ট্রেলিয়ার পুলিশ। 

Web Desk - ANB | Published : Oct 14, 2022 8:17 AM IST

অস্ট্রেলিয়ায় প্রবাসী ভারতীয় পড়ুয়ার ওপর মর্মান্তিক আক্রমণ। ২৮ বছর বয়সী ছাত্রকে ধারালো অস্ত্র দিয়ে এলোপাথাড়ি কোপ, ভয়ঙ্কর হামলা করে পালিয়ে গেল দুষ্কৃতী। বর্ণবিদ্বেষের আক্রোশ থেকেই সিডনিতে বিদেশী ছাত্রের ওপর রক্ত ঝরানোর পরিকল্পনা বলে মনে করছে সারা বিশ্ব।


অস্ট্রেলিয়ায় পাঠরত ২৮ বছর বয়সি ভারতীয় ছাত্রের নাম শুভম গর্গ। ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের আগ্রার বাসিন্দা শুভম গর্গ সিডনির ইউনিভার্সিটি অফ সাউথ ওয়েলসে পিএইচডি-র ছাত্র। ঘটনাটি ঘটেছে, গত ৬ অক্টোবর। সেদিন, সিডনির আর্টামনের প্যাসিফিক হাইওয়ে এবং গ্যাটাক্রে এভিনিউ লেন কোভের সংযোগস্থল এলাকায় আচমকাই শুভমের উপর ঝাঁপিয়ে পড়ে অজ্ঞাতপরিচয় এক দুষ্কৃতী। ক্ষিপ্র বেগে একটি ছুরি দিয়ে শুভমকে এলোপাথাড়ি কোপ মারতে থাকে ওই ব্যক্তি।

অন্তত ১১ বার ধারালো ছুরির কোপে শুভম সঙ্গে সঙ্গে রক্তাক্ত অবস্থায় রাস্তায় লুটিয়ে পড়েন। তাঁর মুখ, তলপেট ও বুক গভীর ক্ষতে বিপর্যস্ত। অতি দ্রুত তাঁকে সেখান থেকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকরা জানিয়েছেন, তাঁর শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক। সিডনি পুলিশ সূত্রে খবর, মর্মান্তিক আক্রমণের ঘটনাটি ঘটিয়েছে অস্ট্রেলিয়ার ২৭ বছর বয়সি এক যুবক। ওই যুবকের বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগে মামলা রুজু করা হয়েছে বলে জানা গেছে।


আইআইটি মাদ্রাজ থেকে বিটেক এবং এমটেক করার পর পিএইচডি করার জন্য ১ সেপ্টেম্বর সিডনির সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন ভারতীয় ছাত্র শুভম গর্গ। তাঁর বাবা মায়ের অভিযোগ, বর্ণবিদ্বেষের কারণেই তাঁর ওপর এমন নজিরবিহীন হামলার ঘটনা ঘটেছে। এই বিষয়ে ভারতীয় প্রশাসনের হস্তক্ষেপ এবং সাহায্যের আবেদন করেছে ছাত্রের পরিবার।


এই দুশ্চিন্তার পরিস্থিতিতে আরও অসুবিধায় পড়েছেন শুভমের মা বাবা। তাঁরা জানিয়েছেন যে, বিগত বেশ কিছুদিন ধরেই ছেলের কাছে যাওয়ার জন্য অস্ট্রেলিয়ার ভিসার আবেদন করেছেন তাঁরা। কিন্তু, ভিসা পাওয়া যাচ্ছে না কোনওভাবেই। ঘটনার সুরাহা চেয়ে আগ্রার জেলাশাসকের দ্বারস্থ হয়েছেন ওই দম্পতি। জেলাশাসক নবনীত চাহাল জানিয়েছেন, বিষয়টি নিয়ে বিদেশ মন্ত্রকের সঙ্গে আলোচনা করছে প্রশাসন। সিডনির ভারতীয় দূতাবাসের আধিকারিকদের সঙ্গেও কথা চলছে বলে আশ্বাস দিয়েছেন তিনি। 

শেষ পাওয়া খবর অনুযায়ী, অস্ট্রেলিয়ান হাই কমিশনের মুখপাত্র জানিয়েছেন যে, ভারতে অবস্থিত অস্ট্রেলিয়ান দূতাবাসের পক্ষ থেকে ওই পরিবারের সদস্যদের ভিসা পাওয়ার সুবিধায় সহায়তা করা হচ্ছে। অন্যদিকে, অস্ট্রেলিয়ার প্রশাসন জানিয়েছে যে, ইতিমধ্যেই শুভমকে ছুরিকাঘাত করার ঘটনার সাথে জড়িত থাকার সন্দেহে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে এবং বর্তমানে ওই ব্যক্তি পুলিশ হেফাজতে রয়েছে।

আরও পড়ুন-
আরও একবার বিশ্বসেরার তালিকায় যাদবপুর বিশ্ববিদ্যালয়, বিশ্বের সেরা ২% বিজ্ঞানীর মধ্যে ৪২ জনই জেইউ-এর শিক্ষক
মাত্র কয়েক মাসের ব্যবধানে আবার ভূমিকম্পে কেঁপে উঠল ছত্তিশগড়, কম্পন অনুভূত হল রাজস্থানেও!
অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মন্তব্যের পরিপ্রেক্ষিতে সুকান্ত মজুমদারের অভিযোগের বিপক্ষেই গেল কলকাতা পুলিশ

Share this article
click me!