গুজরাটে জমে উঠেছে সোশ্যাল মিডিয়ার লড়াই, বিজেপির কড়া টক্করে আপ, কংগ্রেস ব্যস্ত ভারত জোড়ো যাত্রা নিয়ে

গুজরাটের নির্বাচনী লড়াইয়ে জড়িত বিজেপি এবং এএপি তাদের দিকে হাওয়া তৈরি করতে এবং ভোটারদের কাছে পৌঁছাতে ফেসবুক এবং টুইটার ব্যবহার করছে। রাজ্যে প্রথম দফার ভোট হবে ১ ডিসেম্বর এবং দ্বিতীয় ও শেষ ধাপে ৫ ডিসেম্বর। ফল জানা যাবে ৮ ডিসেম্বর।

Web Desk - ANB | Published : Nov 29, 2022 10:30 AM IST

গুজরাটে প্রথম দফার ভোটের প্রচার শুরু হতে এক সপ্তাহেরও কম সময় বাকি। এমন পরিস্থিতিতে মাঠের পাশাপাশি অনলাইন প্রচারও জোরদার হয়েছে। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রকাশিত এই প্রচারে, ক্ষমতাসীন বিজেপি এবং গুজরাটের নতুন খেলোয়াড় আম আদমি পার্টির মধ্যে কড়া প্রতিদ্বন্দ্বিতা রয়েছে, অন্যদিকে প্রধান বিরোধী কংগ্রেসের ফোকাস 'ভারত জোড়ো যাত্রা'।

গুজরাটের নির্বাচনী লড়াইয়ে জড়িত বিজেপি এবং এএপি তাদের দিকে হাওয়া তৈরি করতে এবং ভোটারদের কাছে পৌঁছাতে ফেসবুক এবং টুইটার ব্যবহার করছে। রাজ্যে প্রথম দফার ভোট হবে ১ ডিসেম্বর এবং দ্বিতীয় ও শেষ ধাপে ৫ ডিসেম্বর। ফল জানা যাবে ৮ ডিসেম্বর।

গুজরাট নির্বাচনে কংগ্রেসের মাত্র ২০ শতাংশ পোস্ট

২১ থেকে ২৭ নভেম্বরের মধ্যে সাত দিনের প্রচারের জন্য ফেসবুক অ্যাকাউন্ট এবং টুইটার হ্যান্ডলগুলির একটি বিশ্লেষণে দেখা গেছে যে কংগ্রেসের হ্যান্ডেলগুলি রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রায় বেশি মনোযোগ দিয়েছে। এই সপ্তাহে, কংগ্রেসের ৭৫ শতাংশ পোস্ট এই যাত্রার ওপরে ছিল। তার ফেসবুক পেজ এবং টুইটার হ্যান্ডেলে কংগ্রেসের ২০ শতাংশেরও কম পোস্ট গুজরাট নির্বাচনকে কেন্দ্র করে।

গুজরাটে বিজেপির ৪০ শতাংশ পোস্ট

অন্যদিকে, একই সপ্তাহে, বিজেপির প্রধান ফেসবুক পেজ এবং টুইটার হ্যান্ডেলে প্রায় ৪০ শতাংশ পোস্ট গুজরাট নির্বাচন সম্পর্কিত ছিল। গুজরাট বিধানসভা নির্বাচন সম্পর্কিত পোস্টের পরিমাণ গত সপ্তাহের মতোই ছিল। শুধুমাত্র শুক্রবার বিজেপি ও অন্য দুই দলের পোস্ট সবচেয়ে কম ছিল। রবিবার, AAP-এর প্রধান ফেসবুক এবং টুইটার অ্যাকাউন্টগুলিতে শেয়ার করা ৯৫ শতাংশেরও বেশি সামগ্রী গুজরাটে দলের কার্যকলাপের সাথে সম্পর্কিত ছিল।

কংগ্রেসের মাত্র ১৫ শতাংশ টুইট গুজরাট সম্পর্কিত

২১-২৭ নভেম্বরের মধ্যে, কংগ্রেসের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে পোস্ট করা টুইটগুলির মাত্র ১৫ শতাংশ গুজরাট নির্বাচন সম্পর্কে ছিল। এই সাত দিনে পোস্ট করা ২৮০টি টুইটের মধ্যে, শুধুমাত্র ৪২টি গুজরাটে দলের প্রচার এবং দলের নেতাদের সমাবেশের সাথে সম্পর্কিত।

একইভাবে, দলের ২২ শতাংশ ফেসবুক পোস্ট গুজরাট নির্বাচন সম্পর্কিত ছিল। এই সময়ের মধ্যে ২৪২টি ফেসবুক পোস্টের মধ্যে ৫৩টি ছিল গুজরাট নির্বাচন নিয়ে। অন্যদিকে, কংগ্রেসের প্রধান হ্যান্ডেল থেকে ৭৫ শতাংশ পোস্ট রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা সম্পর্কিত ইভেন্টগুলিতে ছিল। সোমবার (১৪) টুইটের সংখ্যা সর্বাধিক এবং শুক্রবার সর্বনিম্ন। কংগ্রেস দলের টুইটার হ্যান্ডেলে ৯০ লাখ ফলোয়ার এবং ফেসবুক পেজে ৬৩ লাখ ফলোয়ার রয়েছে।

বিজেপির ৪০ শতাংশ টুইট এবং ৩৫ শতাংশ পোস্ট গুজরাট নিয়ে

ইতিমধ্যে, গুজরাটের ক্ষমতাসীন বিজেপি দলের জনসভায় তার প্রধান হ্যান্ডেল থেকে টুইট এবং ফেসবুক পোস্টগুলি দ্রুত প্রচার করেছে। এই নির্বাচন নিয়ে দলের ৪০ শতাংশেরও বেশি টুইট শেয়ার করা হয়েছে। এবং ৩৫ শতাংশেরও বেশি ফেসবুক পোস্ট গুজরাটে দলের প্রচারের সাথে সম্পর্কিত ছিল। বিজেপির টুইটার হ্যান্ডেলের ১.৯৫ কোটি ফলোয়ার রয়েছে এবং এর ফেসবুক পেজে ১.৬০ কোটি ফলোয়ার রয়েছে।

Share this article
click me!