জ্ঞানবাপী মসজিদ নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ মুসলিম পক্ষ, পাল্টা শীর্ষ আদালতে যেতে পারে হিন্দুরাও

সুপ্রিম কোর্টে প্রধানবিচারপতির অধীনে সাংবিধানিক বেঞ্চে ৩৭০ ধারা নিয়ে শুনানি হচ্ছিল। উপস্থিত ছিলেন সাংবিধানিক বেঞ্চের বাকি বিচারপতিরাও। সেই শুনানির মধ্যেই অ্যাডভোকেট নিজাম পাশা জ্ঞানবাপী সমজিদ ইস্যুটি উত্থাপন করেন।

 

Saborni Mitra | Published : Aug 3, 2023 12:08 PM IST

জ্ঞানবাপী মসজিদ মামলায় আবারও সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে চলেছে মুসলিম পক্ষ। শুক্রবারই এলাহাবাদ হাইকোর্ট বারাণসী আদালতের রায় বহাল রেখে মসজিদ কমিটির আবেদব খারিজ করে দিয়েছে। পাশাপাশি শুক্রবার থেকে জ্ঞানবাপী সমজিদে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া বা ASI-কে নির্দেশ মেনে সমীক্ষার নির্দেশ দিয়েছে। এলহাবাদ হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে এবার মুসলিম পক্ষ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে। ইতিমধ্যেই হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়েছ সুপ্রিম কোর্টে আবেদনও করেছে মসজিদ কমিটি। সূত্রের খবর, তাদের না জানিয়ে জ্ঞানবাপী নিয়ে যেন কোনও সিদ্ধান্ত না নেওয়া হয়- এই আবাদন জানিয়ে হিন্দু পক্ষও সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার পরিকল্পনা নিয়েছে।

সুপ্রিম কোর্টে প্রধানবিচারপতির অধীনে সাংবিধানিক বেঞ্চে ৩৭০ ধারা নিয়ে শুনানি হচ্ছিল। উপস্থিত ছিলেন সাংবিধানিক বেঞ্চের বাকি বিচারপতিরাও। সেই শুনানির মধ্যেই অ্যাডভোকেট নিজাম পাশা জ্ঞানবাপী মসজিদ ইস্যুটি উত্থাপন করেন। তিনি বলেন, 'এলাহাবাদ হাইকোর্ট আজ একটি আদেশ দিয়েছে। আমরা আদেশের বিরুদ্ধে একটি এসএলপি দায়ের করেছি। আমি একটি ইমেল পাঠিয়েছি জরুরি শুনানির আবেদন জানিয়েছে। তাদের সমীক্ষার নির্দেশের সঙ্গে এগিয়ে যেতে দেওয়া উচিৎ নয়।' মুসলিম সংস্থা অজ্ঞুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির দায়ের করা পিটিশনের জবাবে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, 'আমি এখনই ইমেলটি দেখব।'

Domestic Violence: স্ত্রীর আঙুল কামড়ে খেয়ে নিল স্বামী! পারিবারিক হিংসার করুণ পরিণতি বেঙ্গালুরুতে

কাশীবিশ্বনাথ মন্দিরের পাশাপাশি জ্ঞানবাপী সমজিদ অবস্থিত। দীর্ঘ দিন ধরেই মন্দির আর সমজিদ রয়েছে পাশাপাশি। সম্প্রতি এই মসজিদে শিবলিঙ্গ রয়েছে, এই দাবি করে পুজোর আবেদন জানিয়েছিলেন কয়েক জন মহিলা। তারপর থেকে বিতর্কের শিরোনামে জ্ঞানবপী সমজিদ।

আরও ২টি নতুন ছুটির ঘোষণা নবান্নের, কেন্দ্র থেকে রাজভবন চড়া সুরে সমালোচনা মমতার

এদিন এলাহাবাদ হাইকোর্ট ASIকে খনন না করে পরিকাঠামোর ক্ষতি না করে জ্ঞানবাপী মসজিদে সমীক্ষার কাজ দ্রুত শুরু করার নির্দেশ দিয়েছে। শুক্রবার থেকেই ASI সমীক্ষার কাজ শুরু করবে। আগে বারাণসী জেলা আদালতও ASI সমীক্ষার নির্দেশ দিয়েছিল। সেখানে বলা হয়েছিল বিষদে বৈজ্ঞানিক সমীক্ষার জন্য যেখানে প্রয়োজন সেখান খনন সহ মসজিদটি মন্দিরের ওপর তৈরি হয়েছে কিনা তা খতিয়ে দেখতে বলেছিল। বারাণসী আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়েছে মসজিদ কমিটি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। সুপ্রিম কোর্ট এলাহাবাদ হাইকোর্টে যাওয়ার নির্দেশ দিয়েছিল । তারপর সেখানেইমামলা চলে।

চিন-পাকিস্তানের মোকাবিলায় উত্তর সীমান্ত কাশ্মীরে মোতায়েন করা হচ্ছে তেজস, জানুন কেন এই সিদ্ধান্ত

বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি প্রীতঙ্কর দিওয়াক বলেছেন, ASIকে আশ্বাস বা বিশ্বাস না করার করার কোনও কারণ নেই। জরিপে কাঠামোর কোনও ক্ষতি করা যাবে না। তিনি জোর দিয়ে বলেছেন,সমীক্ষার অংশ হিসেব মসজিদে কোনও খনন করা যাবে না। বিতর্কিত প্রাঙ্গনে একটি সমীক্ষার জন্য জেলা আদালতের আদেশ ন্য়ায়সঙ্গত ও হাইকোর্ট এতে হস্তক্ষেপ করতে পারে না। আগেই এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি প্রীতঙ্কর দিওয়াকর উভয় পক্ষের যুক্তি শোনেন। ২৭ জুলাই মসজিদ কমিটির আবেদনের ভিত্তিতে মামলার রায় সংরক্ষণ করেন। এদিন আদালত রায় ঘোষণা করেছে। তাতেই ASI-এর সমীক্ষার ওপর আস্থা রাখা হয়েছে।

 

Share this article
click me!