হিন্দু না মুসলিম- কার আবেদন আগে শুনবে বারাণসী জেলা আদালত, জ্ঞানবাপী নিয়ে বড় নির্দেশ বিচারপতির

বারাণসী জেলার আইনজীবি সঞ্জীব সিং জানিয়েছেন এদিন আদালত হিন্দু ও মুসলিম উভয় পক্ষকেই জ্ঞাপবাপী মসজিদ প্রাঙ্গণে ভিডিওগ্রাফি সমীক্ষা নিয়ে আপত্তি জানানোর কারণ জানাতে এক সপ্তাহ সময় দেওয়া হয়েছে।

Saborni Mitra | Published : May 24, 2022 1:12 PM IST

জ্ঞানবাপী মসজিদ মামলার বড় সিদ্ধান্ত নিয়েছে বারাণসী জেলা আদালত। মঙ্গলবার আদালতের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে আগামী ২৬ মে মসজিদের রক্ষণাবেক্ষণের বিষয়ে শুনানি হবে। যার অর্থ আগেই মুসলিম পক্ষের দায়ের করা মামলার শুনানি হবে আদালতে। জেলা জজ একে বিশ্বেসের এদিন জানিয়েছেন সুপ্রিম কোর্টের নির্দেশে তিনি জ্ঞানহাপী মসজিদ মামলা শুনবেন। 

বারাণসী জেলার আইনজীবি সঞ্জীব সিং জানিয়েছেন এদিন আদালত হিন্দু ও মুসলিম উভয় পক্ষকেই জ্ঞাপবাপী মসজিদ প্রাঙ্গণে ভিডিওগ্রাফি সমীক্ষা নিয়ে আপত্তি জানানোর কারণ জানাতে এক সপ্তাহ সময় দেওয়া হয়েছে। নিম্ন আদালতের নির্দেশে জ্ঞানবাপী সমজিদে ভিডিও সমীক্ষা করা হয়েছিল। যা নিয়ে প্রথম থেকেই আপত্তি জানিয়েছিল মুসলিম পক্ষ। এই পক্ষের দাবি ছিল ভারতীয় আইন অনুযায়ী  কোনও ধর্মস্থানে এজাতীয়  কাজ করা যায় না। অন্যদিকে ভিডিওগ্রাফির সমীক্ষা চলাকালীন একটি শিবলিঙ্গ  পাওয়া গেছে বলেও দাবি করেছে হিন্দু পক্ষ। বারাণসী আদালতের কাছে তাদের দাবি অবিলম্বে এই শিবলিঙ্গ পুজোর অনুমতি দেওয়া হোক।  সেইজন্য তারা শ্রিংগার গৌরি মামলাও দায়ের করে। 

শুক্রবারই সুপ্রিম কোর্ট জ্ঞানবাপী মসজিদ মামলা জেলা আদালতে ফেরত পাঠিয়েছিল। একই সঙ্গে শীর্ষ আদালত বলেছিল এই মামলাটি অত্যান্ত সংবেদনশীল ও জটিল। তাই একজন সিনিয়র বিচারপতির অধীনে এই মামলার শুনানি হলে ভালো হয়। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ ছিল মামলার শুনানির জন্য কমকরে ২৫-৩০ বছরের অভিজ্ঞতা থাকলে ভালো হয়। বারাণসী আদালত উভয়ের বক্তব্য শোনার পরই জানিয়ে দিয়েছিল তারা জানিয়ে দেবে কোনও মামলাটি প্রথম শোনা হবে। সেইমত মঙ্গলবার আদালত জানিয়েছে আগামী বৃহস্পতিবার মামলার শুনানি হবে। আর সেই মসজিদের রক্ষণাবেক্ষণ সংক্রান্ত মামলাই শুনবে। 

যদিও হিন্দুপক্ষের আইনজীবীদের যুক্তি ছিল আদালত নিযুক্ত কমিশন যেহেতু সমীক্ষার কাজ শেষ করেছে সেই জন্য তাদের মামলাই আগে শোনা উচিৎ। পাশাপাশি হিন্দুদের পক্ষ থেকে বলা হয়েছে, কমিশনের রিপোর্ট ভিডিও গ্রাফির রিপোর্ট উপস্থাপন করতেও আবেদন জানান হয়েছে। অঞ্জুমান ইন্জেজামিয়া মসজিদ কমিটির আইনজীবী মহম্মদ তৌহিদ খান বলেছেন ভারতীয় আইন অনুযায়ী কোনও ধর্মস্থানে এজাতীয় সমীক্ষা চালান  যায় না। 

জ্ঞানবাপী মামলা- ১৯৯১ সালে বারাণসী আদালতে দায়ের করা একটি পিটিশনে দাবি করা হয়েছিল ১৬ শতকের কাশী বিশ্বনাথ মন্দিরের একটি অংশ ভেঙে তৎকালীন মোঘল সম্রাট ওরঙ্গজেবের নির্দেশে জ্ঞানবাপী সমজিদ তৈরি করা হয়েছিল। সেই কারণ দেখিয়ে আবেদনকারী স্থানীয় পুরোহিতরা জ্ঞানবাপী মসজিদে নতুন করে প্রার্থনা করার আবেদন জানিয়ে মামলা দায়ের করেছিল। ২০১৯ সালে এলাহাবাদ হাইকোর্ট এই মামলার পাশাপাশি আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার সমীক্ষার ওপরেও স্থগিতাদেশ দিয়েছিল। গতমাসে বারাণসীর জেলা  আদালতে স্থানীয় পাঁচ মহিলা দ্বারস্থ হয়। পশ্চিম দেওয়ালের পিছনে উপাসনা করতে দেওয়ার অনুমতি চেয়ে মামলা দায়ের করে। তারপই জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সের একটি ভিডিওগ্রাফির সমীক্ষার নির্দেশ দিয়েছিল আদালত। 

আরও পড়ুনঃ

এ কার 'লাল চোখ', পৃথিবী থেকে কোটি কোটি আলোকবর্ষ দূরে এক অবাক করা ছায়াপথের হদিশ পেল নাসা
গণেশ গোষ্ঠীর জন্য প্রাক্তন জাপানি প্রধানমন্ত্রীকে স্বাগত জানালেন মোদী, সুগার সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী
এই মন্ত্রের ৩৩টি অক্ষরে লুকিয়ে রয়েছে সুখ, সমৃদ্ধি, ঐশ্বর্যের গোপন রহস্য, জানুন মন্ত্রটি জপ করার নিয়ম

Share this article
click me!