জ্ঞানবাপী মসজিদ নিয়ে বড় রায় বারাণসী আদালতের , কার্বন ডেটিং পরীক্ষার নির্দেশ ASIকে

জ্ঞানবাপী মসজিদ মামলায় হিন্দুপক্ষের আইনজীবি বিষ্ণু শঙ্কর জৈনের প্রতিনিধিরা পুরো জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সের সমীক্ষা করার জন্য আদালতের নির্দেশ চেয়ে একটি পিটিশন দাখিল করেছিলেন। সায় দিয়েছে আদালত।

 

Saborni Mitra | Published : Jul 21, 2023 12:02 PM IST

জ্ঞানবাপী মসজিদ মামলায় বড় রায় বারাণসী আদালতের। মসজিদে অবস্থিত বিতর্কিত শিবলিঙ্গের কার্বন ডেটিং পরীক্ষার নির্দেশ দিয়েছে আদালত। শুক্রবার আদালত জানিয়েছেন সমজিদ কমপ্লেক্সে থাকা বিতর্কিত শিবলিঙ্গের বৈজ্ঞানিক সমীক্ষা করবে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া। আগামী ৪ অগাস্টের মধ্যে প্রাথমিক রিপোর্ট জমা দেওয়ারও নির্দেশ দিয়েছে বারাণসী আদালত।

জ্ঞানবাপী মসজিদ মামলায় হিন্দুপক্ষের আইনজীবি বিষ্ণু শঙ্কর জৈনের প্রতিনিধিরা পুরো জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সের সমীক্ষা করার জন্য আদালতের নির্দেশ চেয়ে একটি পিটিশন দাখিল করেছিলেন। আর্কিওলজিক্যাল সার্ভে আব ইন্ডিয়াকে দিয়েই এই সার্ভে করানোর আর্জি জানিয়েছিলেন হিন্দুপক্ষের আইনজীবী। তবে বারাণসী আদালতের রায়কে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানাতে পারে যে কোনও পক্ষই । কারণ গতবছরই শীর্ষ আদালতে ওয়াজুখানা সিল করে দেওয়ার নির্দেশ দিয়েছিল।

হিন্দু পক্ষের দাবি মসজিদের মধ্যে একটি জলাশয় রয়েছে। সেখানেই রয়েছে শিবলিঙ্গ। কিন্তু মুসলিম পক্ষ এই দাবি মানতে নারাজ। তাদের দাবি মসজিদ নির্মাণের সময় থেকেই এটি সেখানে ছিল। এটি একটি ফোয়ারার অংশ বিশেষ। কিন্তু এই বিতর্কের মধ্যেই ওয়াজুখানা সিল করে দেওয়ার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। যদিও হিন্দু পক্ষের আইনজীবী জানিয়েছেন, 'আমাকে জানান হয়েছে যে আমার আবেদন মঞ্জুর হয়েছে। আদালত সির করা ওয়াজুখানা বাদ দিয়ে জ্ঞানবাপী সমজিদ কমপ্লেক্সের আর্কিওলজিক্যাল সার্ভের নির্দেশ দিয়েছে।'

আদালতে আইনজীবী জৈনের যুক্ত ছিল যে কাশী বিশ্বনাথ মন্দির - জ্ঞানবাপী সমজিগ বিরোধ শুধুমাত্র পুরো মসজিদ কমপ্লেক্সের প্রত্নতাত্ত্বিক তদন্তের মাধ্যমে সমাধান কপা যেতে পারে। তিনি বলেন জ্ঞাপবাপী সমজিদ কমপ্লেক্সের তিনটি গম্বুজ , কমপ্লেক্সের পশ্চিম দিকের দেওয়ার, পুরো কমপ্লেক্স আধুনিক পদ্ধতিতে পরীক্ষা করে তা পরিষ্কার হয়ে যাবে। যদিও গত মে মাসে সুপ্রিম কোর্ট জ্ঞানবাাপী সমজিদের ভিরত বিতর্কিত শিবলিঙ্গের কার্বন ডেটিং পরীক্ষা না করার নির্দেশ দিয়েছে। যদিও তার আগেই ইলাহাবাদ হাইকোর্ট জ্ঞানবাপী সমজিদ কমপ্লেক্সের বিতর্কিত শিবলিঙ্গের কার্বন ডেটিং পরীক্ষা করতে নির্দেশ দিয়েছিল।

কাশী বিশ্বনাথ মন্দিরের পাশেই রয়েছে জ্ঞানবাপী মসজিদ। শতাব্দী প্রাচীন এই মন্দিরের মধ্যে একটি শিবলিঙ্গ রয়েছে বলে দাবি হিন্দু পক্ষের। সেখানেই পুজো করতে চেয়ে বারাসনীর আদালতে আবেদন জানিয়ছিল একপক্ষ। কিন্তু তাতে বাধ সেধেছিল মুসলিম পক্ষ। চলতি বছর মে মাসে জ্ঞানবাপী মসজিদে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্জিয়ার একটি সমীক্ষার জন্য আবেদন শুনতে রাজি হয়েছিল আদালত। হিন্দুপক্ষের প্রতিনিধি হিসেবে আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈনের দায়ের করা মামলা আদালতে গৃহীত হয়েছিল।

কার্বন ডেটিং পরীক্ষা- কোনও গাছপালা থেকে পাথর এমনকি জীবাশ্মে বয়স জানা যায় এই পরীক্ষার মাধ্যমে। কোনও বস্তু শত শত বছর ধরে কী কী বিবর্তনের মধ্যে দিয়ে গেছে তাও স্পষ্ট এই পরীক্ষার মাধ্য়মে। কার্বন ডেটিং বলতে মূলত তেজস্ক্রিয় আইসোটোপ রেডিও কার্বনের বৈশিষ্ট্য ব্যবহার করে জৈব পদার্থযুক্ত কোনও বস্তুর বয়স নির্ধারণের জন্য একটি বিশেষ পদ্ধতিকে বোঝায়। কার্বন ডেটিং হল কার্বন ১৪কেই বোঝান হয়। এটি কার্বনের তেজস্ক্রিয় রূপভেদ।

 

Share this article
click me!