দুর্যোগ আতঙ্ক সঙ্গে নিয়েই অমরনাথ গুহার দিকে যাত্রা শুরু যাত্রীদের

শুক্রবার আকস্মিক বন্যায় সাময়িকভাবে যাত্রা স্থগিত রাখা হয়েছিল। সপ্তাহান্তে বেস ক্যাম্প থেকে তীর্থযাত্রীদের একটা নতুন দল যাত্রা শুরু করেছে। প্রত্যেক যাত্রীই রীতিমত আশাবাদী অমরনাথের পবিত্র গুহার দর্শন পাওয়ার জন্য। 

Parna Sengupta | Published : Jul 11, 2022 5:54 AM IST

জীবন স্তব্ধ হয়ে গিয়েছিল কয়েক দিনের জন্য। প্রকৃতির রোষে চলে গিয়েছে বেশ কয়েকটা প্রাণ। তবে সময় থেমে থাকে না। সোমবার থেকে তাই প্রাকৃতিক দুর্যোগের আতঙ্ক সঙ্গে নিয়েই ফের শুরু হল অমরনাথ যাত্রা। শুক্রবার আকস্মিক বন্যায় সাময়িকভাবে যাত্রা স্থগিত রাখা হয়েছিল। সপ্তাহান্তে বেস ক্যাম্প থেকে তীর্থযাত্রীদের একটা নতুন দল যাত্রা শুরু করেছে। প্রত্যেক যাত্রীই রীতিমত আশাবাদী অমরনাথের পবিত্র গুহার দর্শন পাওয়ার জন্য। 

পান্তারনিতে আটকা পড়া যাত্রীদের গুহা মন্দিরে প্রণাম জানাতে দেওয়া হবে বলে সূত্র জানিয়েছে। যাত্রীরা জানিয়েছেন তাঁরা প্রত্যেকেই খুশি যাত্রা শুরু হওয়ায়। তাঁরা বলছেন "আমরা বাবার 'দর্শন' না করে ফিরে যাব না। আমাদের ভোলে বাবার প্রতি পূর্ণ বিশ্বাস আছে এবং বাবার দর্শনের জন্য অপেক্ষা করছি। আমরা খুশি যে যাত্রা আবার শুরু হয়েছে। CRPF এবং অন্যান্য কর্মীরা যেভাবে নির্দেশ দিয়েছেন, আমরা সেভাবেই নিরাপদে এগিয়ে যেতে চাই”। 

ভারতীয় সেনা আধিকারিকরা বলেছেন, "জেভার ৪০০০ রাডার অন্তর্ভুক্ত করা হয়েছে এবং ধ্বংসস্তূপের নিচে কোনো জীবিত ব্যক্তিকে খুঁজে পাওয়ার জন্য অমরনাথে দুপুরের পর থেকে এটি চালু করা হয়েছে।" এর আগে, জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গর্ভনর মনোজ সিনহা পহেলগামের বেস ক্যাম্পের পরিস্থিতি পর্যালোচনা করেন এবং তীর্থযাত্রীদের সাথে যোগাযোগও করেন।

মনোজ সিনহা জানান "নিরাপত্তা কর্মীরা এবং প্রশাসন একটি নিখুঁত ও দক্ষ উদ্ধার অভিযান চালিয়েছে। যারা প্রাণ হারিয়েছে তাদের প্রতি আমরা সমবেদনা জানাই। পথ মেরামত করার পাশাপাশি যাত্রা পুনরায় শুরু করার চেষ্টা চলছে। তীর্থযাত্রীদের আসতে হবে, আমরা তাদের সমস্ত সুযোগ-সুবিধা দেব।"

এদিকে শুক্রবার মেঘ ভাঙা বৃষ্টিতে জম্মু ও কাশ্মীরের অমরনাথের পবিত্র গুহা মন্দিরের কাছে আকস্মিক বন্যার পর এখনও নিখোঁজ ৪০ জন। রবিবার সারারাত ধরে তল্লাশি অভিযান চললেও খোঁজ মেলেনি কারোর। এই বন্যায় অন্তত ১৬ জন নিহত এবং আরো ১০৫ জন আহত হয়েছে। ঘটনার খবর পেয়েই উদ্ধার কাজে হাত লাগায় স্থানীয় উদ্ধারকারী দল। এখনও পর্যন্ত ১৫ হাজার আটকে পড়া তীর্থযাত্রীকে উদ্ধার করা হয়েছে। এদের প্রত্যেককে পঞ্জতারনির নিম্ন বেস ক্যাম্পে স্থানান্তর করা হয়েছে। ধ্বংসস্তূপের নিচে এখনও অনেকে আটকা পড়ার আশঙ্কায় শনিবার বিরতি ছাড়াই তল্লাশি অভিযান চলে।

জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা শনিবার অমরনাথ যাত্রায় জড়িত বিভিন্ন সংস্থার সাথে একটি বৈঠকের সভাপতিত্ব করেছিলেন যেখানে সিদ্ধান্ত নেওয়া হয় যে উদ্ধার অভিযান শেষ না হওয়া পর্যন্ত যাত্রা স্থগিত থাকবে।

মা-কে বুক আগলে রক্ষা করে নিজেকে অমরনাথে উৎসর্গ করল বর্ষা, শোকে পাথর বারুইপুর

অমরনাথে প্রাকৃতিক দুর্যোগের মধ্যে ধুপগুড়ির ৬ যুবক, ২ জনের হদিশ মিললেও ৪ জন এখনও নিখোঁজ

Share this article
click me!