Asianet News BanglaAsianet News Bangla

অমরনাথে প্রাকৃতিক দুর্যোগের মধ্যে ধুপগুড়ির ৬ যুবক, ২ জনের হদিশ মিললেও ৪ জন এখনও নিখোঁজ

অমরনাথে বেড়াতে গিয়ে প্রাকৃতিক দুর্যোগের কারণে আটকে পড়েছে ধুপগুড়ির ৬ যুবক । যাদের মধ্যে মাত্র দুই জন নিরাপদে ক্যাম্পে ফিরতে পারলেও বাকি চার জন এখনও পর্যন্ত ক্যাম্পে ফিরতে পারেনি। যা নিয়ে তাদের বাড়ির লোকেদের মধ্যে প্রবল উত্তেজনা তৈরি হয়েছে

6 Dhupguri youth from have gone to Amarnath 2 people were found, 4 people are still missing bsm
Author
Kolkata, First Published Jul 9, 2022, 11:18 PM IST

অমরনাথে বেড়াতে গিয়ে প্রাকৃতিক দুর্যোগের কারণে আটকে পড়েছে ধুপগুড়ির ৬ যুবক । যাদের মধ্যে মাত্র দুই জন নিরাপদে ক্যাম্পে ফিরতে পারলেও বাকি চার জন এখনও পর্যন্ত ক্যাম্পে ফিরতে পারেনি। যা নিয়ে তাদের বাড়ির লোকেদের মধ্যে প্রবল উত্তেজনা তৈরি হয়েছে। কারণ শুক্রবার প্রবল বৃষ্টির কারণে অমরনাথের পবিত্র গুহামন্দিরের সামনে দুই ঘণ্টা একনাগারে বৃষ্টি হয়। তাতেই হড়পা বান আসে। গোটা এলাকা লন্ডভন্ড হয়ে গিয়েছিল। 

অমরনাথের সফরকারীরের পরিবারের সদস্যরা জানিয়েছে, মাত্র দুই জন প্রায় ১৮ কিলোমিটার হেঁটে নিরাপদ স্থানে সরকারি ক্যাম্পে ফিরে আসতে পেরেছে। বাকি চার জনের কোনও সন্ধান এখনও পর্যন্ত পাওয়া যায়নি। ওই এলাকায় মোবাইল ফোনের নেটওয়ার্কের সমস্যা থাকায় তাদের সঙ্গে ভাল করে যোগাযোগ করা যাচ্ছে না । স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন প্রত্যেকের পরিবারের মধ্যেই উদ্বেগ বাড়ছে। 

শুক্রবার অমরনাথের পবিত্র গুহায় একটি মেঘ বিস্ফোরণ ঘটে যার ফলে পবিত্র গুহা সংলগ্ন 'নালা' থেকে প্রচুর পরিমাণে জল প্রবাহিত হয় যারফলে পাহাড় ধসে পড়ে। যদিও শনিবার হাওয়া অফিস জানিয়ে মেঘভাঙা বৃষ্টি হয়নি। আবহাওয়া বিজ্ঞানীদের মতে শুক্রবার বিকেল ৪টে ৩০ মিনিট থেকে শুরু করে সন্ধ্যে ৬টা ৩০ মিনিট পর্যন্ত অমরনাথের প্রবিত্র গুহামন্দিরের সামনে প্রায় ৫১ মিলিমিটার বৃষ্টি হয়েছি। যা মেঘভাঙা বৃষ্টির তুলনায় অনেক কম। আইএমডির প্রধান মৃত্যুঞ্জয় মহাপাত্র সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, অমরনাথ গুহা মন্দিরের পাহাড়ের উঁচু এলাকায় বৃষ্টিপাতের কারণে  আচমকাই বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল। এই বৃষ্টির ঘটনাক্রমকে মেঘভাঙা বৃষ্টি হিসেবে দেখা যায় না। কারণ মেঘভাঙা বৃষ্টি হয়ে তখনই হবে যখন মাত্র এক ঘণ্টায় ১০০ মিলিমিটার বা তারও বেশি বৃষ্টি হবে। 


তবে প্রাকৃতি দুর্যোগের কারণে বিপর্যস্ত গোটা এলাকা। এনডিআরএফ এবং এসডিআরএফ উদ্ধার ও ত্রাণ তৎপরতা শুরু করেছে। আটকে পড়ে বহু পর্যটক।পুলিশ, এনডিআরএফ এবং এসএফ উদ্ধার অভিযান চালাচ্ছে। আহতদের চিকিৎসার জন্য বিমানে নিয়ে যাওয়া হচ্ছে বলে খবর।বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে জানা গেছে। স্থানীয় প্রশাসন জানিয়েছে এখনও পর্যন্ত ১৬ যাত্রীর মৃত্যু হয়েছে। উদ্ধার করা হয়েছে ১৫ হাজার জনকে। স্থানীয় পুলিশ কর্মকর্তাদের মতে, যাত্রা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। কোভিড মহামারীর কারণে ২ বছরের ব্যবধানে ৩০শে জুন অমরনাথ যাত্রা শুরু হয়েছিল।

আরও পড়ুনঃ

কেন হয় বকরি ঈদ? জানুন কেনই দেওয়া হয় কুরবানি

অমরনাথে মেঘভাঙা বৃষ্টি হয়নি- দাবি হাওয়া অফিসের, প্রাকৃতিক দুর্যোগ থেকে উদ্ধার ১৫ হাজার

Sri Lanka Crisis: ছুটতে ছুটতেই শ্রীলঙ্কা ছাড়লেন রাষ্ট্রপতি রাজাপক্ষে, ইস্তফা দিলেন প্রধানমন্ত্রী

Follow Us:
Download App:
  • android
  • ios