Haryana landslide: নতুন বছরের প্রথম দিনেই প্রকৃতিক দুর্যোগ, খনি এলাকায় ভূমিধসে মৃত ২

হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর গোটা ঘটনাকে অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন। তিনি বলেছেন এই ঘটনায় দ্রুত উদ্ধার অভিযান করার নির্দেশ দিয়েছেন । 

Asianet News Bangla | Published : Jan 1, 2022 10:18 AM IST / Updated: Jan 01 2022, 06:49 PM IST

বছরের শুরুতেই প্রাকৃতির দুর্যোগে প্রাণ গেল দুজনের। শনিবার সকালে হরিয়ানার (Haryana) ভিওয়ানি (Bhiwani) জেলার দামাম খনি এলাকায় ভূমিধসের (Landslide) কারণে তলিয়ে গিয়ে মৃত্যু হয়েছে ২ জনের। এই ঘটনায় আটকা পড়ে রয়েছে ১৫-২০ জন। মাটিগর্ভে তলিয়ে গেছে ৬টিরও বেশি ট্রাক ও ভারি মেশিন। হরিয়ানা পুলিশের পক্ষ থেকে জানান হয়েছে ৪টি ডাম্পার তলিয়ে গেছে।পুলিশের নেতৃত্বে চলছে উদ্ধারকাজ। ঘটনাস্থলে পুলিশে কর্তাব্যক্তিরা রয়েছেন। 

হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর গোটা ঘটনাকে অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন। তিনি বলেছেন এই ঘটনায় দ্রুত উদ্ধার অভিযান করার নির্দেশ দিয়েছেন । আহতদের তাৎক্ষণিত সহায়তা প্রদান করা হবে। স্থানীয় প্রশানের সঙ্গে তিনি যোগাযোগ রাখছেন বলেও জানিয়েছেন। অন্যদিকে ঘটনাস্থলে পৌঁছে গেছেন হরিয়ানার কৃষিমন্ত্রী জেপি দাদাল। তিনি বলেছেন, একটি চিকিৎসক দল ঘটনাস্থলে এসেছে। আটকে প়ড়া মানুষকে উদ্ধার ও তাদের চিকিৎসার ব্যবস্থা করাই প্রথম গুরুত্ব পাবে বলেও জানিয়েছেন তিনি।

তোশাম থানার পুলিশ অফিসার সুখবীর জানিয়েছেন এই ঘটনা অত্যান্ত দুঃখজনক। এই ঘটনায় দুজনের মৃত্যু হয়েছে বলেও তিনি নিশ্চিত করেছেন। তবে উদ্ধার হওয়া দুটি মৃতদের এখনও পর্যন্ত শনাক্ত করা যায়নি। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। আটকে পড়াদের উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠান হয়েছে। তবে নতুন বছরের প্রথম দিনে এমন ভয়ঙ্কর দুর্ঘটনা শোকের ছায়া নেমে এসেছে এলাকা। রীতিমত  উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন খনি সংলগ্ন এলাকার বাসিন্দারা। 

স্থানীয় প্রশাসন জানিয়েছে এই শ্রমিকরা কাজের জন্য এক স্থান অন্য স্থানে যাচ্ছিল। সেইসময়ই ভূমিধসের ঘটনা ঘটে। গাড়ির মধ্যেই আটকে পড়ে শ্রমিকরা।  সেই সময়ই মাটি চাপা পড়ে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে  বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে। ন্যাশানাল গ্রিন ট্রাইব্যুনাল এই এলাকায় খনির কাজের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার মাত্র ২ দুই দিন পরেও এই ভয়ঙ্কর দুর্ঘটনা ঘটে। দুষণের কারণে গ্রিন কোর্ট ২ মাসের জন্য দামাম খনি এলাকায় কাজের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। বৃহস্পতিবার সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। শুক্রবার থেকে খনির কাজ শুরু হয়। আর শনিবার সকালেই ভূমিধসের ঘটনা ঘটে। 

পুলিশ সূত্রের খবর দুর্ঘটনাগ্রস্ত এলাকা ঘিরে রাখা হয়েছে। ভূমি ধসের কারণ খতিয়ে দেখা হবে। প্রয়োজনে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলেও পুলিশের পক্ষ থেকে জানান হয়েছে। 

 

Share this article
click me!