Stampede At Vaishno Devi: বৈষ্ণদেবী মন্দিরে পদপিষ্ট হয়ে ১২ জনের মৃত্যু, তদন্তে উচ্চপর্যায় কমিটি গঠন

কর্মকর্তারা জানিয়েছেন নতুন বছরের শুরুতেই বৈষ্ণদেবীকে প্রণাম জানাতে উপস্থিত ছিল প্রচুর মানুষ। সেই সময় ভিড়ের কারণে পদদলিত হয়ে এই দুর্ঘটনা ঘটে। কর্মকর্তারা জানিয়েছেন শুক্রবার মধ্যরাতে অর্থাৎ ২টো ৪৫ মিনিট নাগাদ মন্দিরের বাইরে প্রবল ভিড় ছিল।

Asianet News Bangla | Published : Jan 1, 2022 9:28 AM IST

নতুন বছরের প্রথম দিনেই ভয়াবহ দুর্ঘটনার সাক্ষী থাকল জম্মু ও কাশ্মীরের মাতা বৈষ্ণদেবী মন্দির (Vaishno Devi Stampede)। শনিবার সকালে প্রবল ভিড়ের চাপে কাটরায় অবস্থিত মামা বৈষ্ণবেদী ভবনে পদদলিত হয়ে মৃত্যু  হয়েছে ১২ জনের। এই দুর্ঘটনায় আহত হয়েছে ২০ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হয়েছে। ত্রুকুটা পাহাড়ের উপর  মাতা বৈষ্ণদেবী মন্দর। মন্দিরের গর্ভগৃহের বাইরে ভিড়ের কারণে পদপিষ্ঠ হয়ে মৃত্যু হয়েছে বলে মন্দির কর্তৃপক্ষ জানায়িছে। এই ঘটনা শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) ও কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। দেওয়া হয়েছে তদন্তের নির্দেশ। 

কর্মকর্তারা জানিয়েছেন নতুন বছরের শুরুতেই বৈষ্ণদেবীকে প্রণাম জানাতে উপস্থিত ছিল প্রচুর মানুষ। সেই সময় ভিড়ের কারণে পদদলিত হয়ে এই দুর্ঘটনা ঘটে। কর্মকর্তারা জানিয়েছেন শুক্রবার মধ্যরাতে অর্থাৎ ২টো ৪৫ মিনিট নাগাদ মন্দিরের বাইরে প্রবল ভিড় ছিল। সেই সময়ই হাঠাৎই ধাক্কাধাক্কি শুরু হয়ে যায়। তারপরই গর্ভগৃহের সামনে এই দুর্ঘটনা ঘটনা ঘটে। তড়িঘড়ি শুরু হয়ে উদ্ধারকাজ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছে স্থানীয় প্রশান। এখনও ঘটনাস্থলে রয়েছে জম্মু ও কাশ্মীর প্রশাসন ও মন্দির কর্তৃপক্ষ। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৈষ্ণদেবী মন্দিরের ঘটনার পর্যবেক্ষণ করেছেন। পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তিনি দুঃখপ্রকাশ করেছেন। নিহতদের পরিবারের প্রতি সমদেবনা জানিয়েছেন। আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন। পাশাপাশি স্থানীয় প্রশাসন ও জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহাকেও পুরো বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন। জম্মু ও কাশ্মীরের ঘটনার শোক প্রকাশ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। নিহতেদের পরিবারের প্রতি তিনিও সমবেদনা জানিয়েছেন।

অন্যদিকে বৈষ্ণদেবী মনমন্দিরে পদপিষ্ট হওয়ার ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল মনোজ সিং। তিনি প্রধানমন্ত্রী মোদী ও স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহর সঙ্গে কথা বলেছেন। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তিনি জানিয়েছেন এই ঘটনার উচ্চস্তরের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। কমিটিতে থাকবেন স্বরাষ্ট্র মন্ত্রকের প্রধান সচিব, এডিজি, জম্মু ও কাশ্মীরের বিভাগীয় কমিশনার ও জম্মুর প্রশাসনিক কর্তরা। 

এই ঘটনায় নিহতদের পরিবার পিছু ১০ লক্ষ টাকা ক্ষতিপুরণ দেওয়া হবে। আহতের ২ লক্ষ টাকা দেওয়া হবে। আহতের চিকিৎসার খরচ বহন করবে মাজার বোর্ড। তেমনই জানিয়েছে স্থানীয়  প্রশাসন।  প্রধানমন্ত্রী কার্যালয় থেকেও জানান হয়েছে আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপুরণ দেওয়া হবে। নিহতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা করে দেওয়া হবে।  স্থানীয় প্রশাসন জানিয়েছে অন্যবারের মত এবারও নতুন বছরে নিজের ও পরিবারের মঙ্গলকামনা করতে বৈষ্ণদেবী মন্দিরে প্রায় ২৫ হাজার দর্শনার্থী উপস্থিত হয়েছিলেন। 

AFSPA Extend: আফস্পা বাড়ল ৬ মাসের জন্য, নাগাল্যান্ডকে অশান্ত এলাকা ঘোষণা কেন্দ্রের

Omicron ঠেকাতে কেন কার্যকর Covid Vaccine, ৫টি কারণ জানালেন সৌম্যা স্বামীনাথন

Roundup 2021: বাংলার দলবদলের রাজনীতি, হারিয়ে দিয়েছে সার্কাসের ট্রাপিজের খেলাকেও

Share this article
click me!