গণতন্ত্রে ঘৃণামূলক বক্তব্যের কোনও স্থান নেই- ভারত ইসলামিক কালচারাল সেন্টারে বার্তা অজিত ডোভালের

তিনি বলেন, ধর্মের অপব্যবহার আমাদের সবার বিরুদ্ধে এবং ইসলাম এটা অনুমোদন করে না। তিনি বলেন, যে কোনো লক্ষ্যের জন্য চরমপন্থা, মৌলবাদ এবং ধর্মের অপব্যবহার নিযুক্ত করা হয় তা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়।

Web Desk - ANB | Published : Nov 29, 2022 12:40 PM IST / Updated: Nov 29 2022, 07:46 PM IST

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল দিল্লিতে ইন্ডিয়া ইসলামিক কালচারাল সেন্টারে ভারত ও ইন্দোনেশিয়ায় পারস্পরিক শান্তি ও সামাজিক সম্প্রীতির সংস্কৃতির প্রচারে উলামাদের ভূমিকা সম্পর্কে তার মতামত দিয়েছেন। এই অনুষ্ঠানে ডোভাল বলেন, চরমপন্থা ও সন্ত্রাসবাদ ইসলামের অর্থের পরিপন্থী। একইসঙ্গে, গণতন্ত্রে ঘৃণ্য বক্তব্য ও ধর্মের অপব্যবহারের কোনো স্থান নেই।

অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল বলেছেন যে গণতন্ত্রে ঘৃণামূলক বক্তব্য এবং ধর্মের অপব্যবহারের কোনো স্থান নেই। তিনি বলেন, ধর্মের অপব্যবহার আমাদের সবার বিরুদ্ধে এবং ইসলাম এটা অনুমোদন করে না। তিনি বলেন, যে কোনো লক্ষ্যের জন্য চরমপন্থা, মৌলবাদ এবং ধর্মের অপব্যবহার নিযুক্ত করা হয় তা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। এটা ধর্মের বিকৃতি, যার বিরুদ্ধে আমাদের সবার আওয়াজ তুলতে হবে।

অজিত ডোভাল আরও বলেছেন যে চরমপন্থা এবং সন্ত্রাসবাদ ইসলামের অর্থের পরিপন্থী, কারণ ইসলাম মানে শান্তি। তিনি বলেন, ইসলাম শান্তির ধর্ম, যেখানে বলা হয়েছে একজন মানুষকে হত্যা সমগ্র মানবতা হত্যার সমান। এ সময় তিনি জিহাদ নিয়েও অনেক কথা বলেছেন। ডোভাল বলেছেন, নিজের অহংকার বিরুদ্ধে জিহাদই শ্রেষ্ঠ।

একইসঙ্গে, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেছেন যে এই আলোচনার উদ্দেশ্য হল ভারতীয় এবং ইন্দোনেশিয়ার উলামা এবং পণ্ডিতদের একত্রিত করা যারা ধর্মীয় সহনশীলতা, সম্প্রীতি এবং শান্তিপূর্ণ সহাবস্থানের প্রচারে সহযোগিতাকে এগিয়ে নিতে পারে। এটি চরমপন্থা, সন্ত্রাসবাদ ও মৌলবাদের বিরুদ্ধে লড়াইকে শক্তিশালী করবে।

এদিকে ইন্দোনেশিয়ার মন্ত্রী মহম্মদ মাফহুদ এমডি বলেছেন, এই সম্মেলনের কনসেপ্ট আমার বন্ধু অজিত দোভালের। আমি ওলামাদের প্রতিনিধি দল নিয়ে এখানে এসেছি। তিনি বলেন, আমাদের দৃঢ় সংকল্প হচ্ছে ইসলামিক বিধি-বিধান অনুসরণ করা এবং ইন্দোনেশিয়ার অখণ্ডতা বজায় রাখা। তিনি বলেন, ধর্ম শান্তির প্রতীক। আমরা সবাই এই সময়ে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছি - দারিদ্র্য, পরিবেশ এবং খাদ্যের অভাবের মতো অনেক গুরুত্বপূর্ণ সমস্যার সাথে লড়াই করছি।

অজিত ডোভাল এবং ইন্দোনেশিয়ার মন্ত্রী মোহাম্মদ মাহফুদ এমডি দিল্লিতে ইন্ডিয়া ইসলামিক কালচারাল সেন্টারে আয়োজিত একটি অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। প্রকৃতপক্ষে, অজিত ডোভাল দ্বিতীয় ইন্দো-ইন্দোনেশিয়া নিরাপত্তা সংলাপে অংশ নিতে ১৭ মার্চ ইন্দোনেশিয়া গিয়েছিলেন, যেখানে তিনি মাহফুদকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন। মাহফুদ সে সময় প্রস্তাব করেছিলেন যে তিনি প্রতিনিধি দলে বিভিন্ন ধর্মের ধর্মীয় নেতাদের আনতে চান, যাতে তারা উভয় দেশে আন্তঃধর্মীয় সম্প্রীতি ও সামাজিক সম্প্রীতি বৃদ্ধিতে ওলামাদের ভূমিকা নিয়ে আলোচনা করতে পারে।

Share this article
click me!