করোনা সংক্রমণ রুখতে বাজারের ওপর নিয়ন্ত্রণ, নতুন গাইডলাইন ঘোষণা স্বাস্থ্য মন্ত্রকের

  • করোনা সংক্রমণ রুখতে নতুন গাইডলাইন 
  • স্বাস্থ্য মন্ত্রকের জারি করেছে নতুন গাউডলাইন 
  • বাজারগুলিকে নিয়ন্ত্রণ করার কথা বলা হয়েছে 
     

Asianet News Bangla | Published : Nov 30, 2020 5:50 PM IST

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে স্বাস্থ্য মন্ত্রক নতুন একটি নির্দেশিকা জারি করেছে। মূলত দেশের বাজারগুলির ক্ষেত্রেই এই নির্দেশিকা কার্যকরা করার কথা বলা হয়েছে। নতুন নির্দেশিকা অনুসারে কন্টেনমেন্ট জোন এলাকার বাজারগুলি বন্ধ থাকবে। কেবলমাত্র বাইরের  থাকা অঞ্চলগুলিতেই সচল থাকবে। 

স্বাস্থ্য মন্ত্রকের জারি করা নির্দেশিকায়, যেসব স্থানে সংক্রমণের মাত্র বেশি সেই এলাকাগুলিতে ৬৫ বছরের উর্ধ্বে কোনও ব্যক্তি, গর্ভাবতী মহিলী, ও ১০ বছরের কম বয়সীদের ঘরে থাকতে হবে বলে বিশেষ করে আবেদন জানান হয়েছে । খুব প্রয়োজন না পড়লে বাড়ি থেকে বার না হতেই পরামর্শ দিয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে সংশ্লিষ্ট স্থানে দোকানের মালিক ও কর্মচারীদেরও বিশেষ সতর্কতা গ্রহণ করতে হবে। আর এই পরামর্শ বাস্তবায়েনে জন্য স্থানীয় বাজার সমিতির সঙ্গে মন্ত্রকের পক্ষ থেকে যোগাযোগ করা হবে বলেও জানান হয়েছে। পাশাপাশি নিরাপদ শারীরিক দূরত্ব, ফেস মাস্কের ব্যবহার ও স্যানিটেশনের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।   

নতুন নির্দেশিকা অনুযায়ী কোভিড উপযুক্ত আচরণের বাস্তবায়েনের সুবিধের জন্য মার্কেট অ্যাসোসিয়েশনগুলিকে একটি উপ কমিটি গঠন করতে হবে। গোটা পরিস্থিতি বিবেচনা করে এক দিন অন্তর একদিন বাজার খোলার ব্যবস্থা করতে হবে। 

Share this article
click me!