NEET PG Exam 2022: পিছিয়ে গেল NEET PG Exam 2022, স্বাস্থ্য মন্ত্রকের বিজ্ঞপ্তি জারি

শুক্রবার পরীক্ষা স্থগিত সংক্রান্ত আবেদনের শুনানির কথা ছিল সুপ্রিম কোর্টে। ২৫ জানুয়ারিতে আবেদনটি দায়ের করা হয়েছিল। 

Parna Sengupta | Published : Feb 4, 2022 1:31 PM IST

NEET PG পরীক্ষা 2022: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Union Health Ministry) সম্প্রতি NEET-PG 2022 পরীক্ষাগুলি ছয় থেকে আট সপ্তাহের জন্য স্থগিত (postpone) করেছে। এর আগে, পরীক্ষাটি চলতি বছরের ১২ মার্চ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

অফিসিয়াল বিবৃতি

স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, "বর্তমান পরিস্থিতিকে সামনে রেখে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক NEET PG 2022 পরীক্ষা ছয় থেকে আট সপ্তাহ বা তারও বেশি সময় স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।" আধিকারিকদের মতে, NEET PG পরীক্ষা ২০২২ তারিখগুলির সঙ্গে NEET PG 2021 কাউন্সেলিং-এর সাথে তারিখ এক হয়ে যাচ্ছে। ফলে সমস্যা বাড়ছে। 

শুক্রবার পরীক্ষা স্থগিত সংক্রান্ত আবেদনের শুনানির কথা ছিল সুপ্রিম কোর্টে। ২৫ জানুয়ারিতে আবেদনটি দায়ের করা হয়েছিল। রিপোর্ট অনুসারে, ৬জন এমবিবিএস ছাত্র সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল কারণ অনেক প্রার্থীরই বাধ্যতামূলক ইন্টার্নশিপের মতো প্রয়োজনীয় শর্ত পূরণ হয়নি। 

NEET-PG হল একটি জাতীয় র‌্যাঙ্কিং পরীক্ষা। যাঁরা দেশের সরকারি বা বেসরকারি মেডিকেল কলেজে বিভিন্ন স্নাতকোত্তর মেডিকেল কোর্স পড়তে ইচ্ছুক, তাঁরা এই পরীক্ষা দেন। সাতই জানুয়ারি সুপ্রিম কোর্ট একটি অন্তর্বর্তী আদেশে, অন্যান্য অনগ্রসর শ্রেণী বা OBC-দের জন্য ২৭ শতাংশ, অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণীর জন্য ১০ শতাংশ সংরক্ষণ বহাল রেখে ২০২১-২২ সালের জন্য NEET-PG কাউন্সেলিং পুনরায় শুরু করার অনুমতি দিয়েছে। 

২০২১ সালের সেপ্টেম্বরের শেষ সপ্তাহে NEET-PG-এর ফলাফল ঘোষণা করা হয়েছিল। এরপরে প্রায় ৪৫ হাজার স্নাতকোত্তর আসনের জন্য শিক্ষার্থীরা কাউন্সেলিং শুরু হওয়ার অপেক্ষা করছিলেন। স্বাস্থ্য মন্ত্রকের অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণী বা EWS-এর জন্য আসন সংরক্ষণের প্রস্তাব নিয়ে আদালতে মামলা শুরু হওয়ায় প্রক্রিয়াটি থেমে যায়। ভারত জুড়ে বিভিন্ন মেডিকেল কলেজের আবাসিক ডাক্তাররা ডিসেম্বর মাসে, কাউন্সেলিং-এর দাবিতে বিক্ষোভ শুরু করেন এবং কাজ বয়কট করেন।

উত্তরপ্রদেশ ভোটের আগে বিজেপি-র উপর ফের চাপ বাড়াচ্ছে কৃষকরা, অস্বস্তিতে যোগী ব্রিগেড

UP Digital Campaign: বিজেপির থ্রিডি প্রযুক্তি, কংগ্রেস-সপার সোশ্যাল মিডিয়া - ডিজিটাল যুদ্ধ 

NEET-PG পরীক্ষা ২০২১ সালের ১১ই সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছিল।  গত বছরের জানুয়ারি এবং এপ্রিলে দুবার পুনঃনির্ধারিত হওয়ার পরে এই দিনে পরীক্ষা হয়। এছাড়াও সুপ্রিম কোর্টে একটি পিটিশনের কারণে স্নাতকোত্তর মেডিকেল কোর্সে ভর্তির জন্য কাউন্সেলিং প্রক্রিয়া স্থগিত করা হয়েছিল। এই পিটিশন কেন্দ্রীয় সরকার এবং মেডিকেল কাউন্সেলিং কমিটি (MCC) দ্বারা ঘোষিত নতুন OBC এবং EWS সংরক্ষণ নীতিকে চ্যালেঞ্জ করছে।

এখন সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে, সর্বভারতীয় কোটার স্নাতক এবং স্নাতকোত্তর মেডিকেল আসনগুলিতে ২৭ শতাংশ সংরক্ষণ থাকবে। EWS কোটার জন্য, এই বছরের জন্য ১০ শতাংশ সংরক্ষণের অনুমতি দেওয়া হয়েছে, যাতে কাউন্সেলিং প্রক্রিয়াটি হতে পারে। 

Share this article
click me!