টানা বৃষ্টিতে ভাসছে মুম্বই, আগামী ২৪ঘন্টায় প্রবল বর্ষণের পূর্বাভাস

রায়গড়, রত্নাগিরি এবং সিন্ধুদুর্গ জেলার জন্য একটি কমলা সতর্কতা জারি করা হয়েছে, চৌঠা জুলাই থেকে আটই জুলাই পর্যন্ত বিভিন্ন স্থানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

Parna Sengupta | Published : Jul 5, 2022 11:58 AM IST

মুম্বইয়ে গত কয়েকদিন ধরেই চলছে প্রবল বৃষ্টি। যার কারণে অনেক এলাকা প্লাবিত হয়েছে। প্রবল বৃষ্টির মধ্যে পঞ্চশীল নগরের ঘাটকোপারে ভূমিধসের ঘটনা সামনে এসেছে। এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। আবহাওয়া অধিদপ্তর (IMD) মুম্বই এবং এর আশেপাশের এলাকাগুলির জন্য "মাঝারি থেকে ভারী বৃষ্টির" সতর্কতা জারি করেছে, শহরের এলাকাগুলির জন্য একটি হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টির পরিপ্রেক্ষিতে এনডিআরএফ-এর পাঁচটি দল মুম্বইতে পাঠানো হয়েছে।

মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে আধিকারিকদের সাথে আলোচনা করেছেন এবং তাদের অফিস অনুসারে পরিস্থিতি পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করার নির্দেশ দিয়েছেন।

জারি করা হয়েছে কমলা সতর্কতা
রায়গড়, রত্নাগিরি এবং সিন্ধুদুর্গ জেলার জন্য একটি কমলা সতর্কতা জারি করা হয়েছে, চৌঠা জুলাই থেকে আটই জুলাই পর্যন্ত বিভিন্ন স্থানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। থানে এবং পালঘর জেলাগুলিতেও হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

মহারাষ্ট্রের আটটি এনডিআরএফ দলের মধ্যে একটি করে নাগপুর, চিপলুন এবং মালাদে এবং বাকিরা মুম্বাইয়ে অবস্থান করছে। চিপলুন এবং মাহাদ শহরগুলি গত বছর ব্যাপক বন্যার কবলে পড়েছিল, কর্তৃপক্ষকে ব্যাপক উদ্ধার অভিযান শুরু করতে উদ্বুদ্ধ করেছিল। ভূমিধসের ঘটনাও জানা গেছে।

অমরাবতীতে বৃষ্টি
অমরাবতীতে গত ২৪ ঘণ্টায় প্রবল বৃষ্টির কারণে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে, সেখানকার বাজারে ২০ থেকে ২৫ জন লোক আটকে পড়েছেন, যাদের উদ্ধার করেছে জেলা প্রশাসনের উদ্ধারকারী দল, পাশাপাশি হাজার হাজার মানুষকে। টানা বর্ষণে হেক্টর চাষের জমি জলে পুরোপুরি ডুবে রয়েছে। 

আগামী ২৪ ঘন্টায় নতুন করে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। মঙ্গলবার সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে মুম্বই ও সংলগ্ন এলাকায়। ইতিমধ্যে পূর্ব মুম্বইতে ১১৫.০৯ মিলিমিটার ও পশ্চিম মুম্বইতে ১১৬.৭৩ মিমি বৃষ্টি হয়েছে। মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত মুম্বইতে বৃষ্টি হয়েছে ৯৬ মিলিমিটার। 

এদিকে, মুম্বইয়ের লোকাল ট্রেন পরিষেবাগুলি এখনও চালু আছে। CSMT এবং পানভেলের মধ্যে সেন্ট্রাল রেলওয়ের মেইনলাইন, এবং ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস-কল্যাণ/কারজাত/কাসারা রুটগুলি ভারী বৃষ্টির কারণে ১৫ মিনিট দেরীতে চলছে বলে জানিয়েছে সেন্ট্রাল রেলওয়ে।

সেন্ট্রাল রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক শিবাজি সুতার বলেছেন যে যদিও সিএসএমটি-কুরলা-থানে বিভাগে ভারী বৃষ্টিপাত হচ্ছে, তবুও ট্রেনগুলি এখনও সমস্ত করিডোরে চলছে। প্রতিদিন, মুম্বাই এবং পার্শ্ববর্তী জেলাগুলি থেকে ৭৫ লক্ষেরও বেশি যাত্রী লোকাল ট্রেনগুলিতে যাতায়াত করেন। 

Share this article
click me!