নূপুর শর্মা ইস্যুতে সুপ্রিম কোর্ট লক্ষ্ণণ রেখা পার করেছে, খোলা চিঠিতে প্রতিবাদ ১১৭ প্রাক্তন বিচরপতি-আমলার

প্রাক্তন আমলা বিচারপতি ও সেনার আধিকারিকার খোলা চিঠিতে সুপ্রিম কোর্টের দুই বিচারপতি পাদরিওয়াল ও সূর্যকান্তের বেঞ্চের মন্তব্যের তীব্র সমালোচনা করা হয়েছে। চিঠিতে বলেছেন, দুই বিচারপতির বেঞ্চের রায় দুর্ভাগ্যজনক ও নজিরবিহীন।

Saborni Mitra | Published : Jul 5, 2022 10:30 AM IST

নবী মহম্মদ সম্পর্কে বিতর্কিত মন্তব্যের জন্য সুপ্রিম কোর্ট তীব্র সমালোচনা করেছিল বিজেপির সাসপেন্ড হওয়ার মুখপাত্র নূপুর শর্মার। গোটা দেশে অস্থিরতা তৈরি হওয়ার জন্য নূপুর শর্মাকে দায়ি করে দেশের মানুষের সামনে ক্ষমা চাইতে নির্দেশ দিয়েছিল। কিন্তু নূপুর শর্মা হয়েই কলম ধরলেন দেশের ১৫ জুন প্রাক্তন বিচারপতি, ২২ প্রাক্তন আমলা আর সশস্ত্র বাহিনীর অবসরপ্রাপ্ত ২৫ জন আধিকারিক। তাঁরা একটা খোলা চিঠি লিখেছেন। সেখানে তাঁরা বলেছেন নূপুর শর্মা ইস্যুতে সুপ্রিম কোর্টের মন্তব্য যাবতীয় 'লক্ষ্ণণরেখা' পার করেছে। 

প্রাক্তন আমলা বিচারপতি ও সেনার আধিকারিকার খোলা চিঠিতে সুপ্রিম কোর্টের দুই বিচারপতি পাদরিওয়াল ও সূর্যকান্তের বেঞ্চের মন্তব্যের তীব্র সমালোচনা করা হয়েছে। চিঠিতে বলেছেন, দুই বিচারপতির বেঞ্চের রায় দুর্ভাগ্যজনক ও নজিরবিহীন। এই মন্তব্যের সঙ্গে দেশের বিচারবিভাগের কোনও সামঞ্জস্য নেই। ইতিহাসের পাতা উল্টালেও এমন তথ্য পাওয়া যাবে না। তাঁদের চিঠিতে বলা হয়েছে আবেদনে উপস্থিত ইস্যুটির সঙ্গে পর্যবেক্ষণগুলির কোনও সংযোগ নেই। কারণ বিচারবিভাগে প্রবেশাধিকার অস্বীকার করা হয়েছিল। চিঠিতে বলা হয়েছে ভারতের সংবিধানে প্রস্তাবনা, চেতনা আর সারমর্মের ওপর এটি একটি ক্ষত তৈরি করেছে। 

প্রাক্তনদের চিঠিতে নূপুর শর্মাকে কেন আলাদাভাবে বিবেচনা করা হবে তা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। সুপ্রিম কোর্টের এই ধরনের পদ্ধতি প্রশাংসা পাওয়া যোগ্য নয় বলেও জানান হয়েছে। নূপুর শর্মা ইস্যুতে মন্তব্য সর্বোচ্চ আলাদলের প্রবিত্রতা আর সম্মানকে প্রভাবিত করবে বলেও দাবি করেছেন তাঁরা। এই চিঠিতে মোট ১১৭ জন স্বাক্ষর করেছেন। স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন বোম্বে হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি ক্ষিতিজ ব্যাস, গুজরাট হাইকোর্টের প্রাক্তন বিচারপতি এসএম সোনি, রাজস্থান হাইকোর্টের প্রাক্তন বিচারপতি আরএস রাঠোর, প্রশান্ত আগরওয়াল, দিল্লি হাইকোর্টের প্রাক্তন বিচারপতি এসএন ধিংরা। প্রাক্তন আইএএস অফিসার আরএস গোপালন এবং এস কৃষ্ণ কুমার, প্রাক্তন শীর্ষ পুলিশ অফিসার এসপি বৈদ এবং পিসি ডোগরা, অবসরপ্রাপ্ত  লেফটেন্যান্ট জেনারেল ভি কে চতুর্বেদী ও প্রাক্তন এয়ার মার্শাল এসপি সিং রয়েছে।

দেবদেবীর ছবি ছাপা কাগজে মুড়ে মাংস বিক্রি, ধর্মীয় আবেগে আঘাত করার অভিযোগ উত্তর প্রদেশে

'এত বড় পরিবার কেন, এসইউভি ভাড়া করুন', প্রতিবাদ করায় চেন্নাইয়ে প্রযুক্তি কর্মীকে খুন করল ওলা চালক 

মমতার বাড়ি নাকি কলকাতা পুলিশের হেডকোয়ার্টার , জেরায় বলল হাফিজুল
তবে এটাই প্রথম নয় নূপুর শর্মা ইস্যুতে এর আগে সুপ্রিম কোর্টের বিচারপতি জেবি পারদিওয়াল ও বিচারপতি সূর্য কান্তকে সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে আক্রমণ করা হয়েছিল। যদিও দুই বিচারপতি এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেননি। 
 

Read more Articles on
Share this article
click me!