সরছেন সর্বানন্দ, অসমের মুখ্যমন্ত্রী হচ্ছেন হিমন্ত বিশ্ব শর্মা

  • সর্বানন্দ সোনয়াল নিজে হিমন্তের নাম প্রস্তাব করেন
  • ২০১৫ সালে কংগ্রেস ছেড়ে বিজেপিতে আসেন হিমন্ত
  • ২০১৬, ২০২১ অসমে পরপর দুটো ভোটে বিজেপির জয়ে নায়ক হিমন্ত
  • অসমে বিজেপির চাণক্য হিসেবে ডাকা হয় হিমন্তকে

Asianet News Bangla | Published : May 9, 2021 8:43 AM IST / Updated: May 09 2021, 02:38 PM IST

পরিশ্রমের পুরস্কার পাচ্ছেন অসমে বিজেপি-র চানক্য হিমন্ত বিশ্ব শর্মা। পরপর দুবার অসমে বিজেপিকে ক্ষমতায় আনার নেপথ্য কারিগর হিমন্তকেই কুর্সিতে বসাচ্ছে বিজেপি। সর্বানন্দ সোনয়ালকে সরিয়ে অসমের মুখ্যমন্ত্রী করা হচ্ছে হিমন্ত বিশ্ব শর্মাকে। রবিবার গুয়াহাটিতে বিজেপির পরিষদীয় দলের বৈঠক শেষে হিমন্ত বিশ্ব শর্মাকে নেতা হিসেবে ঘোষণা করা হয়। বিজেপি-র পরিষদীয় দলের এই বৈঠকে হাজির ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র তোমর ও দলের সাধারণ সম্পাদক অরুণ সিং।  

আরও পড়ুন: দিল্লিতে আরও এক সপ্তাহ বাড়ল লকডাউন, মহারাষ্ট্রে আক্রান্ত ৫০ লক্ষ ছাড়াল

সর্বানন্দ সোনয়াল নিজে হিমন্তের নাম প্রস্তাব করেন, বাকিরা তাতে সম্মত জানান। অসমে বিজেপি বড় জয়ের পরই জল্পনা চলছিল সর্বানন্দ সোনয়ালকেই মুখ্যমন্ত্রী হিসেবে রেখে দেওয়া হয় নাকি হিমন্তকেই দায়িত্বে আনা হয়। শেষ অবধি কংগ্রেস ছেড়ে পদ্ম শিবিরে যোগ দিয়ে অসমে জয়ের নায়ক হিমন্তকেই বেছে নিল বিজেপি। 

২০১৪ সালে ৫২ জন বিধায়কের সমর্থনের দাবি করে মুখ্যমন্ত্রী তরুণ গগৈর বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে রাহুল গান্ধী দ্বারস্থ হয়েছিলেন হিমন্ত। কিন্তু তখন হিমন্তকে মুখ্যমন্ত্রী করেনি কংগ্রেস। ক্ষোভে রাহুল গান্ধীর বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করে বিজেপিতে যোগ দিয়েছিলেন হিমন্ত। তিনি কংগ্রেসের তরুণ গগৈ মন্ত্রিসভার সদস্য ছিলেন। বিজেপিতে যোগ দিয়ে একেবারে ঝড় তোলেন হিমন্ত। কংগ্রেসের ঘর ভাঙার পাশাপাশি বিজেপির দুর্বল সংগঠন মজবুত করেন। মূলত হিমন্ত ম্যাজিকেই অসমে প্রথমবার ক্ষমতায় এসেছিল বিজেপি।

আরও পড়ুন: কান দিতে হবে না কারোর কথায়, মোদী-কে পরামর্শ ইউরোপিয়ান ইউনিয়ন নেতাদের

প্রসঙ্গত, ১২৬ আসনের মধ্যে বিজেপি ৬০টি আসনে জিতেছিল। বিজেপির শরিক দল অসম গণ পরিষদ ৬টি ও ইউনাইটেড পিপলস পার্টি লিবারাল ৬টি আসনে জয়ী হয়। মানে ১২৬টি আসনের মধ্যে এনডিএ জেতে ৭২টি আসনে। অন্যদিকে, কংগ্রেস ও তার জোট সঙ্গীরা জেতে ৫০টা আসন। গতকাল দিল্লিতে সর্বানন্দ ও হিমন্তকে নিয়ে আলোচনায় বসেছিল বিজেপির হাইকমান্ড। বিজেপি-র সর্বভারতীয় সভাপতি অমিত শাহও অসমের দুই নেতার সঙ্গে কথা বলেন। তারপরেই জানা যাচ্ছিল হিমন্তকেই মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়েছে।

Share this article
click me!