ভারতীয় টাকায় মহাত্মা গান্ধীর ছবি, কবে কোথায় তোলা হয়েছিল জানেন

বহু বছর ধরে ভারতীয় মুদ্রা নোটগুলিতে অশোক স্তম্ভ, তানজোর মন্দির, লায়ন ক্যাপিটাল, গেটওয়ে অফ ইন্ডিয়ার ছবি ছাপা হত। স্বাধীনতার আগে ব্রিটিশরা নোটগুলিতে রাজা জর্জের ছবি ছাপাত।

Parna Sengupta | Published : Aug 15, 2021 7:52 AM IST

দেশের স্বাধীনতায় মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) অবদান কখনও ভোলা যায় না। দেশ তাকে জাতির জনকের মর্যাদা দিয়েছে। তাঁর অতুলনীয় অবদানের কারণে তাঁর ছবি ভারতীয় টাকায়(Currency Notes) রয়েছে। কিন্তু আপনি কি জানেন যে আগে এই নোটগুলিতে গান্ধীজীর পরিবর্তে অন্যান্য ছবি থাকত (History of The Picture)? বহু বছর ধরে ভারতীয় মুদ্রা নোটগুলিতে অশোক স্তম্ভ, তানজোর মন্দির, লায়ন ক্যাপিটাল, গেটওয়ে অফ ইন্ডিয়ার ছবি ছাপা হত। স্বাধীনতার আগে ব্রিটিশরা নোটগুলিতে রাজা জর্জের ছবি ছাপাত।

১৯৬৯ সালে নোটগুলিতে প্রথমবার গান্ধীজীর ছবি ছাপা হয়েছিল। তারপর রিজার্ভ ব্যাঙ্ক মহাত্মা গান্ধীর স্মৃতিতে স্মারক হিসেবে নোটের উপর তাঁর ছবি রেখেছিল। মহারাষ্ট্রের ওয়ার্ধা জেলায় অবস্থিত সেবাগ্রাম আশ্রমের ছবিও ছিল তার পিছনে। এই আশ্রমে গান্ধীজি তাঁর জীবনের গুরুত্বপূর্ণ ১৪ বছর কাটিয়ে ছিলেন। যাইহোক, পরে তাঁর ছবি অনেক নোটের উপর ছাপা হতে শুরু করে। গান্ধীজির এই হাস্যোজ্জ্বল ছবিটি কোথা থেকে তোলা হয়েছে জানেন?

ব্রিটিশ রাজার ছবি নোটের ওপর স্বাধীনতার পরেও ছাপা হয়েছে

বর্তমানের নোটগুলিতে মুদ্রিত গান্ধীজির ছবি সম্পর্কে জানা যায় যে ব্রিটিশরা ভারত ছাড়ার আগে ব্রিটিশ রাজা জর্জের ছবি ভারতীয় মুদ্রায় ছাপত। ১৯৪৭ সাল পর্যন্ত, দেশে এই ধরনের মুদ্রা অব্যাহত ছিল। যদিও সরকার এবং সাধারণ জনগণ উভয়েই চেয়েছিল যে ব্রিটিশ রাজা জর্জের ছবি নোটগুলিতে যেন না থাকে, কিন্তু এর জন্য সরকারের কিছু সময় দরকার ছিল। কিছুদিন পর, সদ্য গঠিত ভারত সরকার ভারতীয় মুদ্রা থেকে রাজা জর্জের ছবি সরিয়ে দিয়ে সারনাথের লায়ন ক্যাপিটলের ছবি প্রতিস্থাপন করে।

গান্ধীজীর ছবি সম্বলিত নোটগুলি কখন ছাপা হয়েছিল?

রিজার্ভ ব্যাংক ১৯৬৯ সালে প্রথমবারের মতো একটি নোটের উপর গান্ধীজীর ছবি মুদ্রণ করেছিল। সেই সময় গান্ধীজীর ছবি সহ ১০০ টাকার নোট চালু করা হয়েছিল। গান্ধীজীর জন্মশতবার্ষিকী উপলক্ষে এই নোট ছাপানো হয়। উল্লেখ্য, গান্ধীজি ১৮৬৯ সালে জন্মগ্রহণ করেন। গান্ধীজির এই ছবি তোলা হয় সেবাগ্রাম আশ্রমে তাঁর থাকাকালীন। 

আজকের দিনে নোটে গান্ধীজির হাস্যোজ্জ্বল ছবি, সেই ছবিটি প্রথম মুদ্রিত হয়েছিল ১৯৮৭ সালের অক্টোবর মাসে, একটি ৫০০ টাকার নোটে। তারপর থেকে, গান্ধীজির একই ছবি অন্যান্য নোটগুলিতেও ছাপা হয়েছিল।

১৯৯৬ সালে ছাপা হয়েছিল মহাত্মা গান্ধী সিরিজের নোট

আরবিআই ১৯৯৬ সালে নোটটিতে অনেক পরিবর্তন এনেছিল। ওয়াটারমার্ক পরিবর্তিত হয়েছিল। এর সাথে, দৃষ্টিহীনদের জন্য উইন্ডোড সিকিউরিটি থ্রেড, লেটেন্ট ইমেজ, এবং ইন্টাগ্লিও ফিচারও যোগ করা হয়। এখন গান্ধীজীর ছবি সহ ৫, ১০, ২০, ১০০, ৫০০, ২০০০ টাকার নোট প্রচলিত হয়েছে। এই সময়, অশোক স্তম্ভটি মহাত্মা গান্ধীর ছবি দিয়ে প্রতিস্থাপিত হয়েছিল এবং জাতীয় প্রতীক অশোক স্তম্ভটি নোটের নীচের বাম দিকে স্থানান্তরিত হয়েছিল। তারপর থেকে, এই ফরম্যাটে নোটগুলি ছাপা হয়েছে।

গান্ধীজীর এই ছবি কোথায় তোলা হয়?

নোটগুলিতে ছাপা মহাত্মা গান্ধীর ছবিটি বর্তমান রাষ্ট্রপতি ভবনে অর্থাৎ ভাইসরয়ের বাড়িতে ১৯৪৬ সালে তোলা হয়েছিল, যখন গান্ধীজি তৎকালীন সেক্রেটারি ফ্রেডরিক পেথিক লরেন্সের সাথে দেখা করতে মায়ানমার অর্থাৎ তৎকালীন বার্মায় যান। সেখানেই তাঁর এই ছবিটি তোলা হয়েছিল। ছবিটি কে তুলেছে সে সম্পর্কে কোন তথ্য সেভাবে পাওয়া যায় না। তবে, নোট বাতিলের পর জারি করা নতুন নোটের রং অনেক বদলে গেছে। কিন্তু একটা জিনিস যা বদলায়নি, তা হল গান্ধীজীর হাস্যোজ্জ্বল এই ছবিটি।

Share this article
click me!