স্বাধীনতার পরেও ভারতের টাকা ব্যবহার করত পাকিস্তান, টাকা ছেপে সাহায্য করত রিজার্ভ ব্যাঙ্ক

পাকিস্তানের জন্যই স্বাধীনতার পরেও, দেশভাগের পরেও কাজ করত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। পাকিস্তানের হয়ে নোট ছাপা হত এই আরবিআইতেই। 

Parna Sengupta | Published : Aug 15, 2021 6:38 AM IST

৭৫তম স্বাধীনতা দিবস (75th Independence Day) উদযাপন করছে গোটা দেশ। ১৯৪৭ সালে ব্রিটিশ রাজের (British raj) অবসান এবং একটি স্বাধীন দেশের আত্মপ্রকাশ। ভারত (India) সেই মাহেন্দ্রক্ষণকে স্মরণ করে গর্বের সাথে। তবে রক্তাক্ত ইতিহাসও রয়েছে। দেশভাগের (Partition) যন্ত্রণা আজও বুকে নিয়ে বেড়ায় ভারত। তারই সঙ্গে সীমান্ত পারের প্রতিবেশি দেশ পাকিস্তানের (Pakistan) শত্রুতা সহ্য করতে হয়। কিন্তু জানেন কী, এই পাকিস্তানের জন্যই স্বাধীনতার পরেও, দেশভাগের পরেও কাজ করত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। পাকিস্তানের হয়ে নোট ছাপা হত এই আরবিআইতেই। 

যে পাকিস্তান প্রতি মুহুর্তে ভারতের ক্ষতি করার চেষ্টা করে, তার জন্যই স্বাধীনতার পরেও কাজ করে যেতে হয়েছে ভারতের রিজার্ভ ব্যাঙ্ককে। কিন্তু কেন, জানুন সেই সত্যিটা। 

দেশভাগ দুই দেশের অদ্ভুত এক অচলাবস্থা তৈরি করেছিল। বিশেষত নতুন তৈরি হওয়া দেশ পাকিস্তানে থমকে গিয়েছিল অর্থনৈতিক ব্যবস্থা। কারণ তাদের নিজস্ব মুদ্রা, সম্পদ, নিজস্ব ব্যাঙ্ক ছিল না। কীভাবে অর্থনৈতিক বিনিময় চলবে, তা নিয়ে দ্বিধা ছিল। সেই সময় পাকিস্তানকে সাহায্য করতে এগিয়ে এসেছিল ভারত। রিজার্ভ ব্যাঙ্ক বাড়িয়ে দিয়েছিল সাহায্যের হাত। দেশ ভাগের পরে রিজার্ভ ব্যাঙ্ক পাকিস্তানেরও কেন্দ্রীয় ব্যাঙ্ক ছিল। এই ব্যবস্থা চালু ছিল প্রায় ১৯৪৮ সাল পর্যন্ত ৷ যতক্ষণ না স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তান কাজ শুরু করেছে। 

স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তান প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত পাকিস্তানের হয়ে নোট ছাপাত আরবিআই। অর্থাৎ রিজার্ভ ব্যাঙ্কের ওপরেই নির্ভর ছিল পাকিস্তানের অর্থনৈতিক বৃদ্ধি। ১৯৪৮ সাল পর্যন্ত ভারতীয় টাকা ব্যবহার করত পাকিস্তান। পাকিস্তান গঠন হওয়ার পর সেদেশে প্রথম যে মুদ্রাটি ব্যবহার করা হয়েছিল তা হল ভারতীয় রুপি, যার উপর ইংরেজিতে "পাকিস্তান সরকার" মুদ্রিত ছিল এবং নোটের সাদা অংশে উর্দুতে "হাকুমাত-ই-পাকিস্তান" মুদ্রিত হয়েছিল।

১৯৪৯ সালের মার্চ মাসে পাকিস্তান সরকারের প্রথম নিজস্ব নোট প্রকাশ হয়, যা ২টাকার নোট ছিল। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া পাকিস্তানের জন্য ১, ২, ৫, ১০ ও ১০০ টাকার নোট ছাপত। ১৯৫২ সালের ১৫ই জানুয়ারি থেকে ভারতীয় এই নোটগুলি বাতিল করা হয়। এরপর থেকে পাকিস্তানের নিজস্ব নোটই ব্যবহার করা শুরু হয়। ১৯৪৮ সালের অক্টোবর প্রথম পাক নোট বাজারে আসে। ৫টাকা, ১০টাকা ও ১০০ টাকার নোট বাজারে আনা হয়। 

Share this article
click me!