75th Independence Day: কর্মসংস্থানের সুযোগ তৈরিতে ১০০ লক্ষ কোটির ‘গতিশক্তি’ প্রকল্প ঘোষণা মোদীর

মোদী বলেন, "আগামীদিনে পিএম গতিশক্তি প্রকল্পের উদ্বোধন করব আমরা। এটি ১০০ লক্ষ কোটির একটি জাতীয় পরিকাঠামো প্রকল্প, যা দেশের সামগ্রিক পরিকাঠামোর ভিত্তি স্থাপন করবে এবং দেশের অর্থনীতিকে পথ দেখাবে।"

Asianet News Bangla | Published : Aug 15, 2021 5:13 AM IST / Updated: Aug 15 2021, 11:12 AM IST

দেশের পরিকাঠামো উন্নয়নে শীঘ্রই ঘোষণা করা হবে ১০০ লক্ষ কোটি টাকার গতিশক্তি মাস্টার প্রকল্প। দেশের ৭৫তম স্বাধীনতা দিবসে বক্তৃতা দেওয়ার সময় লালকেল্লা থেকে আজ একথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জানিয়েছেন, পরিকাঠামোর উন্নয়নে জোর দিলে তবেই অর্থনীতির গতি বাড়বে। এই প্রকল্পের ফলে দেশের পরিকাঠামো ক্ষেত্রে অনেক পরিবর্তন হবে। আগামীদিনে কর্মসংস্থানের রাস্তাও খুলে যাবে। 

মোদী বলেন, "আগামীদিনে পিএম গতিশক্তি প্রকল্পের উদ্বোধন করব আমরা। এটি ১০০ লক্ষ কোটির একটি জাতীয় পরিকাঠামো প্রকল্প, যা দেশের সামগ্রিক পরিকাঠামোর ভিত্তি স্থাপন করবে এবং দেশের অর্থনীতিকে পথ দেখাবে।"

 

 

তিনি আরও বলেন, "গতি শক্তি স্থানীয় উৎপাদনকারী সংস্থাগুলিকে আন্তর্জাতিক বাজারের সঙ্গে প্রতিযোগিতার ক্ষেত্রে উৎসাহ দেবে। যা অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে সাহায্য করবে। বাড়বে কর্মসংস্থানের সুযোগ।"

প্রধানমন্ত্রী গতিশক্তি প্রকল্প কী? 

দেশের উন্নয়নে গতি আনতে পরিবহণ ব্যবস্থায় গতি আনা জরুরি। পরিবহণ ব্যবস্থার উন্নয়নের ফলে দেশের গতি বাড়বে। দেশে নতুন শিল্পও তৈরি হবে। অমৃতকালের এই দশকে গতির শক্তি নতুন ভারতের ভিত্তি তৈরি করবে। ১০০ লক্ষ কোটি টাকারও বেশি এই প্রকল্প মূলত রাস্তা, রেললাইন, বিমান পরিষেবার উন্নয়নের জন্য। 

আরও পড়ুন- ৭৫তম স্বাধীনতা দিবসে একাধিক বড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর, দেখে নিন এক নজরে

এই প্রকল্পের আওতায়, অমৃত মহোৎসবের ৭৫ সপ্তাহে ভারত ৭৫টি ‘বন্দে ভারত’ ট্রেন পাবে বলে জানিয়েছেন মোদী। এই ট্রেন দেশের প্রতিটি কোণকে যোগ করবে। যোগাযোগ ব্যবস্থার উন্নতির জন্য তৈরি হচ্ছে নতুন বিমানবন্দরও। উড়ান যোজনা সব প্রান্তে পৌঁছে যাচ্ছে। এই প্রকল্প বাস্তবায়নের জন্য গতিশক্তি ন্যাশনাল প্ল্যান্ট খোলার কথাও জানিয়েছেন তিনি। তাঁর কথায়, "এই প্রকল্প যুবসমাজের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে।"

আরও পড়ুন- ৭৫-এর স্বাধীনতা দিবসে পদার্পণ ভারতের, প্রিয়জনদের সঙ্গে শেয়ার করে নিন সেরা এই ১০ উক্তি

প্রধানমন্ত্রী বলেন, "গত ৭ বছরে আমরা আগের তুলনায় অনেক বেশি এগিয়েছি। তবে, এখানেই শেষ নয়, আমাদের পূর্ণতার দিকে এগোতে হবে। একশো শতাংশ গ্রামে রাস্তা, সব মানুষের স্বাস্থ্য কার্ড, উজ্জ্বলার সংযোগ ও সবার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকুক। একশো শতাংশ পরিকাঠামো উন্নয়ন করতে হবে।" 

Share this article
click me!