Aadhar Card: বাড়ির ছোট্ট সদস্যের আধার কার্ড তৈরি করায় সমস্যা? দুশ্চিন্তা মেটাবে পোস্ট অফিস

এখন শিশুদের জন্য আধার কার্ড পেতে হলে অভিভাবকদের আর কোথাও ঘুরতে হবে না। ঘরে বসেই ৫ বছরের কম বয়সি শিশুদের আধার কার্ড পেতে পারেন।

Sahely Sen | Published : Dec 30, 2023 5:26 AM IST / Updated: Dec 30 2023, 10:57 AM IST

আধার কার্ড প্রত্যেক ভারতীয়র জন্য প্রয়োজনীয় নথি হয়ে উঠেছে। বর্তমানে শিশু থেকে প্রাপ্তবয়স্ক সবার জন্যই আধার কার্ড জরুরি। এখন শিশুদের জন্য আধার কার্ড পেতে হলে অভিভাবকদের আর কোথাও ঘুরতে হবে না। ঘরে বসেই ৫ বছরের কম বয়সী শিশুদের আধার কার্ড পেতে পারেন।

আধার কার্ড তৈরির উদ্যোগ শুরু করেছে পোস্ট অফিস। এর আওতায়, বিভাগের টিম আপনার দেওয়া তথ্যর ভিত্তিতে বাড়িতে পৌঁছে আধার সম্পর্কিত পুরো প্রক্রিয়াটি বিনামূল্যে সম্পন্ন করবে। যারা বাচ্চাদের জন্য কার্ড বানানোর কথা ভাবছেন তারা ঘরে বসেই এই সুবিধা নিতে পারেন।

ডাক বিভাগের ডিরেক্টর অনুসুয়া প্রসাদ চামোলা জানিয়েছেন, অপ্রাপ্তবয়স্ক শিশুদের বাড়িতে বসেই আধার কার্ড তৈরির ব্যবস্থা অবিলম্বে কার্যকর করেছে ডাক দফতর। আধার কার্ড তৈরি করতে হলে ওই ব্যক্তিকে তার মোবাইলে পোস্ট অফিস ডিপার্টমেন্টের পোস্ট ইনফো অ্যাপ ডাউনলোড করতে হবে। এর পরে অনলাইনে জিজ্ঞাসা করা সমস্ত তথ্য যেমন নাম, ঠিকানা ইত্যাদি দিতে হবে।


এই প্রক্রিয়া শেষ হওয়ার পরে, বিভাগের দলটি শিশুর আধার কার্ডের জন্য বাড়িতে যাবে। পরিচালক অনুসুয়া প্রসাদ চামোলা জানিয়েছেন, প্রায় ৮০ জন পোস্ট মাস্টারকে বাড়িতে আধার কার্ড তৈরির প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বিভাগের কর্মকর্তারা প্রতিদিন তৈরি আধার কার্ডের উপর নজর রাখবেন। শিশুদের আধার কার্ডের জন্য কোনও টাকা নেওয়া হবে না।

এ ছাড়া কোনও ব্যক্তি যদি মোবাইল নম্বরের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করেন, তাহলে তাকে ৫০ টাকা ফি দিতে হবে। এ ছাড়া সমস্ত পোস্ট সেন্টারে আধার কার্ড তৈরির সুবিধা দেওয়া হয়েছে।

Share this article
click me!