৫ লক্ষ টাকার সরকারি স্বাস্থ্য বীমার সুবিধা মিলবে ঘরে বসেই! কীভাবে করবেন আবেদন

কেন্দ্রীয় সরকারের একটি স্বাস্থ্য বীমা প্রকল্প হল আয়ুষ্মান ভারত। অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া মানুষদের স্বাস্থ্য বীমার উদ্দেশেই এই প্রকল্প চালু করা হয়েছিল। আয়ুষ্মান কার্ড থাকলে প্রতি বছর ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে স্বাস্থ্য বীমা পাওয়া হয়।

Parna Sengupta | Published : Jan 14, 2024 12:59 PM IST

16

২০১৮-র ২৩ সেপ্টেম্বর গোটা দেশ জুড়ে কার্যকর করা হয়েছিল এই প্রকল্প। এই বীমার সুবিধা পেতে হলে আপনাকে যে কোনও সরকারি হাসপাতালে ভর্তি হতে হবে। আয়ুষ্মান কার্ডধারীদের বিনামূল্যে চিকিত্‍সার জন্য হাসপাতালে কোনও ফি দিতে হবে না। এই কার্ডের জন্য অনলাইনে আবেদন করা যাবে।

26

প্রথমে আয়ুষ্মান ভারত যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেটি হল- https://beneficiary.nha.gov.in। হোমপেজে, আপনাকে “বেনিফিশিয়ারি” ট্যাবে ক্লিক করতে হবে। এরপর আপনাকে “অনলাইনে আবেদন করুন” অপশনে ক্লিক করতে হবে।

36

আপনার মোবাইল নম্বর এবং আধার নম্বর লিখতে হবে। আপনার মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হবে। ওটিপি যাচাই করার পরে, আপনাকে আপনার পরিবারের সদস্যদের সম্পর্কে সব তথ্য লিখতে হবে।

46

সমস্ত তথ্য প্রকাশ করার পর, আপনাকে জমা দেওয়ার অপশনে ক্লিক করতে হবে। “চেক বেনিফিশিয়ারি স্ট্যাটাস” অপশনটি ব্যবহার করতে পারেন।

56

আবেদন করার জন্য প্রয়োজনীয় নথি হিসেবে লাগবে আধার কার্ড, রেশন কার্ড, পারিবারিক পরিচয়পত্র, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ।

66

আয়ুষ্মান কার্ডের জন্য যোগ্যতা হিসেবে থাকতে হবে পরিবারের একজন সদস্য দারিদ্র্য সীমার নীচে রয়েছেন। আপনি জাতীয় খাদ্য নিরাপত্তা আইন (NFSA) এর অধীনে একজন সুবিধাভোগী। আপনি এমপ্লয়িজ স্টেট ইন্স্যুরেন্স স্কিম (ESIS) বা কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্প (CGHS) এর একজন সুবিধাভোগী।

Share this Photo Gallery
click me!
Recommended Photos