Pan Card: মাত্র ৫০ টাকাতেই পেয়ে যাবেন নতুন প্যান কার্ড, অতি সহজ পদ্ধতিতে বাড়িতেই পৌঁছে যাবে এই পরিচয়পত্র

দীর্ঘদিন প্যান কার্ড ব্যবহার করার কারণে অনেক সময় কার্ডগুলো ভেঙে যাওয়ারও সম্ভাবনা থাকে। আপনি মাত্র সামান্য কিছু টাকা খরচ করে নতুন প্যান কার্ড পেতে পারেন।

Sahely Sen | Published : Dec 27, 2023 6:20 AM IST

ব্যাঙ্কিং পরিষেবা থেকে শুরু করে অন্যান্য অফিসিয়াল কাজকর্মের জন্য মাঝে মাঝেই দরকার পড়ে প্যান কার্ডের। আপনার কাছে যদি প্যান কার্ড না থাকে তাহলে আপনি যেকোনও সময়ে গুরুত্বপূর্ণ কাজ করার ক্ষেত্রে বাধার সম্মুখীন হয়ে যেতে পারেন। প্যান কার্ড থাকলে ব্যাঙ্ক জাতীয় যেকোনও কাজে সুবিধা পাওয়া যায়। প্যান কার্ড না থাকলে আপনি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে পারবেন না। এমনকি প্যান কার্ডের অভাবে আপনার অর্থ বিষয়ক যেকোনও কাজ মাঝপথে আটকেও যেতে পারে। দীর্ঘদিন প্যান কার্ড ব্যবহার করার কারণে অনেক সময় কার্ডগুলো ভেঙে যাওয়ারও সম্ভাবনা থাকে। আপনি মাত্র সামান্য কিছু টাকা খরচ করে নতুন প্যান কার্ড পেতে পারেন। 


দ্বিতীয় প্যান কার্ড পাওয়ার জন্য আপনাকে কিছু সহজ ধাপ অনুসরণ করতে হবে। এর জন্য আপনাকে সামান্য কিছু টাকা খরচ করতে হবে। যেকোনও স্থানীয় দোকান এই প্যান কার্ড কিনতে ১০০ টাকা থেকে ২০০ টাকা নেওয়া হয়। কিন্তু NSDL-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনি মাত্র ৫০ টাকা দিয়ে প্যান কার্ডটি পুনরায় পেতে পারেন। 

পদ্ধতি:

১) প্রথমে আপনাকে গুগলে গিয়ে রিপ্রিন্ট প্যান কার্ড সার্চ করতে হবে।

২) এর পরে, আপনি NSDL-এর অফিসিয়াল ওয়েবসাইটে রিপ্রিন্ট প্যান কার্ডের বিকল্প দেখতে পাবেন, এটিতে ক্লিক করুন।

৩) এর পরে, আপনাকে এখানে যেতে হবে এবং প্যান কার্ডের বিশদ যেমন প্যান কার্ড নম্বর, আধার নম্বর, জন্ম তারিখ এবং ক্যাপচা কোড ইত্যাদি পূরণ করতে হবে।

৪) এর পরে আপনাকে শর্তাবলী গ্রহণ করতে হবে এবং জমা দিতে হবে।

৫) এর পরে, আপনার সামনে একটি নতুন পৃষ্ঠা খুলবে, যেখানে আপনার প্যান কার্ড সম্পর্কিত সমস্ত তথ্য পূরণ করতে হবে। যা ক্রস ভেরিফাই করা উচিত।

৬) এবার Request OTP-এ ক্লিক করুন।

৬) এখন আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে যা লিখতে হবে।

৭) এর পর তা যাচাই করতে হবে।

৮) এর পরে আপনাকে প্যান কার্ড পেতে ৫০ টাকা ফি দিতে হবে।

৯) আপনি ফি দিতে নেট ব্যাঙ্কিং বা UPI ব্যবহার করতে পারেন।

১০) টাকা দেওয়ার পরে আপনার ডুপ্লিকেট প্যান কার্ডটি ৭ দিনের মধ্যে বিতরণ করা হবে।

Share this article
click me!