PM Modi News: 'নিঃশ্বাসের অধিকার'! প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখল ১৩ বছরের মেয়ে

প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়ে সে বলেছে, এটা শুধুমাত্র একজন ১৩ বছর বয়সি মানুষের কথা নয়, বরং এটা সমস্ত ভারতীয়দের চিন্তাভাবনা এবং স্বপ্ন, যারা এমন একটি দেশে থাকতে চায় , যেখানে তারা কোনও কষ্ট ছাড়াই নিঃশ্বাস নিতে পারে।

Sahely Sen | Published : Dec 27, 2023 4:50 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে নিজের স্কুলের ভিডিও পাঠিয়ে সাহায্য পেয়েছিল জম্মু কাশ্মীরের ছোট্ট মেয়ে সিরাত নাজ। তাঁর স্কুলে এখন তৈরি হয়েছে ছোট ছোট ছাত্রছাত্রীদের জন্য পাকা শৌচালয়, স্কুলবাড়িটি হয়েছে যথেষ্ট উন্নত। সেই ঘটনার পর এবার প্রধানমন্ত্রীর কাছে ভিডিও সহ খোলা চিঠি পাঠাল কর্ণাটকের বেঙ্গালুরু শহরের এক ১৩ বছর বয়সি ছাত্রী। সেই ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। 

-

সারা বিশ্ব জুড়ে ক্রমাগত বেড়েই চলেছে বায়ু দূষণ। বড় বড় শহরগুলিতে এর প্রভাব পড়ছে মারাত্মকভাবে। শিশু থেকে বৃদ্ধ, শারীরিকভাবে দুর্বল মানুষরা প্রায় মৃত্যুমুখে পড়ছেন তীব্র বায়ুদূষণের জ্বালায়। নিঃশ্বাসের কষ্ট নিয়ে ছটফট করছে অগুন্তি প্রাণ। শিশুদের কষ্ট কমানোর আর্জি জানিয়ে এবার সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) কাছে অনুরোধ পাঠাল বেঙ্গালুরুর (Bangalore) ১৩ বছর বয়সি অসমী সাপ্রে। 

-

নিজের বক্তব্যে ‘শিশুদের অধিকার পরিষ্কার বাতাস’ হ্যাশট্যাগ দিয়ে ওই স্কুলছাত্রী জানিয়েছে যে, বর্তমানে সে হাঁপানি এবং ধুলোর অ্যালার্জিতে ভুগছে। ক্রমবর্ধমান বায়ু দূষণ তার মতো লক্ষ লক্ষ শিশুর উপর প্রভাব ফেলছে।  তার কথায়, দিল্লির বাইরে বায়ু দূষণের ব্যাপারে আলোচনা করাটা আরও বাড়ানো অপরিহার্য । কারণ, ভারতের বিভিন্ন শহর ও শহরের মানুষ একই ধরনের চ্যালেঞ্জের মুখে পড়েছে। প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়ে সে বলেছে, এটা শুধুমাত্র একজন ১৩ বছর বয়সি মানুষের কথা নয়, বরং এটা সমস্ত ভারতীয়দের চিন্তাভাবনা এবং স্বপ্ন, যারা এমন একটি দেশে থাকতে চায় , যেখানে তারা কোনও কষ্ট ছাড়াই নিঃশ্বাস নিতে পারে। 

 

 

Read more Articles on
Share this article
click me!