Pakistan IED: সীমান্তের খুব কাছ থেকে উদ্ধার পাকিস্তানি আইইডি, ফের নাশকতার আশঙ্কা

পঞ্জাব পুলিশের বিশেষ টাস্ক ফোর্স (এসটিএফ) মাদক ও বিস্ফোরক সম্পর্কে নির্দিষ্ট ইনপুটের ভিত্তিতে একটি তল্লাশি অভিযান শুরু করে। এই তল্লাশিতেই আটক হয় ব্যাগটি।

Parna Sengupta | Published : Jan 14, 2022 6:46 PM IST

পঞ্জাবে ফের নাশকতার আশঙ্কা। সীমান্তের খুব কাছের একটি গ্রাম(Punjab village close to border) থেকে উদ্ধার পাকিস্তান থেকে ভারতে পাচার করা একটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (IED), এবং ভারতীয় মুদ্রায় (Indian currency) এক লক্ষ টাকার নোট। পুলিশ জানিয়েছে শুক্রবার পঞ্জাবের অমৃতসরের আত্তারি-বাচিউইন্ড সড়কে ভারত-পাকিস্তান সীমান্তের কাছে একটি ব্যাগে লুকিয়ে রাখা হয়েছিল এই আইইডি। 

পঞ্জাব পুলিশের বিশেষ টাস্ক ফোর্স (এসটিএফ) মাদক ও বিস্ফোরক সম্পর্কে নির্দিষ্ট ইনপুটের ভিত্তিতে একটি তল্লাশি অভিযান শুরু করে। এই তল্লাশিতেই আটক হয় ব্যাগটি। ১৪ই ফেব্রুয়ারী নির্বাচন হওয়ায় রাজ্যে নিরাপত্তা বাহিনী কড়া সতর্কতা জারি করেছে। উদ্ধার হওয়া বিস্ফোরক সম্পর্কে বলতে গিয়ে পুলিশ কর্তারা জানান, গোটা এলাকা ঘিরে রাখা হয়েছে। ৫কেজি ওজনের আইইডি মিলেছে ওই এলাকা থেকে। এই তথ্য দেন ঘটনাস্থলে উপস্থিত STF সহকারী ইন্সপেক্টর জেনারেল রাশপাল সিং। 

পরে সন্ধ্যায়, অমৃতসরের আইজিপি মনীশ চাওলা বলেন, একটি হলুদ রঙের ব্যাগে পাঁচ কিলোগ্রাম বিস্ফোরক উপাদান রয়েছে, যার মধ্যে তিনটি বৈদ্যুতিক ডেটোনেটর, একটি ডিজিটাল টাইমার এবং দুটি স্পঞ্জ ক্যাপ রয়েছে, পাশাপাশি ভারতীয় মুদ্রায় ১ লাখ টাকা রয়েছে। রাজ্যের আসন্ন নির্বাচনে বাজেয়াপ্ত করা বিস্ফোরক সামগ্রীর ব্যবহার সম্পর্কে আশংকা প্রকাশ করে তিনি বলেন, প্রাথমিক তদন্তে বোঝা যাচ্ছে যে পঞ্জাবের আইনশৃঙ্খলা সমস্যা তৈরি করতে এই উপাদানটি ব্যবহার করার উদ্দেশ্য ছিল।

তিনি বলেন, STF-এর কাছে সুনির্দিষ্ট তথ্য ছিল যে পাকিস্তানি চোরাকারবারীরা অমৃতসর সেক্টরে মাদক, অস্ত্র ও গোলাবারুদের একটি চালান পাচার করেছে এবং সেগুলি আত্তারি বাচিউইন্ড রোডে লুকিয়ে রাখা হয়েছিল। এটি এসটিএফকে একটি ব্যাপক তল্লাশি অভিযান শুরু করতে প্ররোচিত করেছিল। 

বৃহস্পতিবার, ইন্টারন্যাশনাল শিখ ইয়ুথ ফেডারেশন (ISYF) সমর্থিত একটি জঙ্গি মডিউল ধ্বংস করার জন্য, পঞ্জাব পুলিশ বলেছিল যে তারা অস্ত্র ও গোলাবারুদ ছাড়াও ২.৫ কেজি আরডিএক্স বাজেয়াপ্ত করেছে। 

পুলিশ একটি ডেটোনেটর, একটি বিস্ফোরক কর্ড, তারের সাথে পাঁচটি বিস্ফোরক ফিউজ এবং একে-47 রাইফেলের 12টি তাজা কার্তুজও বাজেয়াপ্ত করেছে। এমনই তথ্য দিয়েছেন পুলিশের  (ডিজিপি) ভি কে ভাওরা। বিস্ফোরক উপাদানটি আইইডি একত্রিত করার জন্য ব্যবহার করা হয়েছিল, পুলিশ বলেছিল।

এদিকে, এদিনই দিল্লিতে বোমাতঙ্ক শুরু হয়। শুক্রবার দুপুরে পূর্ব দিল্লির গাজীপুরে এক জনবহুল ফুল-বাজারে, একটি পরিত্যক্ত ব্যাগের মধ্যে পাওয়া গেল ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস বা আইইডি। খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে যায় পুলিশ ও বোমা নিষ্ক্রিয়কারী দল। স্পেশাল সেলের আধিকারিকরাও ঘটনাস্থলে উপস্থিত হন। ন্যাশনাল সিকিউরিটি গার্ড বা এনএসজি (National Security Guard)-কেও খবর দেওয়া হয়। দিল্লি পুলিশের (Delhi Police) ডাকে ঘটনাস্থলে আসে দমকলের ইঞ্জিনও। পরে, এনএসজি-র কমান্ডোরা আইইডি উদ্ধার করে একটি নিয়ন্ত্রিত বিস্ফোরণ পরিচালনা করে।

জানা গিয়েছে বাজারটি দিল্লি এবং উত্তরপ্রদেশের (Uttar Prdesh) সীমান্তবর্তী এলাকায় অবস্থিত। দিল্লি পুলিশ জানিয়েছে, অজ্ঞাত পরিচয় এক ব্যক্তি এদিন সকাল সাড়ে নটা নাগাদ একটি স্কুটি নিয়ে ওই বাজারে এসেছিল। একটি দোকান থেকে সে ফুল কেনে। সেই সময়ই ব্যাগটি ওখানে রেখে চলে যায়। পরে অন্যান্য গ্রাহকরা ব্যাগটি দেখতে পেয়ে দোকানিকে সতর্ক করেন। পরিত্যক্ত ওই ব্যাগটি ঘিরে বাজারে আতঙ্ক তৈরি হয়। যে ফুল বিক্রেতার দোকানে ব্যাগটি রেখে যাওয়া হয়েছিল, তিনিই পুলিশকে ফোন করেন।

Share this article
click me!