Guard In Trains: বড় সিদ্ধান্ত ভারতীয় রেলের, উঠে যাচ্ছে ট্রেনের গার্ডের পদ

গার্ড পদের বদলে নিয়ে আসা হচ্ছে ট্রেন ম্যানেজার পদ। দ্রুত ভারতীয় রেলের সব শাখায় এই বদল নিয়ে আসা হবে বলে জানা গিয়েছে। 

Parna Sengupta | Published : Jan 14, 2022 6:04 PM IST / Updated: Jan 14 2022, 11:49 PM IST

ঐতিহাসিক পদক্ষেপ। শুক্রবার ভারতীয় রেল (Indian Railway) জানিয়ে দিল যে এবার থেকে আর গার্ড (guard) পদ রাখা হবে না। অর্থাৎ উঠে যাচ্ছে ট্রেনের গার্ড পদটি। খুব দ্রুত এই সিদ্ধান্ত কার্যকর করতে চলেছে ভারতীয় রেল। গার্ড পদের বদলে নিয়ে আসা হচ্ছে ট্রেন ম্যানেজার(train manager) পদ। দ্রুত ভারতীয় রেলের সব শাখায় এই বদল নিয়ে আসা হবে বলে জানা গিয়েছে। 

এই পরিবর্তিত পদটি গার্ডের কাজ ও দায়িত্বের প্রতি আরও সুবিচার করবে বলে মনে করছে ভারতীয় রেল। গার্ডের পদের সঙ্গে ট্রেন ম্যানেজার নামটি আরও বেশি সামঞ্জস্যপূর্ণ বলেও মনে করা হচ্ছে। ভারতীয় রেলের টুইটে বলা হয়েছে সংশোধিত পদের জন্য বেতনের মাত্রা, নিয়োগের পদ্ধতি, বর্তমান দায়িত্ব ও কর্তব্য, পদোন্নতির উপায়ে কোনো পরিবর্তন করা হবে না।

সংশোধিত নির্দেশিকা অনুসারে, সহকারী গার্ডকে এখন সহকারী প্যাসেঞ্জার ট্রেন ম্যানেজার বলা হবে এবং মালগাড়ির গার্ডকে মাল ট্রেন ম্যানেজার বলা হবে।

সিনিয়র গুডস গার্ডকে সিনিয়র পণ্য ট্রেন ম্যানেজার হিসাবে চিহ্নিত করা হবে। সিনিয়র প্যাসেঞ্জার গার্ডকে এবার থেকে সিনিয়র প্যাসেঞ্জার ট্রেন ম্যানেজার বলে অভিহিত করা হবে।

দিন কয়েক আগেই জানা গিয়েছিল যে ঘুরপথে দুরপাল্লার ট্রেনের ভাড়া বাড়াতে চলেছে ভারতীয় রেল। করোনা ভাইরাসের জেরে আগেই রেলের আয় কমেছে। এই তথ্য লোকসভায় জানায় কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই করোনা ভাইরাস এবং ওমিক্রন হু হু করে বাড়ছে গোটা দেশে। যার জেরে ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যে বন্ধ হতে চলেছে লোকাল ট্রেন। কখনও আবার ৫০ শতাংশ নিয়ে চলছে ট্রেন। করোনার-ওমিক্রন আতঙ্কে দুরপাল্লার ট্রেন যাত্রাও বাতিল করেছেন অনেকে। এহেন সঙ্কট পরিস্থিতিতে ঘুরপথে দুরপাল্লার ট্রেনের ভাড়া বাড়াতে চলেছে ভারতীয় রেল। 

রেল সূত্রে জানা গিয়েছে, টিকিটের মূল্য হিসেবে অতিরিক্ত ১০ টাকা থেকে ৫০ টাকা পর্যন্ত ভাড়া বাড়তে পারে। এবং এই বাড়তি ভাড়া দিতে হবে যাত্রীদের। ভবিষ্যতে যাতে উন্নত স্টেশনগুলিতে অত্যাধুনিক সুযোগ সুবিধা পাওয়া যায় এবং স্টেশনের মানোন্নয়নের জন্য টিকিটের দামের উপর এই অতিরিক্ত টাকা ধার্য করতে চলেছে রেল। যার থেকে আয় বাড়তে পারে রেলের। তবে এই টাকা বাড়ানো হলে যাত্রীদের উপর চাপ বাড়বে বলে অনেকেই মনে করছেন। 

এমনকী এই সিদ্ধান্ত কার্যকর হলে মানুষের উপর বোঝা বাড়বে বলেও মনে করছেন অনেকেই। কারণ রেল স্টেশনগুলির মানোন্নয়নের জন্য রেল বাজেটে আগেই টাকা ধার্য করা থাকে। তবে কেন এই বাড়তি টাকা টিকিটের সঙ্গে যোগ করা হবে। এবং শুধু তাই নয়, স্টেশনের মানোন্নয়ন আদৌ কী হচ্ছে তা দেখতে যাবেন না যাত্রীরা। তাহলে কেন অতিরিক্ত টাকা দেবেন যাত্রীরা। এই ধরনের একাধিক বিতর্ক ইতিমধ্যেই তৈরি হতে শুরু করেছে।

Share this article
click me!