IMF সমর্থন জানাল মোদীর নতুন তিনটি কৃষি আইনকে, 'কাঁটা' হয়ে থাকল একটি মন্তব্য

  • আইএমএফ সমর্থন জানাল কৃষি আইনকে 
  • গ্রামীণ অর্থনীতি বিকাশে সাহায্য করবে 
  • মন্তব্য করেছেন সংস্থার দায়িত্বপ্রাপ্ত 
  • তবে ক্ষতিগ্রস্তদের কর্মসংস্থানের কথা বলা হয়েছে 
     

Asianet News Bangla | Published : Jan 15, 2021 8:31 AM IST

কেন্দ্রীয় সরকারের আনা নতুন তিনটি কৃষি আইন প্রত্যাহারের দাবিতে দিল্লির বুকে টাকা ৫১ দিন ধরে অবস্থান বিক্ষোভ করছেন দেশের অন্নদাতার। কিছুটা হলেও যা অস্বস্তি বাড়িয়েছে কেন্দ্রীয় সরকারের। এই অবস্থায় ইন্টারন্যাশানাল মনিটারি ফান্ড বা আইএমএফ পাশে দাঁড়াল কেন্দ্রীয় সরকারের। আইএমএর-এর কেন্দ্রীয় সরকারের নতুন তিনটি কৃষি আইনকে কার্যকর করার সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে। সংস্থার কথায় এই সিদ্ধান্ত গ্রামীণ অর্থনীতি উন্নয়নে সাহায্য করবে। কিন্তু এই আইনে যাঁরা ক্ষতিগ্রস্ত হবেন তাঁদের সামাজিক সুরক্ষা দিতে হবে বলেও মন্তব্য করেছে সংস্থাটি। 

আইএমএফ-এর পক্ষ থেকে বলা হয়েছে, নতুন কৃষি আইনগুলি কৃষিক্ষেত্রে সংস্কারের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে। এই আইনের ফলে কৃষকরা সরাসরি উৎপাদিত ফসল বিক্রি করতে পারবেন। মধ্য়স্থতাকারীরা মাঝে না থাকায় কৃষকদের লাভের পরিমাণ অনেকটাই বেড়ে যাবে বলেও মনে করছে সংস্থাটি। তাতেই গ্রামীণ অর্থনীতি বিকশিত হবে বলেও দাবি করেছেন আইএমএর এর ডিরেক্টর অব কমিউনিকেশন গেরি রাইস। তবে একটি মাত্র আশঙ্কার বার্তা দিয়েছে সংস্থাটি। বলা হয়েছে কৃষি আইনে যেসব কৃষক ক্ষতিগ্রস্ত হবেন তাঁদের অন্যত্র কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।

কী কী করবেন আর করবেন না, করোনাভাইরাসের টিকা নিয়ে নিয়মবিধি জারি কেন্দ্রের ...

ভাঙলেন তবু মচকালেন না শতাব্দী, অমিত শাহ-র সঙ্গে মিটিং-এর জল্পনা আরও উসকে দিলেন .

শুক্রবার কৃষক ও কেন্দ্রীয় সরকারের মধ্যে তৃতীয় দফার বৈঠক শুরু হয়েছে। সুপ্রিম কোর্টেও বিষয়টি নিয়ে মমলা চলছে। যদিও এখনও পর্যন্ত আন্দোলন প্রত্যাহারের কথা বলেনি শীর্ষ আদালত। শান্তিপূর্ণ অবস্থান বিক্ষোভ চালিয়ে যাওয়ার পক্ষেই সওয়াল করেছে। পাশাপাশি আলোচনার মাধ্যমে যাতে সমস্যা মিটে যায় সেদিকেও নজর দেওয়া হয়েছে। কৃষকদের সমস্যা মেটানোর জন্য একটি কমিটিও গঠন করেছে শীর্ষ আদলত। 
 

Share this article
click me!