শনিবার থেকেই দেশে শুরু হবে টিকাকরণ কর্মসূচি। প্রথম দিনেই দেশের ৩ লক্ষ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। সেইমত ইতিমধ্য়েই টিকা পৌঁছে গেছে দেশের প্রতিটি প্রান্তে। বৃহস্পতিবার টিক করণ কর্মসূচি নিয়ে একটি প্রচারাভিযান চালিয়েছে কেন্দ্রীয় সরকার। তাতে বলা হয়েছে, টিকাকরণ কর্মসূচির জন্য কী কী পালন করা হবে। 


ভাইরাসে সংক্রমিতদের জন্য কঠোর প্রোটোকল রয়েছে যাঁরা এই রোগে আক্রান্ত হয়েছেন বা যাঁদের আক্রান্ত হওয়ার পূর্ব রেকর্ড ছিল তাঁদের জন্য একটি আলাদা নিয়মবিধি তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। করোনা আক্রান্তদের টিকা দেওয়ার নিয়ম হল, সক্রিয় কোভিড রোগী, যাঁদের প্লাজমা থেরাপি দেওয়া হয়েছে, যাঁরা অসুস্থ, হাসপাতালে ভর্তি রয়েছেন তাঁদের সুস্থ হওয়ার চার থেকে আট সপ্তাহ পর টিকা দেওয়া হবে। 

Civid-19 টিকা Live: কাউন্টডাউন শুরু, শনিবার প্রধানমন্ত্রীর হাত ধরেই নতুন লড়াই শুরু করেনাভাইরাসের বি...

দিলীপ ঘোষ ও মুকুল রায়ের সঙ্গে দিল্লিতে বিজেপি শীর্ষ নেতৃত্বের বৈঠক, কিন্তু কেন ...

করোনাভাইরাসের টিকা নিয়ে সমস্ত প্রয়োজনীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য একটি হেল্প লাইনেরও ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার। হেল্পলাইনের নম্বর হল 1075, এটি ২৪ ঘণ্টাও খোলা থাকবে। প্রথম দিনে তিন হাজার স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হলেও পরবর্তী কালে সংখ্যা বাড়ান হবে। দ্বিতীয় ধাপে ৫ হাজার মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। তৃতীয় ধাপে সংখ্যাটা ১২ হাজার করা হতে পারে।