UPI: ভারতের ইউপিআই সিস্টেম দেখে মুগ্ধ জার্মানির মন্ত্রী, দেখুন ভিডিও

জার্মান দুতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে ভারতের ডিজিটাল পরিকাঠামোয় সাফল্য। UPIএর মাধ্যমে অধিকাংশ ভারতীয় লেনদেন করতে সক্ষম।

 

Saborni Mitra | Published : Aug 20, 2023 2:25 PM IST

ভারতের ইউপিআই (UPI) সিস্টেম চেক করে মুগ্ধ জার্মানির মন্ত্রী। রবিবার জার্মান দূতাবাস থেকে কতগুলি ছবি আর একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে জার্মানির ডিজিটাল ও পরিবহন মন্ত্রী ভলকার ইউসিং ভারতের লেনদেনের জন্য ডিজিটাল সিস্টেম UPI এর ব্যবহার পরখ করে দেখছেন। যা দেখে তিনি মুগ্ধ হয়েছেন বলেও সোশ্যাল মিডিয়ায় জানিয়েছে জার্মানির ভারতীয় দূতাবাস।

জার্মান দুতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে ভারতের ডিজিটাল পরিকাঠামোয় সাফল্য। UPIএর মাধ্যমে অধিকাংশ ভারতীয় লেনদেন করতে সক্ষম। লক্ষ লক্ষ ভারতীয় এটি ব্যবহার করে। জার্মান রাষ্ট্রদূতের অফিস থেকে তাদের মন্ত্রীর UPI পরিকাঠামো নিয়ে সন্তোষ প্রকাশের বার্তা দেওয়া হয়েছে। দূতাবাস মন্ত্রীর ইউপিআই পরীক্ষা করার একটি ভিডিও পোস্ট করেছে। তিনি কিন্তু বড় কোনও দোকানে বা শপিং মলে যাননি। ফুটপাতের সবজি বিক্রেতাদের সঙ্গেই মূলত কথা বলেছিলেন।

 

 

ভলকার ইউসিং জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে এসেছেন। উইসিং ১৯ অগাস্ট অর্থাৎ শনিবার বেঙ্গালুরুতে জি-২০ ডিজিটাল মন্ত্রীদের বৈঠকে যোগ দিয়েছিলেন। জার্মান দূতাবাস জানিয়েছে, ভারতে ডিজিটাল পরিকাঠামো উন্নয়নের জন্য জার্মানি সহযোগিতা করবে। জার্মানির ইউসিং ভারতের মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে কথাও বলেছেন। ইন্দো-জার্মান সহযোগিতা গুরুত্বপূর্ণ।

 

 

ইউনিসেফড পেমেন্টস ইন্টারফেস ভারতের উদ্ভাবিত একটি মোবাইলের পেমেন্ট সিস্টেম। এটি গ্রাহকগের তাৎক্ষণিকভাবে রাউন্ড দ্যা ক্লক পেমেন্ট করতে সাহায্য করে। এখনও অবধি শ্রীলঙ্কা, ফ্রান্স, সংযুক্ত আরব আমিরশাহী ও সিঙ্গাপুর উদীয়মান ফিনটেক ও অর্থপ্রদানের ক্ষেত্রে ভারতের সঙ্গে সমঝোতা করেছে। ভারত ও সিঙ্গাপুরের মধ্য়ে ২০২৩ সালে একটি যুগান্তকারী চুক্তি হয়েছিল। ফ্রান্সও ভারতের ইউপিআই সিস্টেমকে স্বাগত জানিয়েছে। আইফেল টাওয়ারেও এই ব্যবস্থায় লেনদেন করা যাবে।

আরও পড়ুনঃ

বুধবার সন্ধ্যে ৬টা ০৪ মিনিট- চাঁদের মাটিতে অবতরণ চন্দ্রযান -৩ এর, লাইভ স্ট্রিমিংএর কথা জানাল ইসরো

উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে রাজ্য, সোমবার হতে পারে শুনানি

ওয়ার্কিং কমিটিতে শচীন পাইলট, শশী থারুর সঙ্গে জায়গা পেলেন দীপা দাশমুন্সী- ৫০এর নিচে তিন মুখ

 

Share this article
click me!