PM Modi: '১৪০ কোটি ভারতীয়কে ভাল রাখাই কর্তব্য', নিউজউইকের সাক্ষাৎকারে বললেন নরেন্দ্র মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ভারতের অনুকূল জনসংখ্যা রয়েছে। তিনি আগামী ২০৪৭ এর ভারতকে একটি উন্নত দেশে রূপান্তরিত করার জন্য জনসংখ্যা একটি গুরুত্বপূর্ণ বিষয় বলেও দাবি করেছেন তিনি।

 

Saborni Mitra | Published : Apr 10, 2024 3:34 PM IST

ভারতের উত্থান নিয়ে নরেন্দ্র মোদী আলোচনা করেছেন নিউজউইকের সিইও দেব প্রাগদ, গ্লোবাল এডিটর-ইন-চিফ ন্যান্সি কুপার এবং এশিয়ার সম্পাদকীয় পরিচালক ড্যানিশ মনসুর ভাটের সঙ্গে। ইন্দিরা গান্ধীর পর ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বিতীয় , যিনি নিউজ উইকের কভার পেজে জায়গা করে নিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের অর্থনৈতিক উত্থান, আন্তর্জাতিক রাজনীতি, ডিজিটাল পেমেন্ট, নারীদের ক্ষমতায়ন-সহ একাধিক বিষয়ে সংবাদ মাধ্যমের সঙ্গে আলোচনা করেছেন। প্রায় ৯০ মিনিটের আলোচনায় একাধিক গুরুত্বপূর্ণ বিষয় যেমন- চিন পাকিস্তান, রামমন্দির নিয়েও আলোচন হয়েছে।

দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ভারতের অনুকূল জনসংখ্যা রয়েছে। তিনি আগামী ২০৪৭ এর ভারতকে একটি উন্নত দেশে রূপান্তরিত করার জন্য জনসংখ্যা একটি গুরুত্বপূর্ণ বিষয় বলেও দাবি করেছেন তিনি। মোদী আরও বলেন, চিন আর জাপানের সঙ্গে তুলনা করেছে না। কারণ দুটি দেশের পরিকাঠামো সম্পূর্ণ ভিন্ন। মোদী আরও বলেন, ভারতের একটি অনন্য সাংস্কৃতিক এবং সামাজিক নীতি রয়েছে। আমাদের সঞ্চয়ের সংস্কৃতি আছে। পরিবার-ভিত্তিক জীবনধারার একটি অনন্য মডেলও রয়েছে যা মূল্যবোধকে কেন্দ্রে রাখে। এই ধরনের সেট আপে, পরিবারের কোনো সদস্য অনুৎপাদনশীল হয় না। আমরা আমাদের তরুণদের পূর্ণ সম্ভাবনার বিকাশের দিকেও মনোনিবেশ করছি এবং তাদের ভবিষ্যত বাধাগুলির সাথে স্থিতিস্থাপক এবং অভিযোজিত করে তুলতে চাই। স্টার্টআপগুলি ভারতের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে বলেও দাবি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

১০ বছরে ভারতের অর্থনীতি দ্রুত হারে বৃদ্ধি পেয়েছে বলেও দাবি কপেন তিনি। বলেন, ২৫ কোটি মানুষকে তিনি দারিদ্র সীমার ওপরে টেনে তুলেছেন। পাশাপাশি তিনি উজ্বলা প্রকল্প সহ একাধিক প্রকল্পের কথাও তুলে ধরেন। কল্যাণমূলক পদক্ষেপগুলি দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে বলেও দাবি করেন তিনি।

মোদী আরও বলেন, তাঁর অনুপ্ররণা হল দেশের মানুষ। তিনি আরও বলেন, এই দেশের মানুষকেই তিনি তাঁর পরিবার বলে মনে করেন। তিনি বলেন, দেশের মানুষ যদি মর্যাদাপূর্ণ জীবনযাপন করতে পারে তাহলেই তাঁর স্বপ্ন পুরণ হয়। তিনি আরও বলেন, ১৪০ কোটি ভারতীয়র আশা আকাঙ্খা পুরণের জন্য তিনি নিষ্ঠার সঙ্গে কাজ করেন আর অক্লান্ত পরিশ্রম করেন।

 

Read more Articles on
Share this article
click me!