New Year 2024 Rules: নতুন বছরে বদল হল কোন কোন নিয়ম? দেখে নিন এক নজরে

নয়া উদ্যমে শুরু হল ২০২৪ সাল। এই নতুন বছরে কতগুলি বিশেষ নিয়ম পরিবর্তিত হয়েছে, যেগুলি অবশ্যই প্রত্যেক ভারতীয় নাগরিকের মনে রাখা উচিত।

Sahely Sen | Published : Jan 1, 2024 6:24 AM IST

আজ থেকে শুরু হল নতুন বছর। নয়া উদ্যমে শুরু হল ২০২৪ সাল। এই নতুন বছরে কতগুলি বিশেষ নিয়ম পরিবর্তিত হয়েছে, যেগুলি অবশ্যই প্রত্যেক ভারতীয় নাগরিকের মনে রাখা উচিত।  

১) সিম কার্ডের নিয়ম: 

 ১ জানুয়ারি, ২০২৪ থেকে সিম কার্ডের জন্য কাগজ-ভিত্তিক KYC প্রক্রিয়া শেষ করতে চলেছে ভারতীয় টেলিকম বিভাগ। নতুন সিম কার্ড কেনার জন্য আর কাগজের ফর্ম পূরণ করার প্রয়োজন নেই। শুধুমাত্র E-KYC বাধ্যতামূলক থাকছে। মোবাইল ফোন ব্যবহারকারীরা ২০২৪ সালের প্রথম দিন থেকেই কাগজের ফর্মগুলি পূরণ না করেই নতুন সিম কার্ড পেতে সক্ষম হবেন। টেলিকমিউনিকেশন বিভাগের (DoT) একটি বিজ্ঞপ্তিতে যানানো হয়েছে যে, কাগজ-ভিত্তিক Know Your Customer (KYC) প্রক্রিয়াটি ১ জানুয়ারী থেকে সরিয়ে দেওয়া হবে।

২) UPI লেনদেন নিষ্ক্রিয় হওয়া: 

জানুয়ারি মাসের ১ তারিখটি UPI ব্যবহারকারীদের জন্যও বিশেষ।পেটিএম, গুগল পে, ফোন পে-এর মতো অনলাইন পেমেন্টের জন্য এই ধরনের UPI আইডি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে NPCI বা National Payments Corporation of India। যে নম্বরগুলি এক বছরেরও বেশি সময় ধরে ব্যবহার করা হচ্ছে না, সেগুলি থেকে আর্থিক লেনদেন বন্ধ করে দেওয়া হবে। আপনি যদি কোনও বন্ধ হয়ে যাওয়া ফোন নম্বর মারফৎ ইউপিআই আইডি চালিয়ে যেতে থাকেন, তবে লেনদেনটি অবিলম্বে বন্ধ করা উচিত। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) ৭ নভেম্বর তারিখের একটি সার্কুলারে, পেমেন্ট অ্যাপ এবং ব্যাঙ্কগুলিকে UPI আইডি এবং নম্বরগুলি নিষ্ক্রিয় করতে বলেছে । এর জন্য প্রত্যেক ব্যাঙ্ক এবং থার্ড-পার্টি অ্যাপকে ৩১শে ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। আজ থেকে নম্বর বন্ধ হয়ে যাওয়ার নিয়ম বলবৎ হবে। 

৩) গাড়ির দাম বৃদ্ধি:

মারুতি সুজুকি, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা এবং অডি ইন্ডিয়া সহ ভারতের বেশ কয়েকটি অটোমেকার গাড়ি নির্মাণকারী সংস্থা ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে তাদের যাত্রীবাহী গাড়ির দাম বাড়ানোর পরিকল্পনার কথা ঘোষণা করেছে। 

Read more Articles on
Share this article
click me!