বিতর্কের মধ্যেই দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করলেন নতুন সংসদভবন, বর্ণাঢ্য উদ্বোধনের ছবিতে খুন

একাধিক বিতর্কের মধ্যে দিয়ে উদ্বোধন হল নতুন সংসদ ভবনের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সকাল থেকেই পুজোপাঠের মধ্যে দিয়ে নতুন সংসদ ভবনের উদ্বোধন করেন।

 

Saborni Mitra | Published : May 28, 2023 12:38 PM IST

110
নির্ধারিত দিনেই উদ্বোধন নতুন সংসদ ভবনের

নির্ধারিত দিনেই সূচি মেনে উদ্বোধন হল নতুন সংসদ ভবনের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবনের উদ্বোধন করেন। তাঁর সঙ্গে ছিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা

210
স্থাপন সেঙ্গোল

দীর্ঘ বিতর্কের মধ্যেই নতুন সংসদ ভবনের লোকসভায় স্থাপন করা হল সেঙ্গোল। স্পিকারের আসনের পাশেই এটি স্থাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার রাতে তাঁর হাতে সেঙ্গোল তুলে দেন তামিলনাড়ুর অধিনামরা।

310
মোদীর বার্তা

নতুন সংসদ ভবন উদ্বোধন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ভারত এগিয়ে গেলে বিশ্বও এগিয়ে যাবে। নতুন সংসদ ভবন গোটা দেশের গর্ব। এটির মধ্যে উপনিবেশবাদ বা ব্রিটিশ শাসনের কোনও চিহ্ন নেই। তিনি বলেন এটি আত্ম নির্ভর ভারতের প্রতীক।

410
উদ্বোধন অনুষ্ঠান

নতুন সংসদ ভবনের উদ্বোধন অনুষ্ঠান ছিল বর্ণময়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী ও সরকার পক্ষের সাংসদরা। ছিলেন বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরাও। কেন্দ্রীয় শীর্ষ কর্তারাও উপস্থিত ছিলেন।

510
উদ্বোধন বয়কট

নতুন সংসদ ভবন উদ্বোধন অনুষ্ঠান বয়কট করেছে কংগ্রেস-সহ দেশের ২০টি বিরোধী রাজনৈতিক দল। বিরোধীদের দাবি ছিল রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু নতুন সংসদ ভবনের উদ্বোধন করুন, কিন্তু তাতে সায় দেয়নি কেন্দ্রের বিজেপি সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সব বিতর্ক উপেক্ষা করেই নতুন সংসদ ভবনের উদ্বোধন করেন।

610
নতুন সংসদ ভবন তুলনায় বড়

আগের তুলনায় নতুন সংসদ ভবন অনেকটাই বড়। এখানে লোকসভা আর রাজ্যসভায় আসন সংখ্যাও বেশি। সংসাদদের সুবিধের জন্যই এই নতুন সংসদ ভবনের নির্মাণ করা হয়েছে। এখানে একাধিক সুবিধে রয়েছে। মন্ত্রী ও সাংসদদের জন্য বিশেষ কক্ষ, বৈঠকের জন্য বিশেষ কক্ষেরও ব্যবস্থা থাকবে। নতুন সংসদ ভবনে লোকসভায় ৮৮৮ জন সাংসদ বসতে পারবে। রাজ্যসভার আসন সংখ্যা ৩৮৪। পুরনোতে যথাক্রমে লোকসভায় ৫৫২ ও রাজ্যসভায় ২৪৫টি আসন রয়েছে।

710
ভারতীয় সংস্কৃতিকে গুরুত্ব

নতুন সংসদ ভবনে ভারতীয় সংস্কৃতিকে গুরুত্ব দেওয়া হয়েছে। ময়ূরের আদলে তৈরি করা হয়েছে গোটা ভবন। লোকসভা ও রাজ্যসভার অকৃতি অনেকটা পদ্মের মত। গোটা ভবনেই তুলে ধরা হয়েছে এদেশের সংস্কৃতি।

810
এক ভারত শ্রেষ্ঠ ভারত

দেশের বিভিন্ন স্থান থেকে বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী এনেই তৈরি করা হয়েছে নতুন সংসদ ভবন। যা গোটে দেশের গর্ব বলে উদ্বোধন করে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

910
সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের একটি অংশ

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পে সরকারের নিজস্ব ওয়েবসাইটের তথ্য অনুযায়ী নতুন সংসদ ভবন নির্মাণে ব্যবহার করা হয়েছে ২৬০৪৫ মেট্রিক টন ইস্পাত, ৬৩৮০৭ মেট্রিক টন সিমেন্ট, ৯৬৮৯ মেট্রিক টন ফ্লাই অ্যাস। টাটা গ্রুপ মাত্র দুই বছরের মধ্যেই এটি নির্মাণ করেছে। এটি তৈরিতে খরচ হয়েছে ৯৭১ কোটি টাকা।

1010
নিরাপত্তা জোরদার

নতুন সংসদ ভবনের নিরাপত্তা জোরদার করা হয়েছে। এটি পুরোপুরি সাইবারপ্রুফ। বাইরে থেকে হ্যাকাররা কোনও ভাবেই এখানে প্রবেশ করতে পারবে না। সংসদ হামলার মত কোনও ঘটনা যদি না ঘটে তারও ব্যবস্থা করা হয়েছে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos