New Parliament Building: নতুন সংসদ ভবন সম্পর্কে ১০টি অজানা তথ্য, সঙ্গে রইল সেরা ১০টি ছবি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৮ মে অর্থাৎ রবিবার উদ্বোধন করবেন নতুন সংসদ ভবনের। বিশাল ও আধুনিক এই ভবন আত্মনির্ভর ভারত প্রকল্পে একটি গুরুত্বপূর্ণ অংশ। যা স্বাধীনতার ৭৫তম বর্ষের আগে দেশবাসীকে আরও একবার গৌরবান্বিত করবে।

 

Saborni Mitra | Published : May 27, 2023 10:05 AM IST

110
নতুন সংসদ ভবন

আত্ম নির্ভর ভারতের গুরুত্বপূর্ণ অংশ নতুন সংসদ ভবন। রবিবার ২৮ মে নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আসন্ন বাদল অধিবেশন নতুন ভবনে অনুষ্ঠিত হতে পারে।

210
বিশাল ভবন

নতুন সংসদ ভবন চারতলা বিশিষ্ট। ৬৪৫০০ বর্গ মিটার এলাকা জুড়ে নির্মাণ করা হয়েছে। ভারতের রাজধানী দিল্লির কেন্দ্রস্থলে এটি অবস্থিত।

310
সেন্ট্রাল ভিস্তা প্রকল্প

নতুন সংসদ ভবন সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের একটি অংশমাত্র। এই প্রকল্পের অধীনে আরও বেশ কিছু অবকাঠামোর নির্মাণ চলছে। প্রথমেই তৈরি হয়েছে নতুন সংসদভবন।

410
নতুন সংসদ ভবনের নকশা

নতুন সংসদ ভবনের নকসা তৈরির দায়িত্বে ছিল আহমেদাবাদের এইচসিপি ডিজাইন প্ল্যানিং প্রাইভেট লিমিটেড। বিল্ডিংটি তৈরি করেছে টাটা গ্রুপ।

510
নতুন সংসদ ভবন নির্মাণে খরচ

মাত্র দুই বছরের মধ্যে টাটা গ্রুপ নতুন সংসদ ভবন নির্মাণ করেছে। এটি তৈরিতে খরচ হয়েছে ৯৭১ কোটি টাকা।

610
নতুন সংসদ ভবন নির্মাণে ব্যবহৃত সামগ্রী

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পে সরকারের নিজস্ব ওয়েবসাইটের তথ্য অনুযায়ী নতুন সংসদ ভবন নির্মাণে ব্যবহার করা হয়েছে ২৬০৪৫ মেট্রিক টন ইস্পাত, ৬৩৮০৭ মেট্রিক টন সিমেন্ট, ৯৬৮৯ মেট্রিক টন ফ্লাই অ্যাস।

710
নতুন সংসদ ভবনের আসন সংখ্যা

নতুন সংসদ ভবনে লোকসভায় ৮৮৮ জন সাংসদ বসতে পারবে। রাজ্যসভার আসন সংখ্যা ৩৮৪। পুরনোতে যথাক্রমে লোকসভায় ৫৫২ ও রাজ্যসভায় ২৪৫টি আসন রয়েছে।

810
পুরনোকে টক্কর নতুনের

সরকার ওয়েবসাইটের তথ্য অনুযায়ী নতুন সংসদ ভবন পুরনোর তুলনায় তিন গুণ বড়। এর নকশা জাতীয় পাখি ময়ূরের আকারে করা হয়েছে।

910
রাজ্যসভায় পদ্মের আকারে

নতুন সংসদ ভবনে রাজ্যসভা ডিজাইন করা হয়েছে পদ্মের আকারে। কারণ দেশের জাতীয় ফুল পদ্ম।

1010
এক ভারত শ্রেষ্ট ভারত

'এক ভারত শ্রেষ্ঠ ভারত'-এর চেতনা নিয়ে তৈরি হয়েছে নতুন সংসদ ভবন| এটি সমগ্র দেশকে গণতন্ত্রের মন্দির নির্মাণে একত্রিত করার চেষ্টা করেছে। নতুন সংসদ ভবন নির্মাণের কাজটি ছিল একটি বিশাল প্রচেষ্টা। এর নির্মাণকাজে দেশের বিভিন্ন স্থান থেকে সেই এলাকার গুরুত্বপূর্ণ নির্মাণ সামগ্রী নিয়ে আসা হয়েছে।

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos