'ভারত এবং চিনের সীমান্ত সমস্যার সমাধানে দুই দেশের সরকারকে তৎপর হতে হবে' বললেন বিজেপি এমপি তাপির গাও

সোমবার এক ভিডিওবার্তায় বিজেপির লোকসভার সদস্য তাপির গাও বলেন ভারত এবং চিনের মধ্যে যা ঘটছে তা দুই দেশের পারস্পরিক সম্পর্ককে ব্যাহত করছে। এই সমস্যার সমাধানে দুই দেশের সরকারকেই একসঙ্গে কাজ করতে হবে।

Web Desk - ANB | Published : Dec 12, 2022 8:21 PM IST

ভারত-চিনের সীমান্ত সমস্যা নিয়ে মন্তব্য করে ফের খবরের শিরোনামে অরুণাচল প্রদেশের বিজেপি সাংসদ তাপির গাও। সোমবার তিনি বলেন যে তাওয়াং সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারত এবং চিনের মধ্যে যা ঘটছে তা দুই দেশের পারস্পরিক সম্পর্ককে ব্যাহত করছে। এই সমস্যার সমাধানে দুই দেশের সরকারকেই একসঙ্গে কাজ করতে হবে।

সোমবার তার এই ভিডিওবার্তায় তিনি আরও বলেন যে ,' আমি ৯ ই ডিসেম্বরের ঘটনা শুনে খুবই দুঃখ পেয়েছিলাম। আমি এর তীব্র নিন্দা জানাই। যদি পিএলএ ভবিষ্যতেও এমন কাজ করে, তাহলে ভারত-চীন সম্পর্ক সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হবে।এই ধরনের সীমান্ত সম্পর্কিত ঘটনা দুই দেশের জন্যই খারাপ। ভারত ও চীন সরকারের উচিত সম্পর্ক আরও ভালো করার জন্য কার্যকরী পদক্ষেপ দেওয়া। '

তাওয়াং সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতীয় ও চীনা সৈন্যদের মুখোমুখি সংঘর্ষ উভয় পক্ষের সৈন্যরাই আহত হন। সেনাবাহিনী সূত্রে খবর পূর্ব লাদাখে দুই পক্ষের মধ্যে ৩০ মাসেরও বেশি সময় ধরে সীমান্ত স্থবিরতার চলছে। গত শুক্রবার এলএসি বরাবর ইয়াংটসের কাছে ফের হয় সংঘর্ষ ।উভয় পক্ষরই উচিত অবিলম্বে ওই এলাকা থেকে সরে যাওয়া। তবে ওই এলাকায় শান্তি ফিরিয়ে আনতে ভারতীয় আধিকারিকদের উচিত তার সমকক্ষের সঙ্গে বৈঠক করে এর স্থায়ী সমাধান সূত্র খুঁজে বের করা।

Share this article
click me!