পাকিস্তানের ড্রোনের প্রভাব কমলেও সতর্ক রয়েছে বিএসএফ, শীতকালে তুরাষপাতের কঠিন চ্যালেঞ্জ নিতে প্রস্তুত সীমান্তে

বিএসএস শীতকালের জন্য সীমান্ত রক্ষায় পুরোপুরি প্রস্তুত। পাকিস্তানি জঙ্গিদের অনুপ্রেশ রুখতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। সীমান্তে কঠোর হয়েছে নিরাপত্তা। জানালেন বিএসএফ প্রধান।

 

Web Desk - ANB | Published : Nov 22, 2022 12:06 PM IST

পাক সীমান্তের ওপার থেকে জম্মু ও কাশ্মীরের দিকে আসা ড্রোনের সংখ্যা অনেকটাই কমেছে। গত তিন-চার মাস জম্মু সীমান্ত এলাকায় ড্রোনের মাধ্যমে পাকিস্তানি বিস্ফোরক ও মাদকদ্রব্য পাচারের পরিমানও কমে গেছে। কিন্তু তারপরেও নিশ্চিত হয়ে হাত হাত গুটিয়ে রেখে বসে থাকছে না সীমান্ত নিরাপত্তা বাহিনীর বা বিএসএফ। বাহিনীর প্রধান জানিয়েছেন, জম্মু ও কাশ্মীর আন্তর্জাতিক সীমান্ত বরাবর শীতকালীন কৌশল নেওয়া হয়েছে।

বর্ডার গার্ডিং ফোর্সের ইন্সপেক্টর জেনারেল ডিকে বুরা সাংবাদিকদের বলেছেন, যে জম্মু সীমান্ত বরাবর পাকিস্তান থেকে ড্রোন ফেলার ঘটনা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। এই বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা তিনি মিডিয়ার কাছে প্রকাশ করতে পারবেন না বলেও জানিয়ে দেন। পাশাপাশি বলেন, তবে সীমান্ত সুরক্ষার জন্য সবরকম ব্য়বস্থা নেওয়া হয়েছে। তিনি আরও বলেন প্রযুক্তির সাহায্যেই বাহিনী এই হামলা প্রতিহত করতে পারবে। তিনি বলেন সীমান্ত বিএসএফ সতর্ক রয়েছে। ড্রোন হামলা বা হুমকির সঙ্গে যুক্তদের ইতিমধ্যেই পুলিশ গ্রেফতার করেছে।

নিয়ন্ত্রণ রেখা বা এলও সি-তে তুষারপাতের কারণে সন্ত্রাসবাদীরা এখন আইবি-র মাধ্যমে ভারতে অনুপ্রবেশের দিকে মন দিয়েছে। কিনা জানতে চাইলে বিএসএফ প্রধান জানিয়েদেন, এটি প্রত্যেক বছরের ঘটনা। শীতের সময় জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা বছরের অন্যান্য সময়ের তুলনায় বেড়ে যায়। তুষারপাতের কারণে একাধিক পাস বন্ধ করে দেওয়া হয়। তখন ফোকার আইবি-র দিকে চলে যায়। আর এই পরিস্থিতি মোকাবিলার জন্য ভারত পুরোপুরি প্রস্তুত রয়েছে বলেও জানিয়েছেন তিনি। বলেন শীতকালে কুয়াশা আর বরফের জন্য সীমান্ত যে ধরনের চ্যালেঞ্জ তৈরি হয় তা মোকাবিলার জন্য বিএসএফ জওয়ানরা প্রস্তুত রয়েছে।

সীমান্ত যেভাবে জনবল তৈরি করা হয়েছে। নিরাপত্তা আর নজরদারীর গ্যাজেট ব্যবহার করা হচ্ছে তাতে বিএসএফ জওয়ানরা রীতিমত আত্মবিশ্বাসী। চলতি বছর অনুপ্রবেশ অনেকটাই কঠিন হয়ে যাবে জঙ্গিদের কাছে। তিনি বলেন, একটি অ্যান্টি টানেলিং প্রক্রিয়ায় অনুশীলনও চানাচ্ছয বাহিনী এমন একটি গ্যাজেট পেয়েছে যা টানেল সনাক্ত করতে বা টানেল খননেন যে কোনও প্রচেষ্টাকে সাহায্য করতে পারবে। মোট কথায় সীমান্ত সুড়ঙ্গ তৈরি করেও জঙ্গিরা এবার অনুপ্রবেশ করতে পারবে না।

বিএসএফ জানিয়েছে দীর্ঘ দিন ধরেই পাক সীমান্তে শান্তি-স্থিতি বজায় রয়েছে। কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বিএসএফ পুলিশ ও গোয়েন্দা বাহিনীর পূর্ণ সহযোগিতা পাচ্ছে। ইন্টেলিজেন্স ব্যুরোর সঙ্গে তাল মিলিয়ে বিএসএফ কাজ করছে। আর সেই কারণেই পাকিস্তানি অনুপ্রবেশকারীদের পাকড়াও করা অনেকটা সহয় হয়ে যাচ্ছে। তিনি আরও বলেন জম্মুর আর্নিয়া সেক্টর ও সাম্বা জেলার রামগড় সেক্টরে সেনা বাহিনী এতটাই সতর্ক রয়েছে ভোরবেলাতে অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করে দিয়েছে।

আরও পড়ুনঃ

'প্রধানমন্ত্রী মোদীকে খুনের ছক কষছে দাউদ', হোয়াটসঅ্যাপে হুমকি বার্তা পেল মুম্বই পুলিশ

ম্যাঙ্গালুরু বিস্ফোরণের ঠিক আগেই বাসস্টপে দাঁড়িয়ে মূল অভিযুত্ত শারিক, ধরা পড়ল সিসিটিভি ফুটেজে

ভারত জোড়ো যাত্রা থেকে বিরতি, গুজরাটে প্রথম জনসভাতে আদিবাসী ভোটের দিকে নজর রাহুল গান্ধীর

 

 

Share this article
click me!