স্বাধীনতা দিবস ২০২৩- বিশেষ রংয়ের পোশাকে দেখা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে, জেনে নিন এর গুরুত্ব

লাল কেল্লার প্রাচীর থেকে জাতীয় পতাকা উত্তোলন করে দেশবাসীর উদ্দেশে ভাষণ দেন মোদী। প্রতি বছরের মতো এ বছরও বিশেষ পাগড়ি বেঁধেছেন তিনি। এবার তাকে হলুদ ও লাল রঙের একটি বিশেষ পাগড়িতে দেখা গেছে, যাতে অনেক রঙের লাইনও আঁকা রয়েছে।

Parna Sengupta | Published : Aug 15, 2023 5:12 AM IST

সারাদেশে আজ বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হচ্ছে দেশের ৭৭তম স্বাধীনতা দিবস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১০তম বারের মতো দিল্লির লাল কেল্লায় পতাকা উত্তোলন করেন এবং জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। প্রধানমন্ত্রী মোদি ২০১৪ সাল থেকে প্রতিটি স্বাধীনতা দিবসে রঙিন পাগড়ি পরার ঐতিহ্য অনুসরণ করেছেন। প্রতিবারই স্বাধীনতা দিবসে নিজের পোশাক-পরিচ্ছদ নিয়ে আলোচনায় থাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ ছাড়া তার পাগড়ি বাঁধার স্টাইল সবচেয়ে আকর্ষণীয় হয়ে দেখা দেয়। মঙ্গলবার (১৫ আগস্ট) ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লাল কেল্লার প্রাচীর থেকে জাতীয় পতাকা উত্তোলন করে দেশবাসীর উদ্দেশে ভাষণ দেন মোদী। প্রতি বছরের মতো এ বছরও বিশেষ পাগড়ি বেঁধেছেন তিনি। এবার তাকে হলুদ ও লাল রঙের একটি বিশেষ পাগড়িতে দেখা গেছে, যাতে অনেক রঙের লাইনও আঁকা রয়েছে।

ঐতিহাসিক লাল কেল্লায় ৭৭তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বহু রঙের রাজস্থানী বান্দানি প্রিন্ট পাগড়ি সহ একটি সাদা কুর্তা পরেছিলেন। তার দশম স্বাধীনতা দিবসের ভাষণের জন্য, প্রধানমন্ত্রী মোদী একটি কালো ভি-নেক জ্যাকেট সহ একটি হলুদ, সবুজ এবং লাল পাগড়ি পরেছিলেন।

গত বছরের স্বাধীনতা দিবস উদযাপনের সময়, প্রধানমন্ত্রী মোদী একটি লাল প্যাটার্ন এবং জাফরান পাগড়ি পরেছিলেন। এর সাথে তিনি একটি ঐতিহ্যবাহী কুর্তা এবং চুড়িদার পরতেন, যার সাথে তিনি একটি নীল জ্যাকেটও পরতেন এবং চুরি করতেন।

২০২২ সালে, তার টিয়ারা জাতীয় পতাকার রং প্রতিফলিত করার জন্য ছিল। ২০২১ সালে, তিনি লাল প্যাটার্নে সজ্জিত একটি জাফরান পাগড়ি পরেছিলেন। ২০২০ সালে, তার টিয়ারা জাফরান এবং ক্রিমের সংমিশ্রণ ছিল। প্রধানমন্ত্রী মোদীর তেরঙা পাগড়িটি ছিল সরকারের 'হর ঘর তিরঙ্গা' প্রচারের প্রতিফলন যার লক্ষ্য মানুষকে তাদের বাড়িতে তেরঙা রাখতে উত্সাহিত করা।

৭৭তম স্বাধীনতা দিবসটি ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষে ২০২১ সালে শুরু হওয়া সরকারের আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনের সমাপ্তি চিহ্নিত করে। স্বাধীনতা দিবস এবং প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পোশাকে রঙিন পাগড়ি একটি নিয়মিত বৈশিষ্ট্য। উল্লেখযোগ্যভাবে, একটি স্থায়ী ঐতিহ্য বজায় রেখে, প্রধানমন্ত্রী মোদী ২০১৪ সাল থেকে প্রতিটি স্বাধীনতা দিবসে একটি রঙিন পাগড়ি পরেছেন।

Share this article
click me!