১৫ অগস্ট ভারতের সঙ্গে বিশ্বের আরও পাঁচটি দেশ স্বাধীনতা দিবস উদযাপন করে, জানুন দেশগুলির নাম

১৫ অগাস্ট দিনটি ভারতের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তবে শুধুমাত্র ভারত নয়, এই একই দিনে বিশ্বের আরও পাঁচটি দেশ স্বাধীন হয়েছিল।

 

Web Desk - ANB | Published : Aug 5, 2023 3:06 PM IST

১৯৪৭ সালের ১৫ অগাস্ট স্বাধীন হয়েছিল ভারত। দীর্ঘ ব্রিটিশ শাসনের দাসত্ব থেকে মুক্ত হয়েছিল। ভারতের স্বাধীনতার মাত্র এক দিন আগেই স্বাধীন হয়েছিল পাকিস্তান। ২০২২ সালে ভারত স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি পালন করেছে। তাই ২০২৩ সাল ভারতের স্বাধীনতার ৭৬ বছর। ১৫ অগাস্ট দিনটি ভারতের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তবে শুধুমাত্র ভারত নয়, এই একই দিনে বিশ্বের আরও পাঁচটি দেশ স্বাধীন হয়েছিল। যদিও সালগুলি আলাদা।

১৫ অগাস্ট স্বাধীনতা দিবস-

উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়া-

এই দুটি দেশ ভারতের থেকে মাত্র দুই বছর আগে স্বাধীন হয়েছে। ভারত-পাকিস্তানের মত এই দুটি দেশও ভাগ করেছিল। জাপানের দীর্ঘদিনের উপনিবেশ ছিল কোরিয়া। স্বাধীনতার সময় দুই দেশকে দুইভাগে ভাগ করা হয়। ১৯৪২ সালে জাপান আত্মসমর্পণ করার প্রায় তিন বছর বলে উত্তর ও দক্ষিণ কোরিয়া স্বাধীন দেশ। দুটি দেশেরই স্বাধীনতা দিবস ১৫ অগাস্ট।

বাহরাইন-

ব্রিটিশ উপনিবেশ ছিল। ১৯৭১ সালের ১৫ অগাস্ট স্বাধীনতা অর্জন করে। যদিও চুক্তি অনুযায়ী ১৪ অগাস্টই বাহরাইনের স্বাধীনতার প্রকৃত দিন। কিন্তু এক দিন অর্থাৎ ১৫ অগাস্টই স্বাধীনতা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়া হয় এই দেশটিকে।

কঙ্গো-

ফরাসি উপনিবেশ ছিল আফ্রিকার এই দেশ কঙ্গো। ১৮৮০ সাল থেকেই ছিল ফরাসীদের উপনিবেশ। সেই সময় নাম ছিল ফ্রেঞ্চ কঙ্গো। ১৯০৩ সালে নাম পরিবর্তন করে রাখা হয় কঙ্গো। তবে এই দেশ স্বাধীন হয়েছিল ১৯৬০ সালের ১৫ অগাস্ট।

লিচেনস্টাইন-

বিশ্বের ক্ষুদ্রদেশ, জার্মানদের উপনিবেশ ছিল। জার্মানির হাত থেকে মুক্তি পেয়েছিল ১৮৬৬ সালে। কিন্তু দেশটি স্বাধীনতা ১৯৪০ সালের ১৫ অগাস্ট জাতীয় স্বাধীনতা দিবস হিসেবে পালন করে। স্বাধীনতার প্রায় ৮০ বছর পর স্বাধীনতা দিবস পালন করে এই দেশ। ১৯৪০ সারে ৫ অগাস্ট সরকারিভাবে ১৫ অগাস্ট দিনটিকে স্বাধীনতা দিবস হিসেবে ঘোষণা করা হয়েছিল। এখনও এই বিশেষ দিনে প্রচুর মানুষ সরকারি অনুষ্ঠানে অংশ গ্রহণ করে।

 

Share this article
click me!