ভারত-আমেরিকার যৌথ স্যাটেলাইট NISAR পৃথিবীর হিমবাহের উপর নজর রাখবে, দ্রুত শুরু করতে চলেছে নিজের যাত্রা

নাসার জেট প্রপালশন ল্যাবরেটরি এক বিবৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে যে এটি বিজ্ঞানীদের জানতে দেবে কিভাবে একটি ছোট প্রক্রিয়া অ্যান্টার্কটিকা এবং গ্রিনল্যান্ডের হিমবাহে বড় পরিবর্তন ঘটায়।

Parna Sengupta | Published : Jan 11, 2024 7:30 AM IST

স্যাটেলাইট NISAR (NISAR- NASA-ISRO Synthetic Aperture Radar), যৌথভাবে ভারতীয় মহাকাশ সংস্থা ISRO এবং আমেরিকান মহাকাশ সংস্থা NASA-এর হাত ধরে নির্মিত, উৎক্ষেপণের জন্য প্রস্তুত। জানা গিয়েছে শীঘ্রই এর উৎক্ষেপণের তারিখ ঘোষণা করা হবে। এই স্যাটেলাইটের সাহায্যে ISRO এবং NASA পৃথিবীর পরিবেশগতভাবে গুরুত্বপূর্ণ জলাভূমি, আগ্নেয়গিরির পরিবর্তন এবং স্থল ও সমুদ্রের বরফের পরিবর্তনগুলি নিয়ে রিসার্চ করবে। নিসার স্যাটেলাইট হিমবাহ থেকে বরফ গলে যাওয়ার বিষয়টিও পর্যবেক্ষণ করবে।

নিসার স্যাটেলাইট পৃথিবীর বরফের ক্ষেত্রফল বুঝতে সাহায্য করবে

নাসার জেট প্রপালশন ল্যাবরেটরি এক বিবৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে যে এটি বিজ্ঞানীদের জানতে দেবে কিভাবে একটি ছোট প্রক্রিয়া অ্যান্টার্কটিকা এবং গ্রিনল্যান্ডের হিমবাহে বড় পরিবর্তন ঘটায়। এছাড়াও এই স্যাটেলাইটের সাহায্যে ভূমিধস ক্ষতিগ্রস্ত এলাকার কৃষি ম্যাপিং করা যাবে। NASA-এর বিবৃতি অনুযায়ী, NISAR-এর সাহায্যে পৃথিবীতে বরফ আচ্ছাদিত এলাকার পরিবর্তনের সবচেয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। যাকে ক্রায়োস্ফিয়ার বলে।

হিমবাহের গলনের হার বুঝতে সাহায্য করবে

অ্যালেক্স গার্ডনার, একজন বিজ্ঞানী যিনি NASA-তে হিমবাহ নিয়ে গবেষণা করেন, বলেছেন যে আমাদের পৃথিবীর বরফ দ্রুত গলছে এবং আমাদের এর গলনের প্রক্রিয়া বুঝতে হবে, যাতে NISAR উপগ্রহ সাহায্য করবে। এ বছরই নিসার চালু হওয়ার কথা এবং এর প্রস্তুতি প্রায় শেষ। এই স্যাটেলাইটটি প্রতি ১২ দিনে দুবার সমগ্র পৃথিবীর ভূমি এবং বরফ এলাকা সমীক্ষা করবে।

নিসার এমন এক নজরদারি রেডার যা সর্বক্ষণ চোখ রাখবে পৃথিবীর পৃষ্ঠদেশে। প্রাকৃতির দুর্যোগের সম্ভাবনা সমীক্ষা করবে। কোথায় বিপর্যয়ের কালো মেঘ ঘনিয়ে আসতে পারে তার আগাম সতর্কতা দেবে এই কৃত্রিম উপগ্রহ। দাবানলের আগেই সিগন্যাল পাঠাবে এই স্যাটেলাইট, আগুনের স্ফুলিঙ্গ জঙ্গলের পর জঙ্গলের ধ্বংস করে ফেলার আগেই তার মোকাবিলা করা যাবে এই কৃত্রিম উপগ্রহের পাঠানো তথ্যের উপর ভিত্তি করে। এমনকী পরিবেশ দূষণের হাল হকিকতও জানাবে নিসার। নিসার স্যাটেলাইট পৃথিবীর কক্ষপথ থেকে হিমবাহের পরিস্থিতির খবরও পাঠাবে।"

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!