'ভারতকে শক্তিশালী ভাবতে বাধ্য হয়েছে চিন,'- ব্রিটেনের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় আর কী বললেন রাজনাথ সিং

রাজনাথ সিং আরও বলেন, গালওয়ান উপত্যকায় ভারতীয় ও চিনা সেনাদের মধ্যে সংঘর্ষের পর ভারতের প্রতি চিনের মনোভাব বদলে গেছে।

Parna Sengupta | Published : Jan 11, 2024 5:34 AM IST

ব্রিটেন সফরে থাকা ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং লন্ডনে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দেখা করেছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন লন্ডনের ১০ ডাউনিং স্ট্রিটে দুই নেতার সাক্ষাৎ হয়। এই সময় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছেন যে উভয় দেশ তাদের ঐতিহাসিক সম্পর্ককে একটি আধুনিক, বহুমাত্রিক এবং পারস্পরিক গঠনমূলক অংশীদারিত্বের দিকে নিয়ে যেতে আশাবাদী।

দুই দেশই সম্পর্ক জোরদার করতে সম্মত

প্রতিরক্ষা মন্ত্রী বলেছিলেন যে ব্রিটেন এবং অন্যান্য সমমনস্ক দেশগুলির একটি শান্তিপূর্ণ নিয়ম-ভিত্তিক নিয়মকে শক্তিশালী করতে ভারতের সাথে একযোগে কাজ করা উচিত। ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাকও দুই দেশের সঙ্গে বাণিজ্য, প্রতিরক্ষা ও প্রযুক্তি খাতে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন। দুই দেশের মধ্যে চলমান মুক্ত বাণিজ্য চুক্তি সফলভাবে শেষ করা যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি। বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাককে রাম দরবারের মূর্তি উপহার দেন। বৈঠকে ব্রিটেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্যার টিম ব্যারোও উপস্থিত ছিলেন।

লন্ডনের ইন্ডিয়া হাউসে এক অনুষ্ঠানে তার ভাষণে রাজনাথ সিং চিনের মুখপত্র গ্লোবাল টাইমস-এ প্রকাশিত একটি প্রতিবেদনের উদাহরণ দিয়ে বলেন যে ভারতের প্রতি চিনের দৃষ্টিভঙ্গিও পরিবর্তিত হয়েছে এবং চিন ভারতকে একটি উদীয়মান অর্থনৈতিক দেশ হিসেবে বিবেচনা করে। শক্তি এবং কৌশলগত শক্তি হিসাবে মনে করে। রাজনাথ সিং এর জন্য দেশের দ্রুত অর্থনৈতিক উন্নয়ন এবং শক্তিশালী বিদেশনীতির সাফল্যকে কারণ হিসেবে তুলে ধরেন। রাজনাথ সিং আরও বলেন, গালওয়ান উপত্যকায় ভারতীয় ও চিনা সেনাদের মধ্যে সংঘর্ষের পর ভারতের প্রতি চিনের মনোভাব বদলে গেছে। প্রতিরক্ষা মন্ত্রী বলেছিলেন যে ভারতকে এখন দুর্বল দেশ হিসাবে বিবেচনা করা হয় না বরং একটি উদীয়মান বিশ্ব শক্তি হিসাবে দেখা হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!