বাড়বে সামরিক মহড়া, ভারত শ্রীলঙ্কা সামরিক সম্পর্কে জোর দিয়ে সফল দ্বিপাক্ষিক আলোচনা

বিবৃতিতে বলা হয়েছে, প্রশিক্ষণের ক্ষেত্রে দুই দেশ একে অপরের অভিজ্ঞতা ও সামর্থ্যের সর্বোচ্চ সুবিধা নেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে। আলোচনায় সহ-সভাপতি ছিলেন প্রতিরক্ষা সচিব গিরিধর আরামনে এবং তার শ্রীলঙ্কার প্রতিপক্ষ জেনারেল কমল গুনারত্নে।

Web Desk - ANB | Published : Feb 23, 2023 5:00 PM IST

ভারত মহাসাগরে চিন তার প্রভাব বিস্তারের জন্য প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার দ্বিপাক্ষিক সামরিক মহড়া বাড়াতে সম্মত হয়েছে ভারত ও শ্রীলঙ্কা। উভয় পক্ষ একে অপরের অভিজ্ঞতা এবং ক্ষমতার সর্বোচ্চ সদ্ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে।

দিল্লিতে সপ্তম ভারত-শ্রীলঙ্কা বার্ষিক প্রতিরক্ষা আলোচনায় দুই দেশ তাদের প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা পর্যালোচনা করেছে। প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, "বৈঠকের সময়, দুই দেশের মধ্যে চলমান প্রতিরক্ষা সহযোগিতা কার্যক্রম পর্যালোচনা করা হয় এবং উভয় পক্ষ দ্বিপাক্ষিক মহড়া বাড়াতে সম্মত হয়।"

বিবৃতিতে বলা হয়েছে, প্রশিক্ষণের ক্ষেত্রে দুই দেশ একে অপরের অভিজ্ঞতা ও সামর্থ্যের সর্বোচ্চ সুবিধা নেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে। আলোচনায় সহ-সভাপতি ছিলেন প্রতিরক্ষা সচিব গিরিধর আরামনে এবং তার শ্রীলঙ্কার প্রতিপক্ষ জেনারেল কমল গুনারত্নে। মন্ত্রক বলেছে যে উভয় দেশের সশস্ত্র বাহিনী বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা চায় এবং ক্রমবর্ধমান সম্পৃক্ততা দ্বিপাক্ষিক সম্পর্কের ভবিষ্যতের জন্য একটি ইতিবাচক লক্ষণ।

প্রতিরক্ষা মন্ত্রকের একটি বিবৃতিতে বলা হয়েছে যে আরামনে ফলপ্রসূ আলোচনার জন্য জেনারেল গুনারত্নে এবং তার প্রতিনিধিদলকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন যে ভারত আলোচনায় উপনীত সাধারণ বোঝাপড়ার ভিত্তিতে আলচনা চালিয়ে যাওয়ার জন্য উন্মুখ। ভারতীয় প্রতিনিধি দলে প্রতিরক্ষা ও বিদেশ মন্ত্রকের কর্মকর্তারা ছিলেন। শ্রীলঙ্কার প্রতিনিধি দলে শ্রীলঙ্কার বিমান বাহিনীর কমান্ডার এয়ার মার্শাল এসকে পাথিরানা এবং অন্যান্য ঊর্ধ্বতন ব্যক্তিবর্গ ছিলেন।

বার্ষিক প্রতিরক্ষা সংলাপ দুই দেশের মধ্যে সবচেয়ে বড় প্রাতিষ্ঠানিক সংলাপ প্রক্রিয়া। মন্ত্রক বলেছে, ভারত ও শ্রীলঙ্কার সশস্ত্র বাহিনীর মধ্যে ভবিষ্যত সম্পর্ককে আরও এগিয়ে নেওয়ার ক্ষেত্রে এর তাৎপর্য রয়েছে। ভারত ও শ্রীলঙ্কার মধ্যে প্রতিরক্ষা সম্পর্কের অবিরাম সম্প্রসারণ হয়েছে। গত বছরের আগস্টে, ভারতীয় নৌবাহিনী দেশটিকে তার তাত্ক্ষণিক নিরাপত্তা প্রয়োজনীয়তা মেটাতে সহায়তা করার জন্য দ্বীপের দেশটির কাছে একটি ডর্নিয়ার সামুদ্রিক নজরদারি বিমান হস্তান্তর করেছে।

Share this article
click me!