সেনা দিবসের বিশেষ প্যারেড আয়োজিত হল না রাজধানী দিল্লিতে, শহর বদলে অনুষ্ঠান হল বেঙ্গালুরুতে

২০২২ সাল পর্যন্ত প্রতি বছর দিল্লি ক্যান্টনমেন্টের কারিয়াপ্পা প্য়ারেড গ্রাউন্ডেই এই প্য়ারেডের আয়োজন করা হত। ২০২৩-এ এই প্রথম বেঙ্গালুরুতে আয়োজন করা হয়েছে সেনাবাহিনীর বিশেষ প্য়ারেড।

Web Desk - ANB | Published : Jan 15, 2023 12:04 PM IST

ভারতের ইতিহাসে প্রথমবার সেনা দিবসের প্যারেড হল না দেশের রাজধানী দিল্লিতে। প্রত্য়েক বছরই দিল্লিতে প্যারেড আয়োজিত হলেও, ২০২৩ সালে তা হল বেঙ্গালুরু শহরে। বেঙ্গালুরুর এমইজি অ্যান্ড সেন্টারে সেনা দিবস উপলক্ষে প্যারেডের আয়োজন করা হয়েছিল। ২০২২ সাল পর্যন্ত প্রতি বছর দিল্লি ক্যান্টনমেন্টের কারিয়াপ্পা প্য়ারেড গ্রাউন্ডেই এই প্য়ারেডের আয়োজন করা হত।

১৯৪৯ সাল থেকে ১৫ জানুয়ারির দিন থেকে সেনা দিবস পালিত হয়ে আসছে ভারতে। ১৯৪৯ সালে ১৫ জানুয়ারি শেষ ব্রিটিশ কম্যান্ডার ইন চিফ জেনারেল স্যার ফ্রান্সিস রবার্ট রয় বুচারের হাত থেকে ভারতীয় সেনাবাহিনীর দায়িত্ব তুলে নেন জেনারেল কেএম কারিয়াপ্পা। তিনিই প্রথম ভারতীয় সেনা প্রধান হন। এই দিনটিকে মনে রাখতেই সেনা দিবস পালন করা হয়। ২০২৩ সালে ৭৫ তম সেনা দিবসে বিশেষ উদযাপন করতে এক বিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই কারণে বদল করা হয়েছে চিরপরিচিত স্থানেরও। দিল্লির বদলে এই প্রথম বেঙ্গালুরুতে আয়োজন করা হয়েছে সেনাবাহিনীর বিশেষ প্য়ারেড।

রবিবার সেনাবাহিনীর প্রধান জেনারেল মনোজ পাণ্ডের উপস্থিতিতে এই প্যারেড শুরু হয়। তিনি সেনাবাহিনীর বীরত্ব পুরস্কার বা গ্যালান্টারি অ্যাওয়ার্ডও দেন। এরপরে সেনা বাহিনীর তরফে নানা কসরত প্রদর্শন করা হয়। মোটরবাইকে স্টান্ট দেখিয়েছেন সেনাবাহিনীর সার্ভিস কর্পস টর্নেডো এছাড়া প্রদর্শিত হয়েছে প্য়ারাট্রুপারদের স্কাইডাইভিং, ডেয়ারডেভিল জাম্প, সেনাবাহিনীর এভিয়েশন কর্পসের হেলিকপ্টার নিয়ে ফ্লাই পাস্ট, ইত্যাদি।

তবে, শুধুমাত্র বেঙ্গালুরুতেই নয়, দেশের বিভিন্ন প্রান্তের সেনা ছাউনিগুলিতেও সেনা বাহিনী দিবস পালন করা হয়েছে। এবারে সেনা দিবসের উদযাপন পরিচালনার দায়িত্বে রয়েছে সেনাবাহিনীর সাউর্দান কম্যান্ড, যার সদর দফতর পুনে শহরে। ২০২১ সালে বায়ু সেনা দিবসে ভারতীয় বায়ু সেনাও তাদের বার্ষিক ফ্লাই পাস্ট ও প্যারেড দিল্লির কাছে হিন্দন এয়ারবেস থেকে সরিয়ে চণ্ডীগঢ়ে পালন করেছিল।

আরও পড়ুন-
নেপালের পোখরায় বিমান ভেঙে ৪ ভারতীয়-সহ ৭২ জনের মৃত্যু, অবতরণের সময় পাহাড়ে ধাক্কা খেয়ে ভেঙে পড়ে বিমানটি
নরেন্দ্র মোদীর আগে ভারতে তাঁর মতো উন্নয়ন কেউ করতে পারেনি: পাকিস্তানের সংবাদপত্রে চাঞ্চল্যকর দাবি শাহজাদ চৌধুরীর
‘কেন্দ্রের সমস্ত প্রকল্পের টাকা লুঠ করছে রাজ্য’, বলছে বাম-বিজেপি, ‘কেন্দ্রের টাকা দেওয়ারই ক্ষমতা নেই’, তোপ তৃণমূলের

Share this article
click me!