ফের ভারতীয়-পাকিস্তানি মিলিয়ে ১৬টি ইউটিউব চ্যানেল বন্ধের নির্দেশ নয়াদিল্লির

তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানিয়েছে ইউটিউব চ্যানেলগুলি আতঙ্ক তৈরি করতে, সাম্প্রদায়িক বিশৃঙ্খলা সৃষ্টি করতে মিথ্যা, অপ্রমাণিত তথ্য ছড়িয়েছিল। ব্লক করা ইউটিউব-ভিত্তিক নিউজ চ্যানেলের ভিউয়ারশিপ ছিল ৬৮ কোটির বেশি।

Parna Sengupta | Published : Apr 25, 2022 4:49 PM IST

ভারত সরকার সোমবার ৬টি পাকিস্তানি চ্যানেলসহ ১৬টি ইউটিউব চ্যানেলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। চ্যানেলগুলোর বিরুদ্ধে ভারতের জাতীয় নিরাপত্তা, বৈদেশিক সম্পর্ক এবং জনশৃঙ্খলা সংক্রান্ত ভুল তথ্য প্রচারের অভিযোগ আনা হয়েছে। ভারত সরকার একটি বিবৃতি জারি করেছে। এই বিবৃতিতে বলা হয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক ভারতের জাতীয় নিরাপত্তা, বৈদেশিক সম্পর্ক এবং জনশৃঙ্খলা সম্পর্কিত বিভ্রান্তি ছড়ানোর জন্য ১৬টি ইউটিউব নিউজ চ্যানেল - ১০টি ভারতীয় এবং ৬টি পাকিস্তানের। 
 
তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানিয়েছে ইউটিউব চ্যানেলগুলি আতঙ্ক তৈরি করতে, সাম্প্রদায়িক বিশৃঙ্খলা সৃষ্টি করতে মিথ্যা, অপ্রমাণিত তথ্য ছড়িয়েছিল। ব্লক করা ইউটিউব-ভিত্তিক নিউজ চ্যানেলের ভিউয়ারশিপ ছিল ৬৮ কোটির বেশি। ১৬টি ইউটিউব চ্যানেল ছাড়াও, তথ্য ও সম্প্রচার মন্ত্রক একই কাজ করার অপরাধে একটি ফেসবুক অ্যাকাউন্টকে ব্লক করেছে। 

আইবি মন্ত্রক জানিয়েছে "আইটি রুলস ২০২১-এর রুলস ১৮-এর আওতাধীন প্রয়োজনীয় কোনো ডিজিটাল সংবাদ প্রকাশক মন্ত্রকের কাছে তথ্য সরবরাহ করেনি"। 

উল্লেখ্য ৫ই এপ্রিল, ২২টি YouTube চ্যানেল ব্লক করা হয়েছে। প্রায় তিন সপ্তাহ আগেও, ভারতের জাতীয় নিরাপত্তা এবং বৈদেশিক সম্পর্কের বিষয়ে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে ভারত ২২টি ইউটিউব চ্যানেল ব্লক করেছিল। ২২টি YT চ্যানেলের মধ্যে ১৮টি ভারত থেকে এবং চারটি পাকিস্তান থেকে পরিচালিত হচ্ছিল।

চৌঠা এপ্রিলের পদক্ষেপে মন্ত্রণালয় তিনটি টুইটার অ্যাকাউন্ট, একটি ফেসবুক অ্যাকাউন্ট এবং একটি নিউজ ওয়েবসাইটও ব্লক করেছিল। নয়াদিল্লির অভিযোগ এই ইউটিউব চ্যানেলগুলি জাল খবর ছড়াচ্ছে যা জাতীয় নিরাপত্তা, বৈদেশিক সম্পর্ক এবং দেশের শৃঙ্খলাকে প্রভাবিত করতে পারে।

২০২১ সালের ডিসেম্বর থেকে, জাতীয় নিরাপত্তা, সার্বভৌমত্ব এবং ভারতের অখণ্ডতা, জনশৃঙ্খলা ইত্যাদির সাথে সম্পর্কিত ভিত্তিতে মোট ৭৮টি YouTube-ভিত্তিক নিউজ চ্যানেল এবং অন্যান্য বেশ কয়েকটি সামাজিক মিডিয়া অ্যাকাউন্ট ব্লক করার নির্দেশ জারি করে মন্ত্রক।

উল্লেখ্য যে অ্যাকাউন্টগুলি ব্লক করা হয়েছে, সেই চ্যানেলগুলিতে ২৬০ কোটিরও বেশি দর্শক সংখ্যা ছিল, মন্ত্রক একটি অফিসিয়াল বিবৃতিতে বলেছে। মন্ত্রকের মতে, একাধিক ইউটিউব চ্যানেল ভারতীয় সশস্ত্র বাহিনী, জম্মু ও কাশ্মীর ইত্যাদির মতো বিভিন্ন বিষয়ে ভুয়ো খবর পোস্ট করার জন্য ব্যবহার করা হচ্ছিল। 

জানুয়ারি মাসেই পাকিস্তান মদতপুষ্ট ৩৫টি ইউটিউব চ্যানেলকে তাদের সম্প্রচার বন্ধ করার নির্দেশ দেয় কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। এরই সঙ্গে ভারত বিরোধী ভুয়ো তথ্য ছড়ানোর অপরাধে দুটি ওয়েবসাইটকেও বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয় মন্ত্রকের তরফে। 

একটি বিবৃতিতে, মন্ত্রক বলে ব্লক করা YouTube অ্যাকাউন্টগুলির মোট গ্রাহক সংখ্যা ১.২০ কোটিরও বেশি এবং তাদের ভিডিওগুলি ১৩০কোটিরও বেশি ভিউ পেয়েছে। পাশাপাশি, ইন্টারনেটে ভারত বিরোধী তথ্য প্রচার করে বিভ্রান্তি ছড়ানোর জন্য কেন্দ্র সরকার দুটি টুইটার অ্যাকাউন্ট, দুটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট এবং একটি ফেসবুক অ্যাকাউন্টও ব্লক করে দিয়েছে।

আরও পড়ুন, নির্যাতিতার মৃতদেহ দাহ করতে জোর খাটিয়েছিল, হাঁসখালি ধর্ষণকাণ্ডে সিবিআরও জালে আরও ৩

আরও পড়ুন, 'বাঁচার সম্ভাবনা কম, ওঁকে মেরে ফেলা হতে পারে,' অনুব্রতকে নিয়ে বিস্ফোরক দিলীপ ঘোষ

আরও পড়ুন- হোয়াটসঅ্যাপ গ্রুপ ছাড়লেন শুভেন্দু, বিজেপির অন্দরে বিতর্ক তুঙ্গে

Read more Articles on
Share this article
click me!